পণবন্দি মা-মেয়েকে মুক্তি, মানবতার খাতিরে দাবি হামাসের

ইজরায়েলে হামলার পর বহু মানুষকে পণবন্দি করে রেখেছে হামাস। তাদের মুক্তিতে তৎপর হয়েছে রয়েছে বিশ্বের একাধিক দেশ। এহেন পরিস্থিতির মাঝেই দু সপ্তাহ পর পণবন্দি দুই মহিলাকে মুক্তি দিল প্যালেস্তানি সংগঠন হামাস। সম্পর্কে মা ও মেয়ে ৫৯ বছরের জুডিথ তাই রানান ও তাঁর মেয়ে ১৭ বছরের নাতালিকে মুক্তি দেওয়া হয়েছে। শুক্রবার গাজা স্ট্রিপ সীমান্তে ইজরায়েলি সেনার হাত ধরে বাড়ি ফেরেন তাঁরা। ইজরায়েল ও হামাস- দুই তরফেই এই মুক্তির খবর নিশ্চিত করা হয়েছে।

হামাস-এর অন্যতম মুখপাত্র আবু উমাইদা প্রথম এই মুক্তির খবর ঘোষণা করেন। পরে এই খবর নিশ্চিত করেছে ইজরায়েলের প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহুও। ঘোষণা হওয়ার পরই তাঁদের পরিবারকে খবর দেওয়া হয়। পরিবারের সদস্যরা নির্দিষ্ট জায়গায় অপেক্ষা করছিলেন। সেনার হাত ধরে বেরিয়ে আসেন ওই মহিলা। আমেরিকার বাসিন্দা ও দুই মহিলা ছুটি কাটাতে গিয়েছিলেন, সেই সময়েই তাঁদের পণবন্দি করা হয়। তাঁদের মুক্তির খবরে খুশি মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন। দুই মহিলার সঙ্গে ফোনে কথাও বলেছেন তিনি। গত ৭ অক্টোবর থেকে তাঁদের আটকে রাখা হয়েছিল।

দুই পণবন্দিকে মুক্তি প্রসঙ্গে হামাসের তরফে জানানো হয়েছে, মানবিকতার খাতিরে মুক্তি দেওয়া হয়েছে ওই দুই মহিলাকে। ইজরায়েলের সেনা জানিয়েছে, যাঁদের পণবন্দি করে রাখা হয়েছে, তাঁরা সবাই জীবিত আছেন। তাঁদের মধ্যে রয়েছেন অন্তত ২০ জন শিশু ও ১০ থেকে ২০ জন বৃদ্ধা-বৃদ্ধা। হামাসের হামলার পর থেকে শতাধিক মানুষ নিখোঁজ বলেও জানা গিয়েছে।

Previous articleরোহিতের ব‍্যাটিং-এ মুগ্ধ রাহুল, অধিনায়কের ব‍্যাটিং সম্পর্কে কী বললেন উইকেটরক্ষক ব‍্যাটার?
Next article‘মা’ ফ্লাইওভারে চলল রিকশা, তড়িঘড়ি বন্ধ করা হল যান চলাচল