এলেন না আডবাণী, অনুপস্থিত জোশীও! রামমন্দিরের উদ্বোধন শুধুই মোদিময়

রামমন্দিরের উদ্বোধন শুধুই মোদিময়। এলেন না রামমন্দির আন্দোলনের মুখ ’লৌহপুরুষ’ লালকৃষ্ণ আডবাণী (Lalkrishna Adbani)। আগেই তাঁকে আসতে নিষেধ করেছিল রামমন্দির ট্রাস্ট। বিষয়টি নিয়ে সমালোচনা হওয়ায় বলা হয়, আডবাণীর বয়সের কারণেই এই প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু শেষ পর্যন্ত এলেন না তিনি। বলা হল, ‘প্রচণ্ড ঠান্ডা’র কারণেই নবতিপর নেতা উপস্থিত থাকতে পারেননি। উপস্থিত নেই রামমন্দির আন্দোলনের আরেক নেতা মুরলীমনোহর জোশীও (Muralimanohar Joshi)।

তিন দশক আগে রামমন্দির আন্দোলনের সময় সঙ্ঘ পরিবারের ‘মুখ’ ছিলেন আডবাণী। সঙ্গ জোশী। আডবাণীর রথযাত্রায় ভর করে হিন্দি বলয়ে প্রভাব বিস্তার করে গেরুয়া শিবির। নরেন্দ্র মোদির অস্তিত্ব তখন সীমিত ছিল গুজরাটেই। কিন্তু সোমবার, রামমন্দিরে রামলালার প্রাণপ্রতিষ্ঠার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিই (Narendra Modi) প্রধান। কিছু দিন আগেই শ্রীরাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের সাধারণ সম্পাদক চম্পত রাই জানান, “দুই নেতারই বয়সের বিষয়টি মাথায় রেখে আমরা তাঁদের না আসার অনুরোধ করেছি।” কিন্তু চম্পতের সেই দাবি খারিজ করে দেয় বিশ্ব হিন্দু পরিষদ। জানানো হয় উদ্বোধনে উপস্থিত থাকবেন আডবাণী (Lalkrishna Adbani)। কিন্তু এলেন না কেউই।

তবে, অযোধ্যায় এখন প্রবল ঠান্ডা। আডবাণীর বয়স ৯৬, জোশী প্রায় ৯০। সেই কারণেই দুই প্রবীণ নেতা মন্দির উদ্বোধনে আসতে পারেননি বলে জানিয়েছে মন্দির কর্তৃপক্ষ।

Previous articleরাম নিয়ে তুঙ্গে উ.ন্মাদনা! কড়া নিরাপত্তা বলয়ে অযোধ্যায় মন্দির উদ্বোধনের সাক্ষী বিশিষ্টরা
Next articleহাড়কাঁপানো ঠাণ্ডায় মরশুমের শীতলতম দিনের সাক্ষী কলকাতা