লা লিগার সঙ্গে ঐতিহাসিক চুক্তি, বাংলায় হবে ফুটবল অ্যাকাডেমি

কুণাল ঘোষ
মুখ্যমন্ত্রী সফরসঙ্গী

বাংলার ফুটবলের ঐতিহাসিক দিন। বৃহস্পতিবার সন্ধেয় মাদ্রিদে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Bandopadhyay) উপস্থিতিতে লা লিগার প্রেসিডেন্ট হাভিয়ার তেভেজের সঙ্গে রাজ্য সরকারের বৈপ্লবিক চুক্তি স্বাক্ষর। কলকাতায় হবে লা লিগার ফুটবল অ্যাকাডেমি। এছাড়া বাংলার জেলায় জেলায় কাজ করবে তারা। ফুটবল কোচদের উন্নত-অত্যাধুনিক প্রশিক্ষণ দেবে। ফুটবলার তৈরি করবে। ঘোষণা মমতা বন্দ্যোপাধ্যায়ের। স্পেনে শিল্প সফরের প্রথমদিনেই বাজিমাত মুখ্যমন্ত্রীর।

বৃহস্পতিবার প্রথমে বাণিজ্য বৈঠক। তারপর পাবলিশার্স গিল্ডের সঙ্গে বৈঠক। তবে দিনের অন্যতম আকর্ষণ ছিল লা লিগার সঙ্গে মুখ্যমন্ত্রীর বৈঠক। সেখানে উপস্থিত ছিলেন ভারতীয় ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক সৌরভ গঙ্গোপাধ্যায়। ছিলেন বাংলার তিন প্রধান ফুটবল ক্লাবের কর্তারা।

আরও পড়ুন:  মাদ্রিদ বইমেলায় এবার কলকাতার স্টল, দুই শহরের ‘বই বন্ধুত্বের’ মউ স্বাক্ষর

মুখ্যমন্ত্রী (Mamata Bandopadhyay) বলেন, জমি কোনও সমস্যা হবে না। যা চান তাই দেব। আমি চাই বাংলা থেকে মেসি-রোনাল্ডো তৈরি হোক। লা লিগার প্রেসিডেন্ট বলেন, আমি শুনেছি বাংলায় ফুটবল অত্যন্ত জনপ্রিয়। সেখানে সব ফুটবল পাগল মানুষ। ফুটবল (Football) নিয়ে বিরাট উন্মাদনা। এবার তাই বাংলায় বড় আকারে আসছি আমরা।

বৈঠকের অন্যতম মধ্যমণি সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguli) বলেন, আমি যদিও সারাজীবন ক্রিকেট খেলেছি, তবে ভারত তথা বাংলা ফুটবলের দেশ। লা লিগার অ্যাকাডেমি বাংলায় হলে বাংলার ফুটবলের উন্নয়ন হবে। আমি চাইব, শুধু অ্যাকাডেমি গড়ে প্রশিক্ষণ দেওয়া নয়, তারা যেন কলকাতা লিগেও খেলে।

এই বৈঠকে উপস্থিত ছিলেন স্পেনে নিযুক্ত ভারতের রাষ্ট্রদূত দেবেশ পট্টনায়েক। সবচেয়ে গুরুত্বপূর্ণ মন্তব্য করেন তিনি। বলেন, বাংলার মুখ্যমন্ত্রী যেটা বলেন সেটা করেও দেখান।এই বিষয়টি নিয়ে পরে নিজের এক্স হ্যান্ডেলে পোস্টও করেন মুখ্যমন্ত্রী।


বৈঠকের আগে সৌরভের স্ত্রী ডোনা গঙ্গোপাধ্যায় এবং কন্যা সানার সঙ্গে দেখা করেন মুখ্যমন্ত্রী। আলাদা করে তাঁদের সঙ্গে কথা বলেন। লা লিগার মূল বৈঠকের আগে সৌরভ গঙ্গোপাধ্যায় ও তেভেজের সঙ্গে আলাদা আলাদা করে কথা বলেন মমতা বন্দ্যোপাধ্যায়। দিনের শেষে বলাই যায়, লক্ষ্মীবারে সত্যিই লক্ষ্মীলাভ হল বাংলার ফুটবলের। এই সিদ্ধান্ত ঐতিহাসিক এবং বৈপ্লবিক।

 

 

Previous articleBSF-এর অত্যা.চারের বিরো.ধিতায় এবার সরব বিজেপিই! বিপা.কে স্বরাষ্ট্রমন্ত্রী
Next articleবৃষ্টিতে পিছলে গেল বিমানের চাকা, গুরুতর আহ.ত ৮!