শিবরাজ জমানা শেষ! মোদির উপস্থিতিতে মধ্য প্রদেশের মুখ্যমন্ত্রী পদে শপথ মোহন যাদবের

তবে শিবরাজ মুখে যতই মধ্য প্রদেশে জয়ের ব্যাপারে বিজেপির গুণগান গান না কেন তাঁর মনের অন্দরে যে কোথাও কাঁটা ফুটে রয়েছে তা কিছুতেই লোকাতে পারেননি প্রাক্তন এই মুখ্যমন্ত্রী।

বুধবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির (Narendra Modi) উপস্থিতিতে মধ্য প্রদেশের ১৯তম মুখ্যমন্ত্রী (Chief Minsiter) হিসেবে শপথবাক্য পাঠ (Oath Taken) করলেন বিজেপি বিধায়ক মোহন যাদব (Mohan Yadav)। উপমুখ্যমন্ত্রী হিসবে শপথ নেন জগদীশ দেওড়া এবং রাজেন্দ্র শুক্লা। তবে বুধবার এই ৩ জন ছাড়া অন্য কোনও মন্ত্রীই এদিন শপথ নেননি বলে খবর। দলের শীর্ষ নেতৃত্বের সঙ্গে আলোচনা করেই মন্ত্রীসভার সম্প্রসারণ হবে বলে বিজেপি সূত্রে জানা গিয়েছে। বুধবার শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ থেকে শুরু করে বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা-সহ অন্যান্য কেন্দ্রীয় মন্ত্রীরা। তবে চারবারের প্রধানমন্ত্রী শিবরাজ সিংকে (Shivraj Singh Chouhan) সরিয়ে কেন তাঁর জায়গায় মোহন যাদবকে নিয়ে আসা হল তা নিয়ে বিস্তর প্রশ্ন ইতিমধ্যেই উঠতে শুরু করেছে। তবে শিবরাজ মুখে যতই মধ্য প্রদেশে জয়ের ব্যাপারে বিজেপির গুণগান গান না কেন তাঁর মনের অন্দরে যে কোথাও কাঁটা ফুটে রয়েছে তা কিছুতেই লোকাতে পারেননি প্রাক্তন এই মুখ্যমন্ত্রী। আর সেকারণেই কী মুখ্যমন্ত্রী পদ থেকে তাঁকে সরিয়ে দেওয়ায় দলের কেন্দ্রীয় নেতৃত্বের উপর কিছুটা চটেছেন শিবরাজ?

সম্প্রতি মুখ্যমন্ত্রী পদ থেকে সরিয়ে দেওয়ার পরই শিবরাজের রাজনৈতিক ভবিষ্যৎ নিয়ে বিভিন্ন মহলে প্রশ্ন উঠতে শুরু করে। আর সেই আবহে শিবরাজ স্পষ্ট জানিয়ে দেন, নয়া দিল্লিতে তাঁকে নতুন ভূমিকায় দেখা যাবে না। প্রাক্তন মুখ্যমন্ত্রী আরও বলেন, “নিজের জন্য কিছু চাইতে যাওয়ার থেকে আমার মরে যাওয়া ভালো। আর তাই আমি বলেছিলাম দিল্লি যাব না”। তবে মনে যাই থাকুক শিবরাজ বলেন, তিনি খুবই খুশি বিজেপির এই জয়ে। মনে আনন্দ নিয়েই তিনি দায়িত্ব ছাড়ছেন।

তবে এদিনের শপথগ্রহণ অনুষ্ঠানে উপস্থিত হয়ে বিদায়ী মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান বলেন, আমি আশা রাখি নতুন মুখ্যমন্ত্রী রাজ্যের সমৃদ্ধি, উন্নয়ন এবং জনকল্যাণকে নতুন উচ্চতায় নিয়ে যাবেন। অন্যদিকে, মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেওয়ার আগেই মোহন যাদব রাজা বিক্রমাদিত্যের যুগের মতো সুশাসনের প্রতিশ্রুতি দিয়েছেন। তবে যে রাজ্যের আইনশৃঙ্খলা সবসময় সংবাদ শিরোনামে উঠে আসে, যেখানে দলিতদের উপর লাগাতার অত্যাচারের মতো নিন্দনীয় ঘটনা হামেশাই সামনে আসে। সেখানে নয়া মুখ্যমন্ত্রীর প্রতিশ্রুতি নিয়ে প্রশ্ন তুলছেন বিরোধীরা।

এদিনের অনুষ্ঠানে ছিলেন, উত্তর প্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ, মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী একনাথ শিন্ডে, গুজরাটের মুখ্যমন্ত্রী ভূপেন্দ্র প্যাটেল, নাগাল্যান্ডের মুখ্যমন্ত্রী নেফিউ রিও, মেঘালয়ের মুখ্যমন্ত্রী কনরাড সাংমা, মণিপুরের মুখ্যমন্ত্রী এন বীরেন সিং, মহারাষ্ট্রের উপমুখ্যমন্ত্রী অজিত পাওয়ার-সহ বিশিষ্টরা। উল্লেখ্য, চলতি বিধানসভা নির্বাচনে মধ্যপ্রদেশের ২৩০ বিধানসভা আসনের মধ্যে ১৬৩ টিতেই জয় পেয়েছে বিজেপি। আর সেখানে কংগ্রেস জয় পেয়েছে মাত্র ৬৬টি আসনে।

 

 

 

 

Previous articleশহরে ফের বেপরোয়া লরির ধা.ক্কা! ডিউটি সেরে বাড়ি ফেরার পথে মৃ.ত্যু পুলিশ কন্সটেবলের
Next articleBJP সাংসদের ‘অতিথি’! জানা গেল, সংসদে ‘হানাদার’দের পরিচয়