প্রকাশ্যে মোদি সেলফি বুথের আসল খরচ! চাপে পড়ে RTI নিয়ে আরও কড়া অবস্থান রেলের

আচমকাই ফাঁস হয়ে যাচ্ছে কেন্দ্রের অনেক না বলা সত্য। আর সেকারণে লাগাতার মুখ পুড়ছে মোদি সরকারের। আর তা থেকে শিক্ষা নিয়েই এবার কড়া পদক্ষেপ ভারতীয় রেলের (Indian Railways)। জানা গিয়েছে, তথ্যের অধিকার আইনে (RTI) জবাব দেওয়ার নীতি আরও কঠোর করেছে ভারতীয় রেল। রেলের নয়া নিয়মে সমস্ত জবাব জোনাল জেনারেল ম্যানেজার বা ডিভিশনাল রেলওয়ে ম্যানেজারকে দেখিয়ে তবেই ছাড়পত্র নিতে হবে। তাঁদের সম্মতি ছাড়া কোনও তথ্য প্রকাশ করা যাবে না। বিরোধীদের অভিযোগ, সরকারের টাকা খরচ করে আদতে মোদির প্রচার (Modi Campaign) চলছে স্টেশনে স্টেশনে। আর এই বিতর্কের মাঝেই এবার আরটিআই নিয়ে নির্দেশিকা জারি করল রেল।

উল্লেখ্য, নরেন্দ্র মোদির ছবি সহ সেলফি বুথ তৈরির খরচ জানতে চেয়ে তথ্য জানার অধিকার আইনে আবেদন করেছিলেন সমাজকর্মী অজয় বোস। তাঁর আবেদনের জবাবে জানানো হয়, মধ্য অঞ্চলে মোট ২০টি স্থায়ী সেলফি বুথ তৈরি করা হবে, যার প্রতিটিতে খরচ হবে ৬.২৫ লক্ষ টাকা। এছাড়াও ৩২টি অস্থায়ী সেলফি বুথ থাকবে। যার প্রতিটিতে খরচ হবে ১.২৫ লক্ষ টাকা। এই সব সেলফি বুথের জন্য মোট ১ কোটি ৬২ লাখ টাকা খরচ হবে ভারতীয় রেলের। এর মধ্যে স্থায়ী বুথের জন্য খরচ হবে ১ কোটি ২৫ লাখ এবং অস্থায়ী বুথের জন্য খরচ হবে ৩৭ লাখ। আর এই আরটিআই রিপোর্টকে হাতিয়ার করে কেন্দ্র সরকারকে তীব্র আক্রমণ শানান বিরোধীরা।

সম্প্রতি বিভিন্ন স্টেশনে মোদির সেলফি পয়েন্টের জন্য খরচ হয়েছে ১ কোটি ৬২ লাখ টাকা। কয়েকদিন আগেই প্রকাশ্যে এসেছিল এই তথ্য। এই আবহে মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক পদ থেকে বদলি করে দেওয়া হয় শিবরাজ মানাসপুরে নামে এক ব্যক্তিকে। যা নিয়ে চরম হইচই পড়ে যায়। গত ২৯ ডিসেম্বর তাঁকে আচমকাই বদলি করে দেওয়া হয় বলে দাবি রিপোর্টে। এদিকে মানাসপুরের জায়গায় মধ্য রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক পদে আনা হয়েছে স্বপ্নীল ডি নিলাকে। অপরদিকে রেলের তরফ থেকে নির্দেশিকা জারি করা হয়েছে, আরটিআই সংক্রান্ত সব জবাব আগে জোনাল ম্যানেজারকে দেখাতে হবে। তাঁর অনুমোদন পেলে তবেই সেই জবাব পাঠানো হবে।

 

 

 

 

Previous articleদুই জেলায় দিনভর তল্লাশি ইডি-র, রেশন বন্টনে বেনিয়মের খোঁজ
Next articleহরিয়ানায় কংগ্রেস বিধায়কের বাড়িতে ED তল্লাশি, উদ্ধার কয়েক কোটি টাকা ও অস্ত্র