কানাডা ও আমেরিকার বিষয়টি এক নয়, দাবি বিদেশমন্ত্রী জয়শঙ্করের

খালিস্তানি ইস্যুতে আমেরিকা যখন ভারতকে দোষারোপ করেছে তখন কিছু ‘নির্দিষ্ট বিষয়’ (specific things) বলেছে। সেই কারণেই আমেরিকা ও কানাডার বিষয়টি এক নয়, দাবি দেশের বিদেশমন্ত্রী এস জয়শঙ্করের (S Jaishankar)। সম্প্রতি খালিস্তানি জঙ্গি পান্নুন হত্যার পর ভারতের বিরুদ্ধে তোপ দেগেছিল আমেরিকা। দুদেশের সম্পর্কের উত্তাপ বাড়ার আগেই কার্যত পরিস্থিতি হালকা করার চেষ্টা ভারতীয় বিদেশ মন্ত্রকের (External Affairs Ministry)।

কানাডার মাটিতে খালিস্তানি জঙ্গি হরদীপ সিং নিজ্জর হত্যায় ভারতকে কাঠগড়ায় দাঁড় করায় জাস্টিন ট্রুডো প্রশাসন। সেই ঘটনার পর থেকেই কানাডার সঙ্গে ভারতের সম্পর্ক ক্রমশ তলানির দিকে। তারই মধ্যে আরেক খালিস্তানি জঙ্গি গুরপৎওয়ান্ত সিং পান্নুন হত্যার ঘটনায় সুর চড়িয়েছে আমেরিকা। তাঁদের দেশের মাটিতে পান্নুনকে খুনের ছক ভারতেরই গোয়েন্দা সংস্থা করেছিল, এমনই অভিযোগ তুলে তোপ দেগেছে আমেরিকা। এফবিআই (FBI) কর্তারা সেই সূত্রে ভারতে তদন্তেও আসছেন।

এই পরিস্থিতিতে আমেরিকার সঙ্গে সম্পর্ক ভালো রাখা প্রয়োজন ভারতের। এফবিআই তদন্তে পান্নুন হত্যায় ভারতের ষড়যন্ত্রের তত্ত্ব যদি প্রকাশ পেয়ে যায়, তাহলে তা ইন্ধন দিতে পারে নিজ্জর খুনে কানাডার তত্ত্বেও। তাই আগ বাড়িয়েই কানাডা ও আমেরিকার বিষয় দুটি যে এক নয় তা স্পষ্ট করে দিলেন বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর। তাঁর দাবি আমেরিকা যখন এই ইস্যুটি তুলেছিল তখন অন্য নির্দিষ্ট কিছু বিষয় বলেছিল। কানাডা ও আমেরিকার বিষয়গুলি এক নয়। আন্তর্জাতিক সম্পর্কের ক্ষেত্রে সময়ে সময়ে এধরনের চ্যালেঞ্জ আসতে পারে। পাশাপাশি তাঁর দাবি ভারতের পক্ষ থেকে কানাডাকে সুযোগ দেওয়া হয়েছে বিষয়টি নিয়ে ভারতকে কাজ করতে দিতে, অথবা কানাডা প্রশাসন যেন ব্যবস্থা নেয়। দুই বিকল্পের মধ্যে যে কোনও একটি কানাডা বেছে নিতে পারে।

আরও পড়ুন- শিল্পপতি সজ্জন জিন্দলের বিরুদ্ধে ধ.র্ষণের অভিযোগ! মুম্বইয়ের থানায় এফআইআর দায়ের অভিনেত্রীর

 

Previous articleশিল্পপতি সজ্জন জিন্দলের বিরুদ্ধে ধ.র্ষণের অভিযোগ! মুম্বইয়ের থানায় এফআইআর দায়ের অভিনেত্রীর
Next articleবিজেপি নেতারা চোর!সোশ্যাল মিডিয়ায় ফের বি.স্ফোরক অনুপম