‘শান্তিরক্ষা’ বড় চ্যালেঞ্জ! বাংলাদেশ নির্বাচনে নজরে একাধিক তারকা, রবিতেই ভাগ্য নির্ধারণ

খায়রুল আলম, ঢাকা

রবিবার বাংলাদেশ জাতীয় সংসদের নির্বাচন (Bangladesh Parliament Election)। আর সেই নির্বাচনকে কেন্দ্র করে ইতিমধ্যে রাজনৈতিক পারদ তুঙ্গে। আগামীকাল ভোটাধিকার প্রয়োগ করবেন ১১ কোটি ৯৬ লাখেরও বেশি ভোটার। তবে দেশের সাধারণ নির্বাচনকে কেন্দ্র করে যেভাবে পদ্মাপারের দেশে অশান্তি ছড়িয়ে পড়ছে তাতে রবিবার দেশের আইনশৃঙ্খলা বজায় রাখাই এখন পুলিশের কাছে সবথেকে বড় চ্যালেঞ্জ। রবিবার সকাল ৮ থেকে শুরু হবে ভোটগ্রহণ (Voting) শেষ হবে বিকেল ৪টে নাগাদ। তবে কোন প্রার্থী কোন আসনে জয়ী হবেন তা নিয়ে ইতিমধ্যে চর্চা শুরু হয়েছে। তবে এবারের নির্বাচনে অন্যান্য প্রার্থীদের থেকে চলচ্চিত্র জগত (Cinema) থেকে নির্বাচনে অংশ নেওয়া তারকাদের দিকে নজর একটু বেশিই থাকবে। তবে চলতি বছর সিনেমা জগতের অনেক কলাকুশলীদের অন্যান্য বছরের তুলনায় বেশিই অংশ নিতে দেখা গিয়েছে।

এক নজরে দেখে নিন কোন তারকা প্রার্থী কোন জায়গা থেকে লড়ছেন

নীলফামারী-২ থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন নবাগত অভিনেতা আসাদুজ্জামান নূর

ঢাকা-১০ আসন থেকে অভিনেতা ফেরেদৗস আহমেদ

মানিকগঞ্জ-২ আসন থেকে মনোনয়ন পেয়েছেন জনপ্রিয় সঙ্গীতশিল্পী মমতাজ বেগম

পাবনা-২ আসন থেকে প্রতিদ্বন্দ্বিতা করছেন অন্যদিকে জনপ্রিয় সঙ্গীতশিল্পী ডলি সায়ন্তনী

