২০২৩: ইজরায়েলের যুদ্ধ থেকে তুরস্কের ভূমিকম্প-টাইটানের ধ্বংসাবশেষ, বিশ্বজুড়ে ঘটে যাওয়া ঘটনা

২০২৩-এ গোটা বিশ্বে (2023 International Events) ঘটে গিয়েছে বহু ঘটনা। ইউক্রেন-রাশিয়ার যুদ্ধ চলছিলই এবার হামাস-ইজরায়েল যুদ্ধও শুরু হয়েছে। হাজার হাজার মানুষ প্রাণ হারিয়েছেন। বারবার মানুষকে প্রকৃতির রোষের মুখে পড়তে হয়েছে। দাবানলের (2023 International Events) আগুনে পুড়ছে নানা বনাঞ্চল। টাইটান সাবমার্সিবল দুর্ঘটনা। বছর শেষে দেখে নেওয়া যাক কী কী ঘটনার সাক্ষী থাকলাম আমরা

• তুরস্ক-সিরিয়ায় ভূমিকম্প
৬ ফেব্রুয়ারি ভূমিকম্প হয় তুরস্ক ও সিরিয়ায়। রিখটার স্কেলে কম্পনের মাত্রা ছিল ৭.৮। এর জেরে প্রাণ হারায় প্রায় ৬০ হাজার মানুষ। ঘর-বাড়ি ধ্বংসস্তূপে পরিণত হয়। পাশাপাশি ভূমিকম্প হয়, ইকুয়েডর, আফগানিস্তান, নেপাল, মরক্কো, চিন, ফিলিপিন্সে।

• ইজরায়েল-হামাস যুদ্ধ
৭ অক্টোবর ইজরায়েলে আচমকাই হামলা চালায় জঙ্গি সংগঠন হামাস। পাল্টা গাজায় হামলা চালায় ইজরায়েলি সেনা। এখনও পর্যন্ত ২৩ হাজারের বেশি প্যালেস্তানীয়ের মৃত্যু হয়েছে। প্রাণ হারিয়েছেন শতাধিক ইজরায়েলি সেনাও। হাজার হাজার ইজরায়েলের মানুষের প্রাণহানি হয়েছে। এখনও যুদ্ধ অব্যাহত।

• সুদানে গৃহযুদ্ধ
সুদানে গৃহযুদ্ধে এপ্রিল থেকে। ক্ষমতা দখলের লড়াইয়ে যুদ্ধক্ষেত্রে ওই দেশের সেনাবাহিনী ও আধাসেনা। সশস্ত্র বাহিনীরই দুই জেনারেল- আবদেল আল ফতা আল বুরহান ও জেনারেল মহম্মদ হামদান দাগালো একে অপরের রক্তপিপাসু। এই দুজন জেনারেলের বিরুদ্ধেই মানবাধিকার ভঙ্গ, লুটতরাজ, নৃশংসতা ও ধর্ষণে মদতের অভিযোগ রয়েছে। সেই লড়াই এখনও চলছে। প্রাণ হারিয়েছেন হাজার হাজার মানুষ। যুদ্ধবিধ্বস্ত সুদানে আটকে পড়া ভারতীয়দের দেশে ফেরাতে শুরু হয় ‘অপারেশন কাবেরী’। প্রায় ৪ হাজার ভারতীয়কে সেখান থেকে দেশে ফিরিয়ে আনা হয়। ৯হাজার মানুষের মৃত্যু হয়।

• ধর্মীয় ও জাতিগত সংঘর্ষ নাইজেরিয়ায়
ধর্মীয় ও জাতিগত সংঘর্ষের জেরে নাইজেরিয়ায় এক সশস্ত্র জঙ্গিগোষ্ঠীর হামলায় মৃত্যু হয়েছে ১১৩ জনের। আহত প্রায় ৩০০। স্থানীয় মুসলিম পশুপালক এবং খ্রিস্টান কৃষক সম্প্রদায়ের মধ্যে দীর্ঘদিন ধরেই রয়েছে বিবাদ। জেনেবুঝেই জাতিগত উত্তেজনা তৈরি করতে হামলা চালানো হয়েছে।

