ভারতের আবেদনে ‘না’! হাফিজকে নয়াদিল্লির হাতে তুলে দিতে নারাজ পাকিস্তান, নেপথ্যে আজব যুক্তি

একাধিকবার আবেদন জানালেও নিজেদের অবস্থানে অনড় পাকিস্তান (Pakistan)। ২৬/১১ মুম্বাই হামলার (Mumbai Attack) মূল চক্রী তথা লস্কর-ই-তইবার প্রতিষ্ঠাতা হাফিজ সইদকে (Hafeez Saeed) নয়াদিল্লির (New Delhi) হাতে একেবারেই তুলে দিতে নারাজ তারা। পাক সরকারের তরফে সাফ জানানো হয়েছে, ইচ্ছে থাকলেও ভারত এবং পাকিস্তানের মধ্যে প্রত্যর্পণ সংক্রান্ত কোনও চুক্তি নেই। আর সেকারণেই পাকিস্তানের (Pakistan) জেলে বন্দি সইদকে ভারতের হাতে তুলে দিতে অপারগ তারা। এমনই জানানো হয়েছে ইসলামাবাদের তরফে। আর পাকিস্তানের এমন মন্তব্যের পরই শুরু হয়েছে চাপানউতোর। রাজনৈতিক মহলের মতে, হাফিজ সইদকে কোনওভাবেই ভারতে পাঠাতে চাইছে না পাকিস্তান। উল্টে তাকে আড়াল করতে একাধিক ফন্দি বের করছে।

শুক্রবার পাক বিদেশ মন্ত্রকের মুখপাত্র মুমতাজ জাহরা বালোচ জানান, ভারত সরকারের তরফে পাকিস্তানকে একটি অনুরোধ বার্তা পাঠানো হয়েছে। সেখানে একটি অর্থ তছরুপের মামলায় বিচারের জন্য হাফিজ সইদকে সে দেশে পাঠানোর আবেদন করা হয়েছে। সেই প্রসঙ্গেই বিদেশ মন্ত্রকের মুখপাত্র বলেন, মনে রাখা জরুরি যে, ভারত আর পাকিস্তানের মধ্যে কোনও বন্দি প্রত্যর্পণ চুক্তি নেই। তবে পাকিস্তান এমন একটি যুক্তি খাড়া করতে পারে, তা নিয়ে আগে থেকেই জোর চর্চা চলছিল। অবশেষে শুক্রবার সেটাই সত্যি হল।

উল্লেখ্য, শুক্রবারই ভারতের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচী সাংবাদিক বৈঠকে জানিয়েছিলেন, একাধিক মামলায় হাফিজকে জিজ্ঞাসাবাদ করতে চায় ভারত। প্রয়োজনীয় তথ্যপ্রমাণ দিয়ে সুনির্দিষ্ট কিছু মামলায় তদন্তকারীদের প্রশ্নের মুখোমুখি হওয়ার জন্য হাফিজকে ভারতে চেয়ে পাঠানো হয়েছে।

 

 

 

Previous articleবর্ষশেষে উধাও শীত! কলকাতা-সহ দক্ষিণবঙ্গে তাপমাত্রা আরও বাড়ার পূর্বাভাস হাওয়া অফিসের
Next articleআ.দিবাসী সংগঠনের ভারত বনধের জের! বিভিন্ন স্টেশনে আটকে একাধিক ট্রেন, দু.র্ভোগ নিত্যযাত্রীদের