মুখেই নারী সুরক্ষার বুলি! যোগীরাজ্যে গণবিবাহ কর্মসূচিতেও বিস্তর দুর্নীতি, ভাইরাল ভিডিও

ফের বড়সড় দুর্নীতি সামনে এল যোগীরাজ্য (Yogi State) উত্তর প্রদেশে (Uttar Pradesh)। এবার বাদ গেল না গণবিবাহ কর্মসূচিও। যেখানেও বিস্তর অভিযোগ সামনে আসছে। গণবিবাহের নামে সবকিছুর আয়োজন করা হলেও বর ছাড়া নাকি সেই অনুষ্ঠানে সবকিছুই থাকছে। প্যান্ডেল, পুরোহিত, লোকজন, খাওয়াদাওয়া সবকিছুই থাকলেও বিয়ের অনুষ্ঠানে উপস্থিত মেয়েদের বরের অনুপস্থিতিতে গলায় মালা পরানোর বিষয়টিকে কেন্দ্র করে হুলস্থূল পড়ে গিয়েছে। স্বাভাবিকভাবেই ঘটনা সামনে আসতে মুখ পুড়েছে মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের (Yogi Adityanath)। বিরোধীদের কটাক্ষ, গণবিবাহের মতো অনুষ্ঠানেও দুর্নীতি। এই অনুষ্ঠানে যোগীর সাধের প্রকল্পের টাকা পকেটে ভরতেই রাজ্যের একাধিক প্রান্তে দুর্নীতির অভিযোগ সামনে আসতে শুরু করেছে।

 

সম্প্রতি যোগীরাজ্যের বালিয়া জেলার মানিয়ারে গত ২৫ জানুয়ারি আয়োজিত মুখ্যমন্ত্রীর গণবিবাহ প্রকল্প নিয়ে তুমুল বিতর্ক শুরু হয়েছে। অভিযোগ, গণবিবাহ অনুষ্ঠানে উপস্থিত মেয়েদের বরের অনুপস্থিতিতে গলায় মালা পরানোর ভিডিও ভাইরাল হয়েছে। আর সেই ভিডিও সামনে আসতেই হইচই শুরু হয়ে গিয়েছে। সূত্রের খবর উত্তর প্রদেশের রামপুর, ঘাটমপুর, ছিটাউনি প্রভৃতি গ্রামের মেয়ে যাদের এক-দুই বছর আগে বিয়ে হয়েছে তাঁদের ডাকা হয়েছিল এই গণবিবাহতে। এমনকি হিন্দু গণ বিবাহতে মুসলিম মেয়েদেরও সাত পাঁকে ঘোরানো হয়েছে বলে অভিযোগ। এরপরই ঘটনার কথা জানাজানি হতে তড়িঘড়ি বিষয়টির তদন্তে ৩ সদস্যের একটি কমিটি গঠন করেন সিডিও। আর এরপরই ভুয়ো সুবিধাভোগীদের বিরুদ্ধে মানিয়ার থানায় সমাজকল্যাণ আধিকারিকও একটি অভিযোগ দায়ের করেন। অভিযোগ যোগীরাজ্যে সমাজকল্যাণ দফতর পরিচালিত বিবাহ অনুদান প্রকল্পের মতো মুখ্যমন্ত্রী গণবিবাহ যোজনাও ধীরে ধীরে দুর্নীতির কবলে পড়ছে।

তবে এবছর সরকার দুর্নীতিতে রাশ টানতে আবেদন থেকে তহবিল প্রকাশের প্রক্রিয়া অনলাইনে করেছে। এরপরও যারা কারচুপি থামছে না। অভিযোগ, এই স্কিমের কোনও টাকাই এখনও মেয়েদের অ্যাকাউন্টে স্থানান্তরিত করা হয়নি। সমাজকল্যাণ বিভাগ দ্বারা উপকারভোগী প্রতি দম্পতির জন্য ৫১ হাজার টাকা ব্যয় করা হয়। এতে, দম্পতিকে উপহার দিতে ১০ হাজার টাকা এবং অতিথিদের খাবার ও পানীয়ের জন্য ৬ হাজার টাকা ব্যয় করা হয়। এছাড়াও মেয়েটির অ্যাকাউন্টে ৩৫ হাজার টাকা ট্রান্সফার করা হয়। কিন্তু সব ঠিক হলেও সেই টাকা মেয়েদের হাতে তো পৌঁছচ্ছেই না উল্টে বিয়ে হয়ে যাওয়া হিন্দু ও মুসলিম মেয়েদের জোর করে বিয়ে দিয়ে প্রকল্পের টাকা হাতিয়ে নিচ্ছে সুবিধাভোগীরা। তবে বিরোধীদের অভিযোগ, এসব যোগীর দেখানো চাল। নির্বাচনকে সামনে রেখে এসব প্রকল্পের ঘোষণা করলেও তাতে এমন দুর্নীতি হবে তা কে জানত?

 

 

 

 

Previous articleশহরের নামী হোটেলে বিধ্বংসী আগুন, আতঙ্কে আবাসিকরা
Next articleরামমন্দির উদ্বোধনের পর ৮ রাজ্যে হিংসার ঘটনা: আন্তর্জাতিক সংস্থার রিপোর্ট