১০ বছর পর উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য নতুন সিলেবাস

প্রত্যেকটি বিষয়ের জন্য পৃথক পৃথক কমিটি গঠন করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ

উচ্চমাধ্যমিক পরীক্ষার্থীদের জন্য এবার নতুন সিলেবাস ঘোষণা সংসদের।পশ্চিমবঙ্গ উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদের তরফে জানানো হয়েছে, এর আগে বিজ্ঞান বিভাগের কিছু পরিবর্তন করা হয়েছিল। সেই অনুসারে কলা বিভাগ এবং বাণিজ্য বিভাগে কিছু পরিবর্তন করা হয়েছে।

প্রত্যেকটি বিষয়ের জন্য পৃথক পৃথক কমিটি গঠন করেছে উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ। আগামী শনিবার সংসদ এই কমিটিগুলিকে নিয়ে বৈঠকে বসছে। সংসদের পক্ষ থেকে সংসদের সভাপতি চিরঞ্জীব ভট্টাচার্য বলেছেন, “আমরা কেন্দ্রের বোর্ডগুলির সঙ্গে সমঞ্জস্য বজায় রেখে রাজ্যে ছাত্রছাত্রীদের কথা মাথায় রেখে নতুন করে সিলেবাস তৈরি করতে চাই। ২০১২-১৩ সালের সিলেবাস বদল হয়েছিল এখন আমাদের ফের সিলেবাস বদলের প্রয়োজন রয়েছে। সরকার অনুমোদন দিলে আগামী শিক্ষাবর্ষ থেকে নতুন সিলেবাসে ছাত্রছাত্রীরা পঠন-পাঠন করবেন।”

জানা গিয়েছে, ২০২৪ সালে যেই সকল পরীক্ষার্থীরা একাদশ শ্রেণীতে ভর্তি হবে তাদের এই নতুন সিলেবাসে পড়াশোনা করতে হবে।সেই অনপযায়ী আগামী ২০২৫ সালের উচ্চমাধ্যমিক পরীক্ষায় সকলে এই নতুন সিলেবাস অনুসারে পরীক্ষা দেবে। এই প্রসঙ্গে রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু জানিয়েছেন, সময়ের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য এই ধরণের সিলেবাসে পরিবর্তন করা খুবই দরকারি ছিল এবং এই পরিবর্তনের ফলে আমাদের রাজ্যের সকল পড়ুয়ারা ভবিষ্যতে উপকৃত হবে।

 

Previous articleএকগুচ্ছ ও.ষুধ বা.তিল কেন্দ্রের, তালিকায় রয়েছে স.র্দি কা.শির মেডি.সিনও!
Next articleনীলাক্ষর NGO-তে কাজ করতেন সংসদে হানার মূলচক্রী ললিত! কে এই কলেজ-ছাত্র