ফিরে দেখা ২০২৩-এর দেশ-রাজ্য-রাজনীতি

নতুন বছর পড়তে আর দিন দুয়েক বাকি। তারপরেই শুরু হবে নতুন বছর। চলতি বছর দেশ এবং রাজ্যের রাজনীতিতে (National-state politics 2023) নান রকম ঘটনা ঘটে গিয়েছে। তারমধ্যে উল্লেখযোগ্য কিছু ঘটনা (National-state politics 2023) দেখে নেওয়া যাক একনজরে

• পঞ্চায়েত ভোটে নিরঙ্কুশ জয় তৃণমূলের
পঞ্চায়েত ভোটে বাংলায় সবুজ ঝড় ওঠে। জেলা পরিষদ, পঞ্চায়েত সমিতি, গ্রাম পঞ্চায়েত তিনটি স্তরেই তৃণমূল কংগ্রেসের ধারেকাছে আসতে পারেনি বিরোধীরা। সব কয়টি জেলা পরিষদ আসন দখল করে তৃণমূল। পঞ্চায়েত সমিতিতে ৬,৫৬০টি আসন, গ্রাম পঞ্চায়েত স্তরে ৩৫,৬৯৬টি আসন যেতে শাসক দল।

• মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিকের গ্রেফতারি
লোকসভা ভোটে তৃণমূল কংরেসকে রুখতে সক্রিয় বিজেপির এজেন্সি।
অক্টোবরের শেষে রাজ্যের অন্যতম হেভিওয়েট নেতা তথা মন্ত্রী জ্যোতিপ্রিয় মল্লিককে গ্রেফতার করে ইডি। গভীর ষড়যন্ত্রের শিকার হন তিনি।

• রাজ্য নির্বাচন কমিশনার রাজীব সিনহা
২৮ মে রাজ্যের প্রাক্তন নির্বাচন কমিশনার সৌরভ দাসের মেয়াদ শেষ হলে রাজ্যের প্রাক্তন মুখ্যসচিব রাজীব সিনহার নামের প্রস্তাব রাজভবনে পাঠায় নবান্ন। নির্বাচন কমিশনার নিয়ে রাজ্য-রাজভবন দড়ি টানাটানির পর ৭ জুন রাজ্য নির্বাচন কমিশনার হিসেবে রাজীব সিনহার নামে সিলমোহর দেয় রাজভবন।

• দিদির দূত
জানুয়ারিতেই তৃণমূল দিদির সুরক্ষা কবচ নামে একটি কর্মসূচি শুরু করে। শাসক দলের কর্মীরা বাড়ি বাড়ি গিয়ে সাধারণ মানুষের সঙ্গে কথা বলেন। এই পোশাকি নাম হয় দিদির দূত।

• তৃণমূলে নবজোয়ার
এপ্রিলের শেষ কোচবিহার থেকে তৃণমূলে নবজোয়ার কর্মসূচি শুরু করেন দলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েতের প্রার্থী সাধারণ মানুষ ঠিক করবে জানান অভিষেক। বিভিন্ন জেলায় সভা করেন তিনি।

আরও পড়ুন- ফিরে দেখা ২০২৩, রাজ্যের উল্লেখযোগ্য ঘটনা

• কেন্দ্রের বঞ্চনার বিরুদ্ধে ধরনা মমতা বন্দ্যোপাধ্যায়-অভিষেকের
কেন্দ্রের বঞ্চনার প্রতিবাদে রেড রোডে আম্বেদকরের মূর্তির পাদদেশে ধরনায় বসেন দলনেত্রী। দু’দিন ধরনায় বসেন তাঁরা। এদিকে দিল্লিতে কেন্দ্রীয় মন্ত্রী গিরিরাজ সিংয়ের দেখা না পেয়ে ফের কলকাতায় রাজভবনের সামনে বেশ কয়েকদিন ধরনায় বসেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। রাজ্যপালের সঙ্গে সাক্ষাতের পর ধরনা তুলে নেন তাঁরা।

• জাতীয় সঙ্গীত বিতর্ক
নভেম্বরের শেষে বিধানসভা চত্বরে কেন্দ্রের বিরুদ্ধে ধরনায় বসে তৃণমূল। তৃণমূলের বিধায়করা সেখানে জাতীয় সঙ্গীত শুরু করলে সেখানে বিজেপি বিধায়করা জাতিয় সঙ্গীতের অবমাননা করেছেন বলে অভিযোগ ওঠে। একাধিক বিজেপি বিধায়কের বিরুদ্ধে পুলিশে অভিযোগ দায়ের হয়। মামলাটি আদালতে বিচারাধীন।

• ইন্ডিয়া জোট গঠন
২৬ টি বিরোধী রাজনৈতিক দল নিয়ে গঠিত হয় ইন্ডিয়া জোট। INDIA-র পুরো নাম হল ইন্ডিয়ান ন্যাশনাল ডেভেলপমেন্টাল ইনক্লুসিভ অ্যালায়েন্স। বিরোধী জোটের এই নাম দেখে একরকম ভয় পেয়েছে বিজেপি। এর জেরে দেশের নাম ‘ইন্ডিয়া’র বদলে ‘ভারত’ করার পক্ষে ময়দানে নেমেছে কেন্দ্র। যার তীব্র সমালোচনা করেছেন বিরোধীরা।

• সংসদে রং-বোমা হামলা
সংসদের নিরাপত্তা ইস্যুতে গত কয়েকদিনের প্রতিবাদের জেরে সাসপেন্ড হওয়া বিরোধী সাংসদের সংখ্যা বেড়ে হয় ১৪৬। যা বেনজির।

• মহুয়া মৈত্র প্রশ্ন-কাণ্ড
সংসদে প্রতিবাদী নারীকণ্ঠ হিসেবে পরিচিত মহুয়া মৈত্র। বিজেপি সাংসদ নিশিকান্ত দুবে লোকসভার স্পিকারের কাছে অভিযোগ করেন, মহুয়া টাকার বিনিময়ে সংসদে প্রশ্ন করেন। যা তৃণমূলকে রোখার আরও এক প্রক্রিয়া বলে মনে করা হয়। তার তদন্ত হয়। মহুয়াকে লোকসভা থেকে বহিষ্কার করা হয়। এই সিদ্ধান্ত নিয়ে সুপ্রিম কোর্টে মামলাও করেছেন মহুয়া। এই মামলার শুনানি হবে নতুন বছরে। দল তাঁর পাশেই আছে।

Previous articleবর্ষশেষে বাড়ছে দু.শ্চিন্তা! দেশে একদিনে কো.ভিড আ.ক্রান্তের সংখ্যা ৮০০, মৃ.ত ৫
Next articleজন্মদিনে নিজের লেখা কবিতার বই প্রকাশ গায়ক সিধুর, সাহিত্য মিলল সঙ্গীতে!