সাধারণতন্ত্র দিবসে সম্প্রীতির বার্তা! রেড রোডের কুজকাওয়াজে ‘একতার’ পাঠ পড়ালেন মমতা

প্রতিবছরের মতো এবারও বর্ণময় কলকাতার (Kolkata) রেড রোডের (Red Road) সাধারণতন্ত্র দিবসের (Republic Day) অনুষ্ঠান। শুক্রবার ৭৫ তম সাধারণতন্ত্র দিবসে সর্ব ধর্ম সমন্বয়ের বার্তা বাংলার। এই বিষয়ে ট্যাবলোও (Tableau) সাজানো হয় রাজ্যের তরফ থেকে। তবে লোকসভা নির্বাচনের আগে রাজনৈতিকভাবে এই বার্তা অত্যন্ত তাৎপর্যপূর্ণ বলেই মনে করা হচ্ছে।

কলকাতার রেড রোডে সাধারণতন্ত্র দিবসের অনুষ্ঠানে এবারও উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় ও রাজ্যপাল সিভি আনন্দ বোস। এদিন বেলা ১০ টার কিছু সময় পরেই রাজ্যপাল ও মুখ্যমন্ত্রী রেড রোডে আসেন। এদিনের কুজকাওয়াজে একাধিক ট্যাবলোর সামনেই লেখা ছিল সম্প্রীতির বার্তা। এছাড়াও ট্যাবলোর গায়ে ছিল একাধিক উল্লেখযোগ্য ছবি। ছিল বড় অক্ষরে লেখা ‘ ধর্ম যার যার, উৎসব সবার’। পাশাপাশি দক্ষিণশ্বরের মন্দির, নাখোদা মসজিস ও গির্জার ছবি দেখতে পাওয়া যায় ট্যাবলোর ছবিতে। বহু ধর্মের প্রতীক দিয়ে সাজানো ট্যাবলো। একটি গাছের অবয়বও এদিন নজর কাড়ে। যার নীচে লেখা ‘একতা বৃক্ষ’। এদিন বিভিন্ন ধর্মের শিশুদের মুখ সিম্বোলিক হিসেবে ট্যাবলোতে ব্যবহার করা হয়। ট্যাবলোর গায়ে লেখা, পশ্চিমবঙ্গের তথ্য ও সংস্কৃতি বিভাগ।

এদিন সকালে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় এসে পৌঁছন রেড রোডে। কিছুটা দূরে তিনি গাড়ি থেকে নামেন। এরপর হেঁটে তিনি রেড রোডের নির্ধারিত জায়গায় পৌঁছান। উপস্থিত সকলকে নমস্কার করতে করতে মুখ্যমন্ত্রী আসেন। উপস্থিত ছিলেন বিধানসভার স্পিকার বিমান বন্দ্যোপাধ্যায়ও। পাশাপাশি এদিন মুখ্যমন্ত্রীর সঙ্গে রেড রোডে আসেন রাজ্যের স্বরাষ্ট্রসচিব নন্দিনী চক্রবর্তী। তবে এদিনের অনুষ্ঠান থেকে সবকিছু দেখে রাজনৈতিক মহলের মত, রেড রোড থেকে রাজ্যের নারীশক্তির বার্তা মুখ্যমন্ত্রী দিলেন। এদিন রাজ্যপাল সি ভি আনন্দ বোস রেড রোডে পৌঁছলে মুখ্যমন্ত্রী ও স্পিকার তাঁকে অভ্যর্থনা জানান। গার্ড অব অনার দেওয়া হয় তাঁকে। এদিনের অনুষ্ঠানে ছিল আঁটোসাটো নিরাপত্তা।

 

 

 

 

Previous articleতৃণমূলের সঙ্গে বেইমানির পুরস্কার পদ্মভূষণ, মিঠুনকে তোপ কুণালের
Next articleফের কর্মী ছাঁটাই করবে সুইগি! বাদ পড়বেন কারা?