দেশজুড়ে সংশোধনাগারেই অন্তঃসত্ত্বা মহিলা আবাসিকরা! উদ্বেগে স্বতঃপ্রণোদিত সুপ্রিম হস্তক্ষেপ

সংশোধনাগারে মহিলা আবাসিকদের অন্তঃসত্ত্বা হওয়ার ঘটনায় স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপ করল সুপ্রিম কোর্ট (Supreme Court)। সারাদেশে জেলে মহিলা কারাবন্দিদের অন্তঃসত্ত্বা হয়ে পড়া ও সন্তানের জন্ম দেওয়ার বিষয় নিয়ে উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ আদালত। বিচারপতি এহসানুদ্দিন আমানুল্লাহ ও বিচারপতি সঞ্জয় কুমারের (Sanjay Kumar) বেঞ্চ স্বতঃপ্রণোদিত হস্তক্ষেপ করেছে।

সম্প্রতি জেলবন্দি মহিলাদের গর্ভবতী হওয়ার ঘটনা নিয়ে উদ্বেগ প্রকাশ করে কলকাতা হাই কোর্ট (Calcutta High Court)। হাই কোর্টের প্রধান বিচারপতি টিএম শিবাজ্ঞনম এবং বিচারপতি সুপ্রতিম ভট্টাচার্যের ডিভিশন বেঞ্চ বিষয়টি অত্যন্ত গুরুতর বলে উল্লেখ করে। তবে, শুধু এ রাজ্যই নয়, সারা দেশের ছবিটাই এক। বিভিন্ন রাজ্যে জেল বন্দি মহিলারা গর্ভবতী হয়ে পড়ছেন বলে অভিযোগ। শুক্রবার বিচারপতি সঞ্জয় কুমার এবং বিচারপতি আসানুদ্দিন আমানুল্লার ডিভিশন বেঞ্চ এই বিষয়ে স্বতঃপ্রণোদিত মামলাটি গ্রহণ করেছে।

বৃহস্পতিবারই রাজ্যের মহিলা সংশোধনাগারগুলি নিয়ে আইনজীবী তথা আদালত বান্ধব তাপস ভঞ্জ ও আইনজীবী কল্লোল গুহঠাকুরতা প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চের দৃষ্টি আকর্ষণ করেন। জানান, সংশোধনাগারে থাকাকালীন অন্তঃসত্ত্বা হয়ে পড়ছেন একাধিক মহিলা বন্দি। তথ্য অনুযায়ী, সম্প্রতি রাজ্যের জেলগুলিতেই ১৯৬টি শিশুর জন্ম হয়েছে। বিষয়টি নিয়ে উদ্বেগ প্রকাশ করেন টি এস শিবজ্ঞানম। অভিযোগের প্রেক্ষিতে ব্যবস্থা নেওয়ার জন্য মামলাটি একটি বিশেষ বেঞ্চে স্থানান্তর করে প্রধান বিচারপতির ডিভিশন বেঞ্চ।

আরও পড়ুন: আমেরিকায় ফের ভারতীয় যুবকের মৃত্যু, অভিযুক্তকে খুঁজতে পুরস্কার ঘোষণা পুলিশের

শুক্রবার বিষয়টি সুপ্রিম কোর্টে পৌঁছলে বিচারপতি আসানুদ্দিন আমানুল্লার নেতৃত্বাধীন ডিভিশন বেঞ্চ সংশ্লিষ্ট বিষয়টি অন্তর্ভুক্ত করে স্বতঃপ্রণোদিতভাবে হস্তক্ষেপ করে। শীর্ষ আদালত সিনিয়র আইনজীবী গৌরব অগরওয়ালকে এই মামলায় আদালত বান্ধব নিযুক্ত করা হয়েছে। তাঁকে বিষয়টি খতিয়ে দেখতে নির্দেশ দেওয়া হয়েছে। তাপস ভঞ্জ জানান, তাঁর সঙ্গে যোগাযোগ করেছেন সুপ্রিম কোর্টের আদালত বান্ধব গৌরব। তারপরই বিষয়টি গৌরব সুপ্রিম কোর্টের বিচারপতিদের নজরে আনেন। তাপসের দাবি, কোনও মহিলা বিচারাধীন বা সাজাপ্রাপ্ত হওয়ার পর জেলে প্রবেশের আগে তাঁর প্রেগনেন্সি টেস্ট বাধ্যতামূলক করা হোক। হাই কোর্টে (Calcutta High Court) এই মামলার শুনানি আগামী সোমবার।

Previous articleজোকার বহুতল আবাসনের নীচে উদ্ধার ত.রুণীর দেহ, সু.ইসাইড নোট ঘিরে র.হস্য
Next articleচোট নাকি ফর্ম? কোন কারণে ইংল্যান্ডের বিরুদ্ধে বাকি তিন টেস্টে নেই শ্রেয়স?