ফের বাড়ল যু.দ্ধবিরতির মেয়াদ! ব.ন্দিদের মুক্তি প্রক্রিয়ায় কোনও বদল নয় সাফ জানালো হা.মাস-ইজরায়েল

বুধবারই শেষ হয়েছিল মেয়াদ। আর বৃহস্পতিবার সকালে সাফ জানিয়ে দেওয়া হল ইজরায়েল-হামাস (Israel Hamas) যুদ্ধবিরতির (ceasefire) মেয়াদ (Extends) আরও বাড়তে চলেছে। প্রথমে যুদ্ধবিরতির মেয়াদ ৪ দিন বাড়ানোর সিদ্ধান্ত নেওয়া হয়। তবে পরে তা বেড়ে হয় ৬ দিন। আর বুধবার ভোর ৫টায় ছয়দিনের সেই মেয়াদ শেষের কথা থাকলেও সাফ জানিয়ে দেওয়া হল আরও কিছুদিন যুদ্ধবিরতির পথেই হাঁটবে দুই দেশ। কিন্তু ঠিক কত দিন বা কত ঘণ্টার জন্য এই মেয়াদ বাড়ানো হচ্ছে তা এখনও স্পষ্ট করে জানা যায়নি।

তবে ইজরায়েলের সেনার তরফে জানানো হয়েছে, মধ্যস্থতাকারীদের চেষ্টায় বন্দিদের মুক্তির প্রক্রিয়ায় কোনও বদল হচ্ছে না। তা আগের নিয়মেই চলতে থাকবে। অন্যদিকে, হামাসের তরফে জানিয়ে দেওয়া হয়েছে, আরও এক দিন যুদ্ধবিরতির মেয়াদবৃদ্ধির বিষয়ে বোঝাপড়া হয়েছে। তবে এই দাবির সমর্থনে ইজরায়েলের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া মেলেনি। তবে অন্যতম মধ্যস্থতাকারী দেশ কাতারের তরফেও বলা হয়েছে, শুক্রবার পর্যন্ত যুদ্ধবিরতির বিষয়ে সম্মত হয়েছে হামাস এবং ইজরায়েল। এদিকে ইজরায়েলের দেখানো পথে না হেঁটে হামাসও স্পষ্ট করে দিয়েছে যুদ্ধবিরতিতে তারাও ইজরায়েলি সেনাদের ছেড়ে দিতে একেবারে তৈরি। তবে তার জন্য ইজরায়েলকে সমস্ত প্যালেস্টাইনি বন্দিদের আগে মুক্ত করতে হবে।

এদিকে যুদ্ধবিরতির মধ্যে বুধবার আরও ৩০ প্যালেস্টাইনি বন্দিকে মুক্তি দিয়েছে ইজরায়েল। অন্যদিকে হামাসও পাল্টা ১০ ইজরায়েলি পণবন্দিকে মুক্তি দিয়েছে। গত ৭ অক্টোবর দক্ষিণ ইজরায়েলের থেকে ২৪০ জনকে পণবন্দি করে গাজায় নিয়ে এসেছিল প্যালেস্টাইনি সশস্ত্র সংগঠন হামাস। যুদ্ধবিরতির শর্ত মেনে বন্দিদের মধ্যে প্রায় ৬০ জনকে মুক্ত করেছে হামাস। এখনও দেড়শোর উপর পণবন্দি হামাসের হেফাজতে রয়েছে বলে খবর। তাঁদের কবে মুক্ত করা হয় সেদিকেই এখন নজর গোটা বিশ্বের।

 

 

 

 

 

Previous articleআটকে একাধিক বিল, এবার সুপ্রিম তোপের মুখে কেরলের রাজ্যপাল
Next articleবিধানসভায় জাতীয় সঙ্গীতের অ.বমাননা! ১১ BJP বিধায়কের বিরুদ্ধে FIR রুজু পুলিশের