সংক্রান্তির সকালে রাজ্যে ঘন কুয়াশার দাপট! ২৪ ঘণ্টার মধ্যেই হাওয়া বদলের ইঙ্গিত আলিপুরের

সোমবার ঘন কুয়াশা চাদরে ঢেকেছে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরও। যার জেরে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে একাধিক বিমান। জানা গিয়েছে, রবিবার রাত ১২টা পর্যন্ত ৪১টি উড়ান বাতিল হয়েছে।

সোমবার মকর সংক্রান্তি (Makar Sankranti)। রাজ্যজুড়ে গঙ্গাসাগরের (Gangasagar) পাশাপাশি একাধিক গঙ্গায় পুণ্যস্নানে ব্যস্ত হাজার হাজার মানুষ। গঙ্গাসাগরের পাশাপাশি বিভিন্ন জেলায় ভোররাত থেকেই শুরু হয়ে গিয়েছে পুণ্যস্নান। আর সোমবারই ঘন কুয়াশার চাদরে ঢাকল উত্তর থেকে দক্ষিণ। কোথাও কোথাও দৃশ্যমানতা পৌঁছল শূন্যতেও। যার জেরে ব্যহত যান চলাচল। এছাড়া গত কয়েকদিনে রাজ্যের তাপমাত্রা (Temperature) নেমেছে অনেকটাই। হাড় কাঁপানো ঠাণ্ডা হাওয়া বইছে বহু জায়গায়। তবে সোমবার আলিপুর আবহাওয়া দফতর জানিয়েছে, মঙ্গলবার থেকেই অনেকটাই বদলে যাবে আবহাওয়া, রয়েছে বৃষ্টির (Rain) সম্ভাবনাও। আলিপুর আবহাওয়া দফতরের রিপোর্ট অনুযায়ী, সোমবার কলকাতার সর্বনিম্ন তাপমাত্রা ১৪.১ ডিগ্রি সেলসিয়াস।

হাওয়া অফিস জানাচ্ছে, মঙ্গলবার থেকে রাজ্যে বৃষ্টির সম্ভাবনা রয়েছে। পশ্চিমী ঝঞ্ঝার প্রভাবে হবে বৃষ্টি। আগামী ১৭ ও ১৮ জানুয়ারি সব জেলায় হালকা থেকে মাঝারি বৃষ্টির সম্ভাবনা রয়েছে। জানা যাচ্ছে, এদিকে রাজ্যে মেঘ ঢুকলে ঠাণ্ডা কমবে, আরও বাড়বে তাপমাত্রা। সোমবার ঘন কুয়াশা চাদরে ঢেকেছে কলকাতা আন্তর্জাতিক বিমানবন্দরও। যার জেরে কলকাতা বিমানবন্দরে দাঁড়িয়ে একাধিক বিমান। জানা গিয়েছে, রবিবার রাত ১২টা পর্যন্ত ৪১টি উড়ান বাতিল হয়েছে। পাশাপাশি দৃশ্যমানতা কমে যাওয়ায় সোমবার সকালে কলকাতা বিমানবন্দরে নামতে পারেনি কোনও বিমান। হাতে গোনা কয়েকটি বিমান উড়েছে। অন্যদিকে, পূর্ব ও দক্ষিণ পূর্ব শাখায় ব্যাহত ট্রেন চলাচল। দূরপাল্লার পাশাপাশি লোকাল ট্রেন চলাচলও ব্যাহত হয়েছে বলে খবর। পরে বেলা বাড়তে ধীরে ধীরে স্বাভাবিক হয় পরিস্থিতি।

হাওয়া অফিস জানাচ্ছে, উত্তুরে হাওয়া হু হু করে ঢুকছে রাজ্যে। সে জন্যই তাপমাত্রা নামছে। রবিবার ছিল মরশুমের শীতলতম দিন। কলকাতা ও সংলগ্ন জেলাগুলিতে তাপমাত্রা নেমেছিল ১২ ডিগ্রিতে। পুরুলিয়া ও পশ্চিমের জেলাগুলিতে ১১ ডিগ্রিতে নেমে গিয়েছিল পারদ। আলিপুর আবহাওয়া দফতর জানাচ্ছে, সোমবার সর্বনিম্ন ১২ ডিগ্রি থেকে সর্বোচ্চ ২২ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা থাকবে তিলোত্তমায়। মঙ্গলবার পর্যন্ত একই তাপমাত্রা থাকবে। বুধবার থেকে তাপমাত্রা কিছুটা বাড়তে পারে। বুধবার থেকে সর্বনিম্ন তাপমাত্রা থাকবে ১৫ থেকে ১৭ ডিগ্রির ঘরে।

 

 

 

 

Previous articleBreakFast Sports: ব্রেকফাস্ট স্পোর্টস
Next articleকীভাবে মৃ.ত্যু মডেল দিব্যার? ময়নাতদন্তের রিপোর্টে চা.ঞ্চল্যকর তথ্য