সোশ্যাল মিডিয়া ব্যবহারে রাশ টানল কেন্দ্র! নিয়ম ভাঙলেই ক.ড়া শা.স্তি

এবার সোশ্যাল মিডিয়ায় (Social Media) ‘ডিপফেক ভিডিয়ো’ (Deepfake Video) রুখতে তৎপর কেন্দ্র। আর সেকারণেই সমস্ত সোশ্যাল মিডিয়াকে (Social Media) নোটিশ পাঠিয়ে বিস্তারিত জানাল কেন্দ্রের ইলেকট্রনিক্স ও তথ্য প্রযুক্তি মন্ত্রক। সোশ্যাল মিডিয়ায় দিনের পর দিন ডিপফেক ভিডিও কেন্দ্রের মাথাব্যথা বাড়াচ্ছে। আর তাতে রাশ টানতেই এবার কড়া পদক্ষেপ কেন্দ্রের। বর্তমানে যে তথ্যপ্রযুক্তি আইন রয়েছে, তা মেনেই সোশ্যাল মিডিয়াগুলিকে ডিপফেক ভিডিয়োর সমস্যা সমাধানের নির্দেশ দেওয়া হয়েছে। কেন্দ্রের নির্দেশিকা অনুযায়ী, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলি তথ্য প্রযুক্তি আইন অনুযায়ী ব্যবহারকারীদের কোন কোন কনটেন্ট নিষিদ্ধ, তা জানাতে বাধ্য। সম্প্রতিই সোশ্যাল মিডিয়ায় ভাইরাল হয় একাধিক ভিডিও। ডিপফেক ব্যবহার করেই ফেক ভিডিওকে প্রাণবন্ত করে তোলা হয়। সম্প্রতি যার শিকার হয়েছেন অনেকেই। পাশাপাশি ডিপফেক নিয়ে উদ্বেগ প্রকাশ করেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিও (Narendra Modi)। এবার সেই ডিপফেক ভিডিও রুখতেই বড় পদক্ষেপ কেন্দ্রের।

উল্লেখ্য, তথ্য প্রযুক্তি আইনের ৩(১)(বি) অনুযায়ী, সোশ্যাল মিডিয়ায় অশালীন বা পর্নোগ্রাফিক কনটেন্ট শেয়ার করা নিষিদ্ধ। এছাড়াও অন্যের ব্যক্তিগত গোপনীয়তা লঙ্ঘন করে, এমন কনটেন্টও আপলোড বা শেয়ার করাও পুরোপুরিভাবে নিষিদ্ধ।

এছাড়া সোশ্যাল মিডিয়ায় অন্যান্য ব্যবহারকারীদেক আসল তথ্য থেকে বিভ্রান্ত করে এমন কন্টেন্ট শেয়ার করা নিষিদ্ধ। তবে কেন্দ্র সাফ জানিয়েছে, সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মগুলিকে ব্যবহারকারীদের তথ্য প্রযুক্তি আইনের ৩(১)(বি) অনুযায়ী শর্তাবলী ও ব্যবহারকারীর চুক্তি সম্পর্কে জানাতে হবে। যখন কোনও সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে কেউ রেজিস্টার করবে, তখনই নিষিদ্ধ কনটেন্ট ও শর্তাবলী সম্পর্কে পুঙ্খানুপুঙ্খ জানাতে হবে। পাশাপাশি তথ্য প্রযুক্তি আইন ভঙ্গ করলে কী কী শাস্তির মুখে পড়তে হতে পারে ব্যবহারকারীদের, তাও জানাতে বলা হয়েছে।

 

 

 

Previous articleবিমানে কলকাতা থেকে রৌরকেল্লা যাত্রা বিনামূল্যে!
Next articleপুলওয়ামার মতো হামলা হবে: সোশ্যাল মিডিয়ায় পোস্ট করে হাজতে পড়ুয়া