দাঁড়াতে হবে না লম্বা লাইনে! বাড়ি বসেই সম্ভব গ্যাস ও Aadhaar লিঙ্ক, কীভাবে?

রান্নার গ্যাসের ভর্তুকি চালু রাখতে হলে অবশ্যই আধার কার্ডের বায়োমেট্রিক লিঙ্ক করাতে হবে। এই কারনেই বেশ কয়েকদিন ধরেই গ্যাসের অফিসের সামনে লক্ষ্য করা যাচ্ছে লম্বা লাইন। কিন্তু আপনার কাছে যদি একটা স্মার্টফোন থাকে তাহলে আপনাকে আর ওই লম্বা লাইনে দাঁড়াতে হবে না। বাড়িতে বসেই আপনি করতে পারবেন গ্যাসের আধার বায়োমেট্রিক লিঙ্ক। কিন্তু কীভাবে?

তেল সংস্থাগুলি জানিয়েছে যে গ্যাসের বায়োমেট্রিক লিঙ্ক করা যাবে অনলাইনে। ইন্ডিয়াল অয়েল সংস্থা জানিয়েছে, তাদের নিজস্ব অ্যাপ ‘ইন্ডিয়ানঅয়েল ওয়ান’ (IndianOil One) থেকেই আধারের তথ্য যাচাই অর্থাৎ কেওয়াইসি করাতে পারবেন গ্রাহকেরা। এর জন্য ‘ইন্ডিয়ানঅয়েল ওয়ান’ অ্যাপটির পাশাপাশি ভারত সরকারের ‘আধার ফেসরেড’ (AadhaarFaceRd) অ্যাপটি ডাউনলোড করতে হবে মোবাইলে। এর পর ‘ইন্ডিয়ানঅয়েল ওয়ান’ অ্যাপটি খুলে যেতে ‘মাই প্রোফাইল’-এ ক্লিক করতে হবে। সেখান থেকে ‘ইন্ডেন ডিটেলস’-তে ক্লিক করলেই ‘রিকেওয়াইসি’ (ReKYC) অপশনটি পাওয়া যাবে। সেখান থেকেই তথ্য যাচাই এবং বায়োমেট্রিক তথ্য দেওয়ার কাজ করে ফেলতে পারবেন গ্রাহকেরা।

পাশাপাশি ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকেরাও বাড়িতে বসেই অনলাইনে আধার তথ্য যাচাই করতে পারবেন। সে ক্ষেত্রে ভারত পেট্রোলিয়ামের গ্রাহকদের হ্যালো বিপিসিএল (HelloBPCL) অ্যাপটি ডাউনলোড করতে হবে মোবাইলে। হিন্দুস্থান পেট্রোলিয়ামের গ্রাহকদের ডাউনলোড করতে এইচপিপে (HPPay) অ্যাপটি। এর পাশাপাশি, ‘আধার ফেসরেড’ (AadhaarFaceRd) অ্যাপটিও থাকতে হবে বায়োমেট্রিক তথ্য দেওয়ার জন্য।

আরও পড়ুন- যাদবপুরে সমাবর্তনের আগেই পতন, বুদ্ধদেব সাউকে সরিয়ে দিলেন রাজ্যপাল

Previous articleখারাপ রেফারি নিয়ে সরব ইস্টবেঙ্গল, ফেডারেশনকে চিঠি লাল-হলুদের
Next articleগোয়ার কাছে ১-৪ গোলে হারলো মোহনবাগান