‘এ তো সব মহাপুরুষদের নাম!’ সিবিআইয়ের সমালোচনায় বিচারপতি গঙ্গোপাধ্যায়

আদালতকে কাঁচকলা দেখিয়েছে সিবিআই। হাইকোর্টের নজরদারির তদন্ত এমন কেন হবে!

প্রাথমিক নিয়োগ দুর্নীতি সিবিআই তদন্তে ক্ষুব্ধ বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়। ‘হাম সব চোর হ্যায়’ কিশোর কুমারের ছবির প্রসঙ্গ তুলে ধরে মন্তব্য সিবিআইয়ের। প্রাথমিক নিয়োগ দুর্নীতির সন্দেহজনক নেতাদের তালিকা দিয়ে আদালতে এমনই জানাল সিবিআই।এরপরই সিবিআইয়ের সমালোচনা করে বিচারপতি বলেন, লোকসভা নির্বাচনের দিনক্ষণ ঘোষণা হলে ওই নেতারা গ্রেফতার হবে তাই তো। সিবিআইয়ের জবাব, নেতিবাচক। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে’র পাল্টা মন্তব্য, আমার অবসর পর্যন্ত অনেকে অপেক্ষা করছে। কিন্তু আমি কখনই অবসরে যাব না। মাঝে মধ্যে মনে হয় একটা পদযাত্রা করি। হাইকোর্টের নিচে সূর্য সেনের মূর্তি থেকে সুন্দরবন পর্যন্ত। কিছুই বলব না শুধু হাঁটব। কী সব চলছে চারিদিকে। আদালতকে কাঁচকলা দেখিয়েছে সিবিআই। হাইকোর্টের নজরদারির তদন্ত এমন কেন হবে!

‘এ তো সব মহাপুরুষদের নাম!’ মন্তব্য বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ে’র। প্রত্যেকেই যথেষ্ট প্রভাবশালী এবং জন প্রতিনিধি, বিধায়ক, কর্পোরেটর, এমনটাই জানাল সিবিআই। বিচারপতি অভিজিৎ গঙ্গোপাধ্যায়ের পাল্টা বলেন,হ্যাঁ প্রত্যেকেই দেখছি প্রভাবশালী এবং সিবিআইকে শক্ত হাতে, কড়া তদন্ত করতে হবে। পাখির পালকের ছোঁয়া দিয়ে তদন্ত চলবে না।

এরপরই বিচারপতি বলেন, এরকম চললে আমাকে সিবিআইয়ের বিরুদ্ধে নির্দেশ দিতে হবে। জোড়াতালি দেওয়া তদন্ত করছে সিবিআই। মন থেকে বা প্রকৃত তদন্ত করছে না। মামুলি গোছের তদন্ত হচ্ছে। সিবিআই আধিকারিক আর মানিক ভট্টাচার্যের মধ্যে বোঝাপড়া হয়েছে বলে এখন আমার সন্দেহ হচ্ছে।

বিচারপতির আরও সংযোজন, সুপ্রিম কোর্টে গিয়ে একটা রক্ষাকবচ নিয়ে আসুন মানিক ভট্টাচার্য, আমরা আর কিছু করব না। হয়তো এমন একটা বোঝাপড়া হয়েছে। এমন সন্দেহই হচ্ছে।সিবিআই আদালতে জানায়, প্রাথমিক নিয়োগ মামলায় এখনও পর্যন্ত মানিককে পাঁচ বার জিজ্ঞাসাবাদ করা হয়েছে। আদালতের নির্দেশে দু’বার ভিডিয়ো রেকর্ডিং করা হয়েছে। কিন্তু বাকি তিন বার জিজ্ঞাসাবাদের কোনও রেকর্ডিং নেই। এমনকি, সিবিআইয়ের প্রশ্নের উত্তরে মানিক কী কী বলেছেন, সেখানে তাঁর বয়ানে কোনও স্বাক্ষরও নেই। এখানেই সিবিআইয়ের তদন্তের প্রক্রিয়া নিয়ে প্রশ্ন তুলেছেন বিচারপতি। সিবিআইয়ের রিপোর্টে কেন তাৎপর্যপূর্ণ কিছু থাকছে না, তা-ও জানতে চেয়েছেন। মঙ্গলবার দুপুর ১২ টায় সিবিআই তদন্তের কেস ডায়েরি তলব হাইকোর্টের। প্রাথমিক নিয়োগ দুর্নীতি সিবিআই তদন্তের সিডিও তলব করেন বিচারপতি।

কেন মানিকের বিষয়ে কোনও পদক্ষেপ করা হচ্ছে না, সিবিআইকে সেই প্রশ্ন করেন বিচারপতি। এর পরেই লোকসভা ভোটের প্রসঙ্গ টেনে তিনি বলেন, ‘‘লোকসভা ভোট ঘোষণা হওয়ার পরে কি পদক্ষেপ করবেন? আপনারা মুখে বলেছেন আদালতের নজরদারিতে তদন্ত চলছে। কিন্তু আদতে আদালতকেই কাঁচকলা দেখাচ্ছেন।’’ সিবিআইয়ের আইনজীবী আদালতে জানান, মানিকের রক্ষাকবচ খারিজের আবেদন জানিয়ে তাঁরা সুপ্রিম কোর্টের দ্বারস্থ হবেন।

 

 

 

 

Previous articleযান্ত্রিক গোলযোগের জের! মাঝআকাশ থেকে রহ.স্যজনকভাবে উধাও এফ-৩৫ যু.দ্ধবিমান
Next articleসূর্যের আরও কাছে আদিত্য এল-১! সফলভাবে তথ্য সংগ্রহ শুরু ইসরোর সৌরযানের