৫ লক্ষ কোটি বহুদূর, ২০২৭ সালের মধ্যে নিম্ন মধ্যম অর্থনীতি থাকবে ভারত: রঘুরাম রাজন

দেশের অর্থনীতি নিয়ে মোদি সরকার যতই গালভরা ভাষণ দিক, অর্থনীতির বাস্তব পরিস্থিতি অত্যন্ত বেহাল। ৫ লক্ষ কোটির অর্থনীতি বহুদূর বরং ২০২৭ সালের মধ্যে জনসংখ্যা বৃদ্ধি না করে সম্ভাব্যবৃদ্ধির হার ৬ শতাংশ বজায় থাকলে ভারত একটি নিম্ন মধ্যম অর্থনীতির দেশই থেকে যাবে।

গত বছর রিজার্ভ ব্যাঙ্কের প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন মন্তব্য করেছিলেন, ২০২৩ সালে আর্থিক বৃদ্ধির হার ৫% হলেই ভারত নিজেকে ভাগ্যবান মনে করতে পারে। যা নিয়ে বিতর্ক কিছু কম হয়নি। রবিবার এক অনুষ্ঠানে বক্তব্য রাখতে গিয়ে নিজের সেই বক্তব্যের রেশ ধরে রাজন বলেন, “আমি ঠিকই বলেছিলাম। আমরা ভাগ্যবান।… বিশ্ব অর্থনীতির অগ্রগতি আরও পোক্ত ভাবে হয়েছে।” নিজের বক্তব্যের সমর্থনে তাঁর ব্যাখ্যা, আমেরিকার বৃদ্ধির হার ছিল প্রত্যাশার তুলনায় ৩% বেশি। ভারতের বৃদ্ধিও পূর্বাভাসের তুলনায় বেশি হচ্ছে দেখে তিনি খুশি। তবে তিনি চান এই অগ্রগতির হার হোক ৮%। একই সঙ্গে রাজনের স্পষ্ট হিসাব, ২০২৫ সালের মধ্যে ভারতীয় অর্থনীতির ৫ লক্ষ কোটি ডলারে পৌঁছনো কার্যত অসম্ভব। অতিমারির আগে থেকে গত চার বছরে বৃদ্ধির হার ছিল ৪%। তা বেড়ে ৬.৫ শতাংশের কাছাকাছি পৌঁছেছে। অর্থনীতির আনুমানিক বহর এখন ৩.৫ লক্ষ কোটি ডলার। অর্থাৎ, ২০২৫ সালের মধ্যে ৫ লক্ষ কোটি ডলারে পৌঁছতে গেলে বৃদ্ধির হার ১২%-১৫% হতে হবে। রাজন আরও জানান, দেশ যদি দ্রুত বৃদ্ধি না পায় তবে ধনী হওয়ার আগে দেশে জনসংখ্যাগত ভাবে বৃদ্ধ মানুষের সংখ্যা বাড়বে। যা দেশের অগ্রগতির পথে বাধা দান করবে।

রাজনের কিছু ভুল সিদ্ধান্তের বোঝা মোদি সরকারকে বহন করতে হচ্ছে কি না, তা নিয়ে আলোচনার শেষ নেই। রাজন অবশ্য এই অভিযোগ অস্বীকার করেছেন। দাবি করেছেন, মূল্যবৃদ্ধির হারকে দুই অঙ্ক থেকে নামিয়ে এনেছিলেন তিনি। তাঁর পদক্ষেপের ফলেই ব্যাঙ্কের অনাদায়ি ঋণ কমেছে। যার কৃতিত্ব এখন নিতে চেষ্টা করছে সরকার। সমালোচকদের উদ্দেশে প্রাক্তন আরবিআই গভর্নরের বক্তব্য, ‘‘সমালোচকের বক্তব্যের পাল্টা সমালোচনা করা যেতেই পারে। কিন্তু তাঁর উদ্দেশ্য নিয়ে প্রশ্ন তোলা অনুচিত। অমুক ব্যক্তি জাতীয়তা বিরোধী, এমনটা বলা ঠিক নয়।’’ গায়ে ‘সবজান্তা’ কিংবা ‘বিশ্বগুরু’র তকমা সেঁটে নেওয়ার চেয়ে ভারতের অগ্রগতি সম্পর্কে বিতর্ক অনেক বেশি গুরুত্বপূর্ণ বলে মন্তব্য তাঁর।

Previous articleতিন ঘণ্টা অপেক্ষাতেও কনের দেখা নেই, কাটোয়ায় ফেরিঘাট থেকে থানায় গেলেন বর!
Next articleমানসিক চা.পের কারণেই হার্টে সমস্যা? সুজয়কৃষ্ণর জন্য নয়া পরীক্ষার ব্যবস্থা SSKM-এর