পণবন্দিদের ওপর ইজরায়েলের নৃশংসতা, প্যালেস্তিনীয়দের ‘চরম’ হুমকি

যারা গাজায় থেকে গিয়েছেন তাদের জন্য নতুনভাবে হুমকি দিচ্ছেন ইজরায়েলের শীর্ষনেতারা।

লক্ষ্য স্থির করার একমাসের মধ্যে কার্যসিদ্ধি ইজরায়েলের। ৭ অক্টোবর দক্ষিণ ইজরায়েলে হামলার নেতৃত্বে থাকা হামাস কমান্ডারকে মেরে ফেলার দাবি ইজরায়েলি সেনার। রবিবার রাতে ইজরায়েলি বোমারু বিমানের বোমায় মৃত্যু হয় আদেল মেজমাহ নামের ওই হামাস কমান্ডারের, দাবি ইজরায়েল ডিফেন্স ফোর্সের। এই ‘সাফল্য’ হাসিল করার পরই কার্যত প্যালেস্তিনীয়দের এলাকা ছাড়ার হুমকি দেওয়া শুরু করেছে ইজরায়েল।

প্রায় ৯০ দিন ধরে ইজরায়েলে জারি হওয়া অশান্তিতে একদিক থেকে মুক্তি পেয়েছে ইজরায়েলিরা, অন্যদিকে পণবন্দির জীবন পেয়েছে প্যালেস্তিনীয়রা। সাধারণ মানুষের সাহায্যে গাজা এলাকায় মেডিক্যাল এইড পৌঁছাতে শুরু হওয়ার পর ইজরায়েলি পণবন্দি, বিশেষত মেয়েদের ওপর পাশবিক অত্যাচারের ছবি উঠে এসেছে। ধীরে ধীরে সামনে আসছে পণবন্দি প্যালেস্তিনীয়দের ওপর ইজরায়েলি সামরিক বাহিনীর অত্যাচারের ছবিও। হাসপাতালে চিকিৎসা করতে আসা কেউ দাবি করছেন তাদের ইলেক্ট্রিক শক দেওয়া হতো। শিকলে হাত-পা বাঁধা অবস্থায় সেই শক সহ্য করতে হতো। কখনও শরীরের ওপর ছড়িয়ে দেওয়া হত কীট-পতঙ্গ। সেই কামড় ঘণ্টার পর ঘণ্টা সহ্য করতে হতো। শৌচালয়ে যাওয়ার জন্যও হাত-পা খোলা হত না।

মূলত পুরুষদের পণবন্দি হিসাবে এই অত্যাচার সহ্য করতে হয়েছে। অন্যদিকে মহিলা ও শিশুরা বিচ্ছিন্ন হয়ে গিয়েছে পরিবারের থেকে। অনেকেই জানেন না সন্তানদের আর কোনওদিন দেখতে পাবেন কী না। তবে এরপরেও যারা গাজায় থেকে গিয়েছেন তাদের জন্য নতুনভাবে হুমকি দিচ্ছেন ইজরায়েলের শীর্ষনেতারা। অর্থমন্ত্রী বেজালেল স্মতরিচ ঘোষণা করেছেন গাজাকে আবার সাজিয়ে তুলতে প্য়ালেস্তিনীয়দের এলাকা ছাড়তে হবে।

রবিবার যখন গোটা বিশ্ব নতুন বছরকে বরণ করার আনন্দে মাতোয়ারা ছিল, তখন ইজরায়েলের তরফে ঘোষণা করা হয় ততক্ষণ তাদের নিউ ইয়ার ‘হ্যাপি’ হবে না যতক্ষণ না হামাসকে নিঃশেষ করতে পারবে তারা। সেই সুরে সুর মিলিয়ে অর্থমন্ত্রী স্মতরিচের দাবি গাজায় যদি আড়াই লক্ষ প্যালেস্তিনীয় না থাকত তবে ইজরায়েলকে ধ্বংস করার মানসিকতা কারো হত না। তাই প্যালেস্তিনীয়রা যদি নিজেরাই এলাকা ছেড়ে যায় তাহলে এই এলাকাকে সুন্দর করে সাজিয়ে তুলতে কারো প্রাণ যাবে না। কার্যত তিনি হুমকি দেন এলাকা না ছাড়লে প্যালেস্তিনীয়দের মেরে ফেলার।

Previous articleস্বল্প সঞ্চয়ে সুদের নয়া হার চালু, প্রচারে নেমেছে রাজ্য সরকার
Next articleসাইকোলজিক্যাল কাউন্সেলিং শুরু করল সিবিএসই