প্রায় পাঁচ হাজার সেনা গাজা থেকে সরিয়ে নিতে শুরু করেছে ইজরায়েল!

দেশের অর্থনীতির চাকা সচল রাখতে রিজার্ভ সেনাদের প্রত্যাহার করা হবে। তাদের মধ্যে কেউ কেউ পরিবারের কাছে ফিরে যাবেন এবং সামনের সপ্তাহে কাজে যোগ দেবেন।

হামাস-ইজরায়েল যুদ্ধ প্রায় তিন মাস পেরলো।জঙ্গি নিকেশ করতে দেদার হানা চালিয়েছে ইজরায়েল সেনা।এই পরিস্থিতিতে অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে পাঁচ হাজার সেনা সরিয়ে নিতে শুরু করেছে ইজরায়েল।তবে এত সেনা সরিয়ে নিলেও নতুন বছরেও গাজায় যুদ্ধ চলবে বলে জানিয়েছে ইজরায়েলি প্রতিরক্ষা বাহিনী (আইডিএফ)।

আইডিএফের মুখপাত্র রিয়ার ড্যানিয়েল হাগারি বলেছেন, আমরা গাজার প্রতিটি এলাকায় যুদ্ধের পদ্ধতি এবং প্রয়োজনীয় বাহিনীর মধ্যে সমন্বয় করছি। গাজার প্রতিটি এলাকার বৈশিষ্ট্য ভিন্ন। প্রতিটি এলাকায় ভিন্ন ভিন্নভাবে অভিযান পরিচালনা করতে হয়। ২০২৪ এ এই যুদ্ধ চালু থাকবে।এই যুদ্ধের লক্ষ্য অর্জনে দীর্ঘদিন লড়াইয়ের প্রয়োজন হবে। আমরা সেই অনুযায়ী প্রস্তুতি নিয়েছি।আইডিএফের মুখপাত্র আরও বলেন, গাজায় যুদ্ধরত ইজরায়েলি বাহিনীকে আরও স্মার্ট উপায়ে পরিচালনা করা হবে। দেশের অর্থনীতির চাকা সচল রাখতে রিজার্ভ সেনাদের প্রত্যাহার করা হবে। তাদের মধ্যে কেউ কেউ পরিবারের কাছে ফিরে যাবেন এবং সামনের সপ্তাহে কাজে যোগ দেবেন।

প্রসঙ্গত, গত ৭ অক্টোবর দক্ষিণ ইজরায়েলে প্রবেশ করে নজিরবিহীন হামলা চালায় হামাস বাহিনী। প্রায় ১১৪০ ইজরায়েলিকে হত্যার পাশাপাশি প্রায় ২৫০ ইজরায়েলি ও বিদেশি নাগরিককে গাজায় বন্দি করে নিয়ে আসে হামাস। একই দিন হামাসকে নির্মূল এবং বন্দিদের মুক্তি নিশ্চিত করতে ফিলিস্তিনি স্বাধীনতাকামী এই সংগঠনের বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে ইজরায়েল। গত নভেম্বরে সাত দিনের যুদ্ধবিরতি চুক্তির বিনিময়ে ১১০ ইসজরায়েলি বন্দিকে হামাস মুক্তি দিলেও, এখনও তাদের হাতে শতাধিক বন্দি আছেন।
অন্যদিকে গাজার স্বাস্থ্য মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, ইজরায়েলি হামলায় এরই মধ্যে ২১ হাজার ৮০০ জনের বেশি ফিলিস্তিনি নিহত হয়েছেন। আহত হয়েছেন আরও ৫৬ হাজার ১৬৫ জন ফিলিস্তিনি। এ ছাড়া নিখোঁজ হয়েছেন আরও কয়েক হাজার মানুষ।

ওয়াকিবহালমহলের মতে,গাজা থেকে ফৌজের একাংশকে সরিয়ে লেবানন সীমান্তে পাঠানো হবে। লেবাননের সশস্ত্র সংগঠন হেজবোল্লার গতিবিধি নজরে রাখতেই এই সিদ্ধান্ত। অনেকেই আবার বলছেন, নতুন বছরে অর্থনীতিকে মজবুত করতে আংশিক সেনা প্রত্যাহারের পথে হাঁটছেন নেতানিয়াহু।

Previous articleএকনজরে আজকের পেট্রোল -ডিজেলের দাম 
Next articleআজ কী ঘটেছিল?