বগুড়া-৪ আসন থেকে লড়বেন ইউটিউবার হিরো আলম

নওগাঁ-৩ আসন থেকে চলচ্চিত্র কৌতুক অভিনেতা চিকন আলী প্রতিদ্বন্দ্বিতা করছেন

মাদারীপুর-৩ আসন থেকে নির্বাচনে অংশ নিয়েছেন সংগীতশিল্পী নকুল কুমার বিশ্বাস

ঢাকা-১০ আসনে আওয়ামী লীগের প্রার্থী হয়ে প্রতিদ্বন্দ্বিতা করছেন অভিনেতা ফিরদৌস

এদিকে জয়ের বিষয়ে একশো শতাংশ আশাবাদী অভিনেতা ফিরদৌস বলেন, নির্বাচনী এলাকার মানুষ অনেক ভালোবেসে তাঁকেই বিজয়ী করবেন। অন্যদিকে, নবাগত অভিনেতা আসাদুজ্জামান নূর নীলফামারী-২ আসনের আওয়ামী লীগের প্রার্থী হিসাবে প্রতিদ্বন্দ্বিতা করবেন। তিনি এর আগে একই আসন থেকে ২০০১, ২০০৮ এবং ২০১৪ সালে নির্বাচিত হন। পাশাপাশি মানিকগঞ্জ-২ আসন থেকে নিজের জেতার বিষয়ে আশাবাদী জনপ্রিয় সঙ্গী শিল্পী মমতাজ বেগম। অভিনেত্রী মাহিয়া মাহি রাজশাহী-১ আসনে নির্দল প্রার্থী হিসেবে অংশ নিয়েছেন। নির্বাচনে জয়ী হলে সবসময় মানুষের পাশে থাকার পাশাপাশি এলাকার বিভিন্ন উন্নয়ন করতে চান নায়িকা। এছাড়াও ক্রিকেট মাঠের জনপ্রিয় তারকা রাজনীতির ময়দানেও সমান দাপুটে। অসুস্থতার জন্য সবার দেরিতে নড়াইল-২ আসনে মাশরাফি বিন মোর্ত্তজা নৌকা প্রতীকে নির্বাচনী প্রচার শুরু করলেও তাতে বিন্দুমাত্র ভাটা পড়েনি। উল্টো জোয়ার বইছে এলাকায়। পিছিয়ে নেই আরেক ক্যাপ্টেনও। প্রথমবার রাজনীতির ময়দানে নামলেও জনগণের মন পেতে মানুষের দুয়ারে দুয়ারে পোঁছে যান বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। তিনি মাগুরা -১ আসন থেকে লড়ছেন। অন্যদিকে, বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও নির্বাচনের ময়দানে দাপিয়ে বেড়াচ্ছেন। সাবেক রাষ্ট্রপতি জিল্লুর রহমানের সন্তান হলেও এর মধ্যেই সফল ক্রীড়া সংগঠক হিসেবে সুনাম কুড়িয়েছেন নাজমুল হাসান। কিশোরগঞ্জ-৬ আসনে ২০০৯ সালে উপ-নির্বাচন দিয়ে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। পরের দুই মেয়াদেও একই আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হন তিনি। এবারও সেই আসনেই প্রতিদ্বন্দ্বিতা করছেন তিনি। এছাড়া ফুটবল অধিনায়ক আরিফ খান জয় নেত্রকোনা-২ আসন থেকে নির্বাচনে লড়ছেন।

তবে চলতি নির্বাচনে বিএনপি অনেকটাই কোণঠাসা। তবে আওয়ামী লিগের আশা, অন্তত ৫০ শতাংশ ভোট পড়লেই বাজিমাত করবে তারা। উল্লেখ্য, ২০১৮ সালের নির্বাচনে বিএনপি-সহ সব বিরোধী দল অংশ নিয়েছিল। সেবার ভোট পড়েছিল ৮০ শতাংশ। অন্যদিকে, ২০১৪ সালের নির্বাচনে বিএনপি ভোট বয়কট করেছিল তাতে ভোট পড়েছিল ৪০ শতাংশ। মোট ৩০০ আসনের মধ্যে লড়াই হতে পারে ১৩০ আসনে। এমনটাই মনে করছে আওয়ামী লিগ। ২০১৪ সালের নির্বাচনে আওয়ামী লিগ ১৫৩ আসনে বিনা লড়াইয়ে জয়লাভ করেছিল। এবারও কি তারই পুনরাবৃত্তি হবে? সেটাই এখন দেখার। তবে নির্বাচনের আবহে বাংলাদেশের একের পর এক জায়গায় ট্রেন বাসে আগুন লাগিয়ে দেওয়া হচ্ছে। শুক্রবারই বেনেপোলে ট্রেনের আগুনে কমপক্ষে ৫ জনের প্রাণ গিয়েছে। ওই ঘটানার সঙ্গে জড়িত থাকার অভিযোগে গ্রেফতার করা হয়েছে ঢাকা মহানগর দক্ষিণের বিএনপির আহ্বায়ক নবী উল্লাহ নবী-সহ ৮ জনকে।

 

 

 

Previous articleপ্রথম ইনিংসে ৪০৯ রান বাংলার, ২৯০ রানে পিছিয়ে অন্ধ্রপ্রদেশ
Next articleসামনেই টি-২০ বিশ্বকাপ, তার আগে রোহিত-বিরাটের প্রশংসায় সুনিল গাভাস্কর