‘পিছিয়ে আসলেই মৃত্যু’! রাশিয়ার রাষ্ট্রপতি পুতিনের জয় নিয়ে দাবি ইলন মাস্কের

তিনি যদি পিছিয়েও আসেন তাহলে তিনি খুন হয়ে যাবেন। পাশাপাশি জেলেনস্কির সাহায্যের আবেদনকে উপহাস করে মাস্কের দাবি এই সাহায্যে এখনই বন্ধ হওয়া দরকার।

রাশিয়া-ইউক্রেন যুদ্ধে পুতিনের জয় অবশ্যম্ভাবী। এমনকি ইউক্রেনের জয়ের সম্ভাবনায় প্রশ্ন তুলে রাষ্ট্রপতি ভ্লদিমির জেলেনস্কির সাহায্যের আবেদনকেও উপহাস করেন টেসলার কর্ণধার ইলন মাস্ক। আমেরিকার রিপাবলিকান সেনেটরের সামনে রাশিয়ার জয় নিজের বিশ্বাসের কথা তুলে ধরেন মাস্ক। সংস্থার একটি আলোচনাসভায় এই মতামত পেশ করেন বিলিয়নিয়ার শিল্পপতি।

বিভিন্ন দেশের যুদ্ধকালীন পরিস্থিতিতে আমেরিকার সাহায্য নিয়ে আলোচনা হয় এক্স-এর আলোচনাসভায়। গোটা বিশ্বের বিভিন্ন দেশের ৯৫ বিলিয়ন আমেরিকান ডলার সাহায্য নিয়ে উঠে আসে ভিন্ন মতামত। আমেরিকা এই খাতে ইজরায়েল, তাইওয়ান ও মানবিক সাহায্য হিসাবে গাজায় সাহায্য পাঠাচ্ছে। সবথেকে বেশি ৬০ বিলিয়ন ডলার সাহায্য করা হচ্ছে ইউক্রেনকে।

দেশের রিপাবলিকান সেনেটের এই সিদ্ধান্তের সমালোচনা করে মাস্ক উল্লেখ করেন রাশিয়ায় ক্ষমতা পরিবর্তনের কথা যারা ভাবছেন তাঁদের ভাবতে হবে পুতিনের জায়গায় কে আসবে, যে আসবে সে কী আদৌ শান্তি চাইবে? এর উত্তরে তিনি নিজেই বলেন, ‘সম্ভবত না’।

আমেরিকার সেনেটর রোনাল্ড জনসন উল্লেখ করেন এখনও যারা ভাবছেন ইউক্রেনের জয় সম্ভব তাঁরা কল্পনার জগতে বাস করছেন। তাঁকে সমর্থন করে মাস্কের দাবি ভ্লাদিমির পুতিন কোনওভাবেই হারতে পারবেন না। এমনকি তিনি যদি পিছিয়েও আসেন তাহলে তিনি খুন হয়ে যাবেন। পাশাপাশি জেলেনস্কির সাহায্যের আবেদনকে উপহাস করে মাস্কের দাবি এই সাহায্যে এখনই বন্ধ হওয়া দরকার। আবার তাঁর বিরুদ্ধে পুতিনের পক্ষপাতিত্ব করার অভিযোগকেও তিনি ‘অযৌক্তিক’ দাবি করে বলেন তাঁর সংস্থা রাশিয়াকে নিচু দেখাতে অনেক বেশি কাজ করেছে।

Previous articleলোকসভা ভোটের দোরগোড়ায় দাঁড়িয়ে এবার সংসদের কমিটি থেকেও ইস্তফা যাদবপুরের সাংসদ মিমির
Next articleথাবা বসাচ্ছে মারণ প্লেগ! আমেরিকায় মহামারীর আশঙ্কা চিকিৎসকদের, ফিরতে পারে ভয়াবহ স্মৃতি?