“পুরনো জোট ছেড়েছি, নতুন বানাবো”: মুখ্যমন্ত্রী পদে ইস্তফা দিয়ে বার্তা ‘পাল্টিবাজ’ নীতীশের

রাজভবনে ইস্তফাপত্র জমা দিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নীতীশ কুমার জানান, ‘‘আজ, আমি মুখ্যমন্ত্রী হিসাবে ইস্তফা দিয়েছি। আমি রাজ্যপালের কাছে আবেদন করে বলেছি, রাজ্য সরকার ভেঙে দিতে।’’

শেষমেশ সত্যি হল জল্পনা! ফের পাল্টি নীতীশ কুমারের (Nitish Kumar)। রবিবার সকালেই বিহারের মুখ্যমন্ত্রী (Chief Minister Bihar) পদ থেকে ইস্তফা দিলেন নীতীশ। সূত্রের খবর, এদিন সকাল ১১টা নাগাদ বিহারের রাজভবনে গিয়ে রাজ্যপালের হাতে ইস্তফা পত্র তুলে দেন জেডিইউ সুপ্রিমো (JDU Supremo)। এদিকে সবকিছু ঠিকঠাক থাকলে রবিবার বিকেলেই তিনি এনডিএ শিবিরে যোগ দিতে পারেন। তারপর ফের নতুন করে বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন তিনি। এদিকে নীতীশের এমন পদক্ষেপের পর চরম ক্ষুব্ধ কংগ্রেস। দলের সভাপতি মল্লিকার্জুন খাড়গে থেকে শুরু করে দলের বর্ষীয়ান নেতা জয়রাম রমেশ এই পদক্ষেপের তীব্র বিরোধিতা করে ‘বিশবাসঘাতক’ কটাক্ষ করে জেডিইউ প্রধানের উদ্দেশ্যে বলেন, বিহারবাসী কখনোই এই পদক্ষেপকে ‘সাধুবাদ’ জানাবে না।

এদিন রাজভবনে ইস্তফাপত্র জমা দিয়ে সাংবাদিকদের মুখোমুখি হয়ে নীতীশ কুমার জানান, ‘‘আজ, আমি মুখ্যমন্ত্রী হিসাবে ইস্তফা দিয়েছি। আমি রাজ্যপালের কাছে আবেদন করে বলেছি, রাজ্য সরকার ভেঙে দিতে।’’ তিনি আরও বলেন, ‘‘দলের সকলের সঙ্গে ইস্তফা দেওয়া এবং আরজেডির সঙ্গে জোট ভাঙার সিদ্ধান্ত নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। আমি পুরনো জোট ছেড়ে দিয়েছি। এ বার নতুন জোট বানাবো।’’ তবে আচমকা কেন এমন সিদ্ধান্ত নিলেন তিনি? এই প্রসঙ্গে নীতীশ সাফ জানিয়ে দেন, রাজভবন থেকে বেরিয়ে নীতীশ কুমার বলেন, “ইন্ডিয়া জোটের বৈঠক আয়োজন থেকে শুরু করে আলোচনা, মধ্যস্থতা করা-সবকিছুই করেছি, কিন্তু কিছুই হচ্ছে না। তাই এমন সিদ্ধান্ত।” তবে এদিন পুরনো জোট ভেঙে নয়া কোন শিবিরের হাত ধরছেন তিনি তা নিজের মুখে না বললেও আর বলার অপেক্ষা রাখে না। ইন্ডিয়া ছেড়ে ফের এনডিএ শিবিরের হাত শক্ত করতে চলেছেন নীতীশ।

সূত্রের খবর, কিছুক্ষণের মধ্যেই বিজেপি শাসিত এনডিএ-তে যোগ দিতে পারেন নীতীশ কুমার। আর বিকেলে তিনি বিজেপির সমর্থনে ফের সরকার গড়বেন এবং বিহারের মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন। এই নিয়ে নবমবার মুখ্যমন্ত্রী হিসাবে শপথ নেবেন নীতীশ। ২০১৩ সাল থেকে ২০২৪ সালের মধ্যে মোট ৫ বার শিবির বদল করলেন তিনি। এদিন সকালে দলীয় বিধায়কদের সঙ্গে বৈঠক সেরে সকাল সওয়া ১১টা নাগাদ রাজভবনে পৌঁছে যান নীতীশ। এরপরই মুখ্যমন্ত্রী পদে ইস্তফাপত্র রাজ্যপালের হাতে তুলে দেন। তবে রাজ্যপাল পরামর্শ দিয়েছেন নতুন সরকার গঠন না হওয়া পর্যন্ত কাজ চালাতে হবে নীতীশকেই।

 

 

 

Previous articleশীতের ইনিংস শেষ! ফের রাজ্যে বৃষ্টির পূর্বাভাস হাওয়া অফিসের
Next articleবেকার স্বামীকেও বিবাহবিচ্ছেদের পর স্ত্রীর খরচ জোগাতেই হবে, পর্যবেক্ষণ এলাহাবাদ হাই কোর্টের