সাইকোলজিক্যাল কাউন্সেলিং শুরু করল সিবিএসই

প্রতি বছরের মতো এ বছরেরও প্রথম দিন থেকে দশম ও দ্বাদশ শ্রেণীর পরীক্ষার্থীদের মনস্তাত্বিক কাউন্সেলিং শুরু করল সিবিএসই বোর্ড। দুই ধাপে হবে এই কাউন্সেলিং। যার মূল উদ্দেশ্য পরীক্ষার্থীদের মধ্যে পরীক্ষার ভীতি দূর করা। প্রসঙ্গত সোমবার থেকেই শুরু হয়েছে এই বোর্ডের দশম ও দ্বাদশ শ্রেণীর প্র্যাকটিক্যাল পরীক্ষা। থিওরি শুরু হবে ১৫ ফেব্রুয়ারি থেকে।

জানা গিয়েছে, দুই ধাপে হবে এই কাউন্সেলিং। প্রথম ধাপটি হবে পরীক্ষার আগে, আর দ্বিতীয় পর্যায়ের কাউন্সেলিং হবে ফল প্রকাশের পর। গত ২৬বছর ধরেই পরীক্ষা ও রেজাল্ট সম্পর্কিত মানসিক সমস্যা কাটাতে পড়ুয়া ও অভিভাবকদের জন্য কাউন্সেলিংয়ের ব্যবস্থা করে আসছে বোর্ড। সেইমতো এবছরও শুরু হয়েছে বোর্ডের পরীক্ষার্থীদের জন্য কাউন্সেলিং পরিষেবা।

দ্বিতীয় পর্যায়ে সিবিএসই অনুমোদিত স্কুলের মোট ৬৫জন প্রশিক্ষিত কাউন্সেলর এবং বিশেষ এডুকেটর, প্রিন্সিপাল টেলি-কাউন্সেলিং-এর জন্য থাকবেন। সকাল সাড়ে নটা থেকে বিকেল সাড়ে পাঁচটা পর্যন্ত কাউন্সেলিং চলবে।

দেশের যে কোনও প্রান্ত থেকে সিবিএসই বোর্ডের পড়ুয়া ও অভিভাবকেরা টেলি কাউন্সেলিং-এর সুবিধা নিতে পারবেন। টোল-ফ্রি নম্বর ১৮০০-১১-৮০০৪-এ ফোন করে সিবিএসই-র টেলি-কাউন্সেলিং পরিষেবা পাওয়া যাবে। একইসঙ্গে সিবিএসই-র ওয়েবসাইটে একটি কাউন্সেলিং লিঙ্ক দেওয়া হয়েছে যেখানে দুশ্চিন্তা থেকে উদ্বেগ কিংবা মানসিক চাপমুক্ত হওয়ার জন্য তথ্য দেওয়া হয়েছে।

Previous articleপণবন্দিদের ওপর ইজরায়েলের নৃশংসতা, প্যালেস্তিনীয়দের ‘চরম’ হুমকি
Next articleরামমন্দির প্রতিষ্ঠার দিন অন্যান্য ধর্মীয়স্থানের জন্য আজব ‘নিদান’ আরএসএসের