• ব্রিটেনে তৃতীয় চার্লসের রাজ্যাভিষেক
৮ সেপ্টেম্বর, ২০২২ সালে মৃত্যু হয় ব্রিটেনের রানি দ্বিতীয় এলিজাবেথের। তারপরেই উত্তরাধিকার সূত্রে রাজা হন তৃতীয় চার্লস। ৬ মে ব্রিটেন ও ১৪টি কমনওয়েলথভুক্ত দেশের রাজা হিসাবে অভিষেক হয় তৃতীয় চার্লসের। ৭৪ বছর বয়সি তৃতীয় চার্লসই ব্রিটেনের রাজপরিবারের ইতিহাসে প্রবীণতম হিসাবে অভিষিক্ত হন।

আরও পড়ুন- পেশায় চিকিৎসক! পাকিস্তানের সাধারণ নির্বাচনে প্র.তিদ্বন্দ্বিতা করে নয়া নজির সাবিরার

• রাশিয়া-ইউক্রেন যুদ্ধ
রাশিয়া-ইউক্রেন যুদ্ধ শুরু হয়েছে ২৪ ফেব্রুয়ারি, ২০২২। টানা ২২ মাস ধরে চলছে যুদ্ধ। রুশ সেনা পরপর হামলা চালাচ্ছে ইউক্রেনে। তবে এখনই যুদ্ধের ময়দান ছাড়তে রাজি নন ইউক্রেনীয় প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। ইউক্রেনে লক্ষ লক্ষ মানুষ বাস্তুচ্যুত। হাজার হাজার মানুষের মৃত্যু হয়েছে।

• হাওয়াইয়ের মাউই দ্বীপে দাবানল
হাওয়াইয়ের মাউই দ্বীপে দাবানলে মৃত্যু হয় ১০০ জনের। প্রায় ৩০০ বাড়ি ক্ষতিগ্রস্ত হয়।

• টাইটান সাবমার্সিবল দুর্ঘটনা
চার পর্যটককে নিয়ে টাইটানিকের ধ্বংসাবশেষ দেখতে গিয়ে আটলান্টিক মহাসাগরে নিখোঁজ হয়ে যায় টাইটান সাবমার্সিবল। ওশানগেট সংস্থার তৈরি ওই ডুবোযান টাইটানের ধ্বংসাবশেষ মিলেছিল টাইটানিকের ধ্বংসাবশেষের ১৬০০ ফুট দূরেই। মৃত্যু হয় চালক-সহ ৫ জনের।

• আইনি জটিলতায় ডোনাল্ড ট্রাম্প
ডোনাল্ড ট্রাম্প মার্কিন ইতিহাসে প্রথম প্রাক্তন রাষ্ট্রপতি যিনি ফৌজদারি অভিযোগের মুখোমুখি হয়েছেন। ২০২৪ সালের রাষ্ট্রপতি নির্বাচনে তৃতীয় মেয়াদের জন্য প্রচার করার সময় একবার নয় চারবার অভিযুক্ত করা হয়েছিল তাঁকে।

• কিম জং উন এবং ভ্লাদিমির পুতিনের বৈঠক
সেপ্টেম্বরে মাসে উত্তর কোরিয়ার নেতা কিম জং উনের বিদেশ সফরে তাঁকে রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন মস্কোতে আমন্ত্রিত করেছিলেন। যা দুই দেশের মধ্যে গভীর সম্পর্কের ইঙ্গিত দিয়েছিল।

Previous articleপ্র.য়াত অস্কারজয়ী সিনেমা ‘প্যারাসাইট’-এর অভিনেতা! গাড়ি থেকে উদ্ধার দেহ
Next articleকারখানার পাইপলাইন ফেটে বি.পত্তি! অ্যামোনিয়ার গন্ধে গু.রুতর অ.সুস্থ কমপক্ষে ১২, ভর্তি হাসপাতালে