সাউথ পয়েন্টের প্ল্যাটিনাম জুবিলিতে ইন্ডিয়া পোস্টের বিশেষ “আমার স্ট্যাম্প” উন্মোচন

সাউথ পয়েন্ট স্কুল এবং হাই স্কুলের প্ল্যাটিনাম জুবিলী বর্ষকে স্মরণীয় করে রাখতে, ইন্ডিয়া পোস্ট (ভারত সরকার), ফিলাটেলিক বিভাগ, কলকাতা তাদের “মাই স্ট্যাম্প” প্রোগ্রামের অধীনে একটি বিশেষ পোস্টাল স্ট্যাম্প ডিজাইন করেছে। এটি স্কুল প্রাঙ্গনে উন্মোচন করা হয়েছিল মঙ্গলবার, ডিসেম্বর ১২, ২০২৩।

সাউথ পয়েন্ট ১৯৫৪ সালে প্রতিষ্ঠিত হয়েছিল এবং ১ এপ্রিল ২০২৪-এ সাত দশক পূর্ণ করবে।এই অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সুদর্শনা সেন, ডেপুটি ডিরেক্টর পিও, বিজনেস ডেভেলপমেন্ট অ্যান্ড মার্কেটিং, কলকাতা জিপিও এবং দুলাল দাস, সহকারী ডেপুটি ডিরেক্টর পিও, ফিলাটেলিক ব্যুরো, কলকাতা শষষ এস কে দাগা, ট্রাস্টি ও ভাইস প্রেসিডেন্ট এবং কৃষ্ণ দামানি, সাউথ পয়েন্ট এডুকেশন সোসাইটির ট্রাস্টি ও সেক্রেটারি এবং স্কুলের অন্যান্য সিনিয়র শিক্ষক এবং ছাত্ররা।

এই উপলক্ষ্যে, স্কুলটি একটি অনন্য শিক্ষামূলক অনুশীলনও হাতে নিয়েছে, যেখানে এর প্রায় ১২,০০০ শিক্ষার্থী তাদের স্কুলের নতুন উন্মোচিত স্ট্যাম্প এবং স্কুলের দ্বারা সরবরাহ করা বিশেষ স্টেশনারি এবং খাম ব্যবহার করবে, তাদের পিতামাতা এবং অভিভাবকদের চিঠি লিখতে এবং পোস্ট করতে। ঘরে. এই উদ্দেশ্যে, ইন্ডিয়া পোস্ট স্কুলে অস্থায়ী পোস্ট অফিস স্থাপন করেছে।
ডাঃ মধু কোহলি, সাউথ পয়েন্ট স্কুলের ডিরেক্টর,এই সমাবেশকে স্বাগত জানানোর সময়, ছোটদের একটি চিঠি লেখার এবং নিজে পোস্ট করার পাশাপাশি তাদের দেখার জন্য প্রথম হাতে অভিজ্ঞতার সুযোগ দেওয়ার জন্য ইন্ডিয়া পোস্টকে ধন্যবাদ জানান।বাড়িতে ফিরে ডেলিভারি পান। এটি তাদের স্মারক স্ট্যাম্প সংরক্ষণ করার অনুমতি দেবে। চিঠিগুলি হাসি আঁকবে এবং স্কুলের স্মৃতিকে আহ্বান করবে, এমনকি কয়েক দশক ভবিষ্যতেও।
স্কুলের সর্বকনিষ্ঠ শিক্ষার্থীরা, যারা এখনও সঠিকভাবে বর্ণমালা তৈরি করতে অক্ষম, তারা বিশেষ স্টেশনারীতে আঁকবে এবং আঁকবে এবং তাদের পিতামাতার কাছে পোস্ট করবে। আমরা নিশ্চিত যে অল্পবয়সী পিতামাতা পোস্টের মাধ্যমে বিশেষ স্ট্যাম্প সহ একটি খাম পেয়ে আনন্দিত হবেন, যেখানে তাদের নিজের সন্তান তাদের প্রতি তাদের ভালবাসা প্রকাশ করে। তারা প্রকাশ করেছে কেন তারা স্কুলে শেখা এবং খেলা উপভোগ করে। একইভাবে, দ্বিতীয় থেকে পঞ্চম শ্রেণীতে যারা স্কুলে তারা কী করে, স্কুলে তাদের কী আনন্দ দেয়, সেইসাথে কেন তারা নিজেদেরকে পয়েন্টার বলে গর্বিত করে তা বর্ণনা করে।

যারা ষষ্ঠ থেকে অষ্টম শ্রেণীতে অধ্যয়ন করে তারা তাদের অভিভাবকদের কাছে চিঠি দেবে, তাদের স্কুলে তাদের ক্রিয়াকলাপগুলি সম্পর্কে জানাবে, কীভাবে এটি তাদের বেড়ে ওঠার সুযোগ দিয়েছে, তাদের মধ্যে মূল্যবোধ জাগিয়েছে এবং ভবিষ্যতের ভাল নাগরিক হিসেবে গড়ে তুলছে। অন্যদিকে, সিনিয়র স্কুলের ছাত্ররা, নবম থেকে দ্বাদশ শ্রেণির ছাত্ররা তাদের ভবিষ্যতকে লিখবে। কেউ কেউ কোভিডের সময় এবং কীভাবে এটি তাদের আরও স্থিতিস্থাপক করেছে সে সম্পর্কে তাদের অভিজ্ঞতা নথিভুক্ত করবে। যখন অন্যরা তাদের বর্তমান আকাঙ্ক্ষা এবং তাদের স্কুল তাদের লক্ষ্যে পৌঁছানোর জন্য তাদের পরামর্শ দিচ্ছে কিভাবে সে সম্পর্কে লিখবে। এমনকি তারা তাদের ভবিষ্যত স্বয়ং প্রশ্নও করবে যে তারা গ্রহের কল্যাণে অবদান রাখতে সক্ষম হয়েছে কিনা।
পরীক্ষার হল ছাড়া যে সময়ে চিঠিগুলি খুব কমই লেখা হয়, এটি শিক্ষার্থীদের সাউথ পয়েন্ট কমিউনিটির সদস্য হিসাবে এই কার্যকলাপে লিপ্ত হওয়ার সুযোগ দিয়েছে। এটি তাদের স্মারক ডাকটিকিট সংরক্ষণের অনুমতি দেবে। তাদের বাবা-মায়ের কাছে চিঠিটি হাসি ফোটাবে এবং যখনই তারা এই দিনটির দিকে ফিরে তাকাবে তখনই স্কুলের স্মৃতি জাগাবে।

Previous articleমালদহের সুজাপুরে প্লাস্টিকের গুদামে বিধ্বং.সী আ.গুন!
Next articleবিচারপতি অমৃতা সিনহার স্বামীকে সিআইডি ত.লব!