সাজাপ্রাপ্ত ৮ প্রাক্তন নৌসেনা কর্তাকে মুক্তি! ভারতের চাপের মুখে সিদ্ধান্ত বদল কাতারের

ভারতের বন্দি প্রাক্তন আট নৌসেনার কর্তাকে (Navy Veteran) মুক্তি দিল কাতার (Qatar)। গুপ্তচরবৃত্তির (Spying) অভিযোগে তাঁদের মৃত্যুদণ্ডের সাজা শুনিয়েছিল কাতারের আদালত। সেই নির্দেশ নিয়ে দীর্ঘ দিন ধরে টানাপড়েন চলেছে। এমন আবহে সোমবারই ভারতের বিদেশ মন্ত্রকের তরফে সাফ জানানো হয়েছে ভারতের ওই আট নৌসেনা কর্তাকে ইতিমধ্যে ছেড়ে দেওয়া হয়েছে। তাঁদের মধ্যে সাত জন ইতিমধ্যে দেশে ফিরেও এসেছেন। সূত্রের খবর ভারতের অনুরোধেই প্রথমে তাঁদের মৃত্যুদণ্ডে স্থগিতাদেশ দেওয়া হয় এবং পরে ওই আটজন প্রাক্তন নৌসেনার কর্তাকে একেবারে মুক্তি দেওয়া হল। আর এই পদক্ষেপকে ভারতের (India) জয় হিসাবেই দেখা হচ্ছে। তবে দেশের মাটিতে পা দিয়ে ভারতকে ধন্যবাদ জানিয়েছেন তাঁরা।

সোমবার বিদেশ মন্ত্রকের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, কাতারের এই সিদ্ধান্তকে স্বাগত জানানো হয়েছে। ইতিমধ্যেই আটজন প্রাক্তন নৌসেনা কর্তার মধ্যে সাতজন, যারা কাতারের একটি বেসরকারি সংস্থায় কাজ করতে গিয়েছিলেন, তারা দেশে ফিরে এসেছেন। একজনের এখনও ফেরা বাকি। বিদেশ মন্ত্রকের বিবৃতিতে আরও জানানো হয়েছে বলা, কাতারে আটক আট ভারতীয় নাগরিক ২০২৩ সালের অক্টোবর মাসে কাতার আদালতের তরফে ক্যাপ্টেন নভতেজ সিং গিল, ক্যাপ্টেন সৌরভ বশিষ্ট, কম্যান্ডার পুরনেন্দু তিওয়ারি, ক্যাপ্টেন বীরেন্দ্র কুমার ভর্মা, কম্যান্ডার সুগুনাকর পাকালা, কম্যান্ডার সঞ্জীব গুপ্তা, কম্যান্ডার অমিত নাগপাল ও সেলর রাগেশকে মৃত্যুদণ্ডের সাজা দেওয়া হয়। দাহরা গ্লোবাল কোম্পানিতে কাজ করতে গিয়েছিলেন তাঁরা। তাঁদের মুক্তির সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে ভারত। আটজনের মধ্যে সাতজন দেশে ফিরে এসেছেন। সোমবার কাতার থেকে ভারতে ফিরে এক প্রাক্তন নৌসেনা কর্তা বলেন, “সুরক্ষিতভাবে দেশে ফিরতে পেরে আমরা খুব খুশি। আমরা অবশ্য়ই প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে ধন্যবাদ জানাতে চাই।”

গত বছরের অক্টোবর মাসেই কাতার আদালতের তরফে গুপ্তচরবৃত্তির অভিযোগে আট ভারতীয়কে মৃত্যুদণ্ড দেওয়া হয়। তাঁরা ভারতীয় নৌসেনার প্রাক্তন কর্মী। ২০২২ সালে তাঁদের গ্রেফতার করা হয়েছিল। এদিকে মৃত্যুদণ্ডের সাজা ঘোষণার পরই অভিযুক্তদের পরিবারের তরফে ভারত সরকারের কাছে আবেদন জানানো হয়। ভারত সরকারের তরফেও কাতারের প্রশাসনের সঙ্গে কথা বলা হয়। এরপর কাতার আদালতের তরফে মৃত্যুদণ্ডের সাজা কমিয়ে দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। আর রবিবারই সাফ জানিয়ে দেওয়া হল জেলের সাজাও ভোগ করতে হচ্ছে না ওই প্রাক্তন সেনা কর্তাদের।

 

 

 

 

Previous articleToday’s market price : আজকের বাজার দর
Next articleBreakfast Sports : ব্রেকফাস্ট স্পোর্টস