তদন্তে অ.সহযোগিতা ইডির! সন্দেশখালিকাণ্ডে সিজিও থেকে খালি হাতে ফিরলেন বসিরহাট-বনগাঁর DSP

সন্দেশখালির (Sandeskhali) ঘটনায় কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযোগের ভিত্তিতে দায়ের করা মামলার তদন্তে সিজিও কমপ্লেক্সে (CGO Complex) গেলেও ইডির (ED) ডেপুটি ডিরেক্টরের (Deputy Director) বয়ান রেকর্ড করতে পারলেন না বসিরহাট (Basirhat) ও বনগাঁর (Bongaon) ডিএসপি (DSP)। বুধবার বেলা ১১টার কিছুসময় পর সল্টলেকের ইডি দফতরে পৌঁছন বসিরহাট পুলিশ জেলার ডিএসপি সানন্দা গোস্বামী। তবে অভিযোগ, এদিন ডিএসপি সানন্দার দেহরক্ষীকে আগ্নেয়াস্ত্র নিয়ে ইডি দফতরে ঢুকতে দেননি কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। আগ্নেয়াস্ত্র জমা রেখে ইডি দফতরে যান তিনি।

উল্লেখ্য, গত শুক্রবার সন্দেশখালিতে ইডি আধিকারিকদের ওপর হামলার ঘটনায় ন্যাজাট থানায় প্রাণনাশের অভিযোগ দায়ের করেন ইডির ডেপুটি ডিরেক্টর। সেই মামলার তদন্তে বুধবার সকাল ১১টার কিছু পরে সিজিও কমপ্লেক্সে ইডির দফতরে পৌঁছন বসিরহাট পুলিশ জেলার ডিএসপি সানন্দা। কিন্তু প্রবেশের সময়ই তাঁর দেহরক্ষীকে আটকান কেন্দ্রীয় বাহিনীর জওয়ানরা। সাফ জানান, আগ্নেয়াস্ত্র নিয়ে দফতরে যাওয়া যাবে না। এরপর আগ্নেয়াস্ত্র কেন্দ্রীয় বাহিনীর কাছে জমা রেখে ইডি দফতরে প্রবেশ করেন তাঁরা। কিন্তু কিছুক্ষণের মধ্যেই ইডি দফতর থেকে বেরিয়ে আসেন ওই পুলিশ আধিকারিক। পাশাপাশি এদিন বসিরহাটের ডিএসপি সিজিও কমপ্লেক্স থেকে বেরিয়ে যাওয়ার কিছুক্ষণের মধ্যে সিজিও কমপ্লেক্সে এসে পৌঁছন বনগাঁ থানার ডিএসপিও। তাঁকেও অসহযোগিতার অভিযোগ ওঠে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার আধিকারিকদের বিরুদ্ধে। আর সেকারণে খালি হাতেই ফিরতে হয় তাঁকেও।

এরপর সাংবাদিকদের প্রশ্নের বসিরহাটের ডিএসপি জানান, “রুটিন তদন্তে এসেছিলাম। ইডির তরফে যে অভিযোগ দায়ের করা হয়েছে তার ভিত্তিতে অভিযোগকারীর বয়ান রেকর্ড করতে এসেছিলাম। ইডির ডেপুটি ডিরেক্টর ওই অভিযোগ দায়ের করেছিলেন। তবে আজ তিনি আজ ব্যস্ত রয়েছেন। ফলে তাঁর বয়ান নিতে পারিনি”।

এদিকে বুধবার সকালেই সন্দেশখালির ঘটনায় কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হয় ইডি। কেন্দ্রীয় তদন্তকারী সংস্থার অভিযোগ, রেশন বন্টন মামলায় তল্লাশি করতে গিয়ে তাদের আধিকারিকদের উপর হামলা হয়েছে। কলকাতা হাই কোর্টে ইডির আইনজীবী ধীরাজ ত্রিবেদী জানিয়েছেন, ইডির অফিসারের বিরুদ্ধে যে এফআইআর রেজিস্টার হয়েছে তা এখনও পর্যন্ত ওয়েবসাইটে আপলোড হয়নি। এদিকে এফআইআরের কপি চাওয়া সত্ত্বেও কোনও রকমভাবে তাদের দেওয়া হচ্ছে না বলে দাবি করেন ইডির আইনজীবী। পাশাপাশি ঘটনার জেরে নিরাপত্তার নিশ্চয়তা চায় কেন্দ্রীয় এজেন্সি। আর সেকারণেই এদিন ইডিকে মামলার অনুমতি দিয়েছে হাই কোর্ট। আগামীকাল, বৃহস্পতিবারই মামলার শুনানির সম্ভাবনা রয়েছে।

 

 

 

Previous articleঅভিনয়ে ‘ইতি’ টানছেন পঙ্কজ! কেন এমন ইঙ্গিত দিলেন অভিনেতা?
Next articleগবেষণার জন্য যোগীরাজ্যকে বাছলেন অভিজিৎ বিনায়ক! বিশদ জানাতে নারাজ নোবেলজয়ী অর্থনীতিবিদ