চলতি অর্থবর্ষে বড় ধাক্কা, কমলো ভারতীয়দের মাথাপিছু আয় বৃদ্ধির হার !

মোট আয় থেকে সরকারি সম্পদ এবং পরিকাঠামো খাতে বার্ষিক ব্যয় বাদ দিলে নিট আয় পাওয়া যায়। সেই হিসেবকে সামনে রেখে যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে মাথাপিছু আয় বৃদ্ধির হার দাঁড়াতে পারে ৭.৮ শতাংশে।

দেশের প্রধানমন্ত্রী যতই ভারতীয় অর্থনীতির (Indian Economy)উত্থান নিয়ে বুলি আওড়ে যান না কেন, আসলে যে ‘ভাঁড়ে মা ভবানী’ অবস্থা তা কেন্দ্রের রিপোর্টেই স্পষ্ট। আত্মপ্রচারে ব্যস্ত মোদি সরকার বিভিন্ন জনসভায় বিশ্বের তৃতীয় বৃহত্তম অর্থনীতির দেশ ভারত উঠে আসবে বলে যে দাবি আর প্রচার করছে, তা যে সম্পূর্ণ ভাঁওতা তা স্পষ্ট করে দিল কেন্দ্রেরই পরিসংখ্যান মন্ত্রকের রিপোর্ট (report by the Union Ministry of Statistics)। মোদি সরকারেরই (Modi Government) সাম্প্রতিক তথ্য বলছে, এদেশের মানুষের মাথাপিছু আয় বৃদ্ধির হার বর্তমানে যেদিকে যাচ্ছে, তা গত ২০ বছরে সর্বনিম্ন (কোভিডকাল বাদ দিয়ে)। তাই বুক ফুলিয়ে জিডিপির হিসেব দিয়ে বিজেপি সরকার যতই নিজেদের ব্যর্থতা ঢাকার চেষ্টা করুক, তাতে আমজনতার কোনও লাভ হবে না। কারণ চলতি অর্থবর্ষেই জোরালোভাবে ধাক্কা খেতে চলেছে ভারতবাসীর গড় মাথাপিছু আয়।

মার্চ মাসে চলতি অর্থবর্ষ শেষ হবে। সেই সময় দেশের আর্থিক পরিস্থিতি কেমন হতে পারে তা নিয়ে একটি রিপোর্ট পেশ করেছে পরিসংখ্যান মন্ত্রক। দেশের মানুষের মাথাপিছু আয় কত, তার হিসেব কষা হয় জিডিপির নিরিখে। রিপোর্টে দেখা যাচ্ছে ২০২২-২৩ অর্থবর্ষে তা ছিল ১ লক্ষ ৭২ হাজার ২৭৬ টাকা। চলতি বছরে সেই মাথাপিছু আয় দাঁড়াতে পারে ১ লক্ষ ৮৫ হাজার ৮৫৪ টাকায়। অর্থাৎ বৃদ্ধির হার ৭.৯ শতাংশ। অথচ, ২০২১-২২ অর্থবর্ষে সেটাই ছিল ১৬ শতাংশ। কোভিডকালে এভাবে ধাক্কা খেয়েছিল ভারতীয় অর্থনীতি। তা বাদে গত কুড়ি বছরের মধ্যে মাথাপিছু ভারতীয়দের সর্বনিম্ন আয়ের দিকে এগোচ্ছে দেশ। মোট আয় থেকে সরকারি সম্পদ এবং পরিকাঠামো খাতে বার্ষিক ব্যয় বাদ দিলে নিট আয় পাওয়া যায়। সেই হিসেবকে সামনে রেখে যে রিপোর্ট পেশ করা হয়েছে তাতে দেখা যাচ্ছে মাথাপিছু আয় বৃদ্ধির হার দাঁড়াতে পারে ৭.৮ শতাংশে, গত বছর যা ছিল ১৪.৯ শতাংশ। অর্থাৎ প্রান্তিক মানুষের আয়ের ক্ষেত্রে কোনও উন্নতিই যে হয়নি তা পরিস্কার করে দিল কেন্দ্রীয় সরকারেরই মন্ত্রক।


Previous articleইংল্যান্ডের কাছে প্রথম টেস্টে হার ভারতের, পাঁচ ম্যাচের সিরিজে ১-০ এগিয়ে গেল ইংরেজরা
Next articleহিংসা ও ঘৃণার বিরুদ্ধে একজোট হয়ে লড়তে হবে: ‘ন্যায় যাত্রা’য় বার্তা রাহুলের