বোলপুরে মুখ্যমন্ত্রীর ‘স্বপ্নের প্রকল্প’, বিশ্ব বাংলা বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করলেন মমতা

বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য দিলীপ কুমার মাইতি জানান, ক‍্যাম্পাসে বারোটি ভবন আছে। প্রতিটি ভবনে লিফট আছে। ভবনে স্মার্ট ক্লাসরুমের সুবিধা আছে। খেলারও সুবিধা আছে।

শিক্ষার্থীদের সব ধরণের সুযোগ সুবিধা দিতে, শিক্ষা পরিকাঠামোর মান উন্নয়নে আরও এক বড় পদক্ষেপ করলেন বাংলার মুখ্যমন্ত্রী (CM)। বাংলা পেল নতুন এক শিক্ষাঙ্গন। রবিবার বীরভূমে বিশ্ব বাংলা বিশ্ববিদ্যালয়ের (Biswa Bangla Biswabidyalay)উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্যায় (Mamata Banerjee)। ছিলেন রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু (Bratya Basu), বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য দিলীপ কুমার মাইতি (Dilip Kumar Maiti), প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান প্রলয় নায়েক সহ অন্যান্য বিশিষ্টরা। শিক্ষা পরিকাঠামোয় নব সংযোজন এই বিশ্ববিদ্যালয় মুখ্যমন্ত্রীর স্বপ্নের প্রকল্প। সিউড়ির সভা থেকে মমতা (Mamata Banerjee)জানান, “বোলপুরে আমার স্বপ্নের প্রকল্প বিশ্ব বাংলা বিশ্ববিদ্যালয় (Biswa Bangla Biswabidyalay)। বিশ্ববিদ্যালয়টি ৩১ একর জায়গা জুড়ে অবস্থিত। নির্মাণে খরচ হয়েছে ৩৬৭ কোটি টাকা। বিশ্ববিদ্যালয়ে মেয়েদের জন্য দু’টি হস্টেলও রয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত উপাচার্য, অধ‍্যাপক, ছাত্রছাত্রীদের ধন‍্যবাদ জানাই।” উদ্বোধনী অনুষ্ঠানে লালমাটির বোলপুরকে বাংলার সংস্কৃতির জন্মস্থান বলেও উল্লেখ করেন তিনি। এর পাশাপাশি এদিন রাজ্যে তিনটি নয়া মেডিক্যাল কলেজের (Medical College)ঘোষণাও করেন।

বাংলার মেধা বিশ্ববন্দিত। তাই পড়ুয়াদের শিক্ষা লাভের জন্য যাতে ভিন রাজ্যে যেতে না হয়, মুখ্যমন্ত্রীর প্রচেষ্টায় বিশ্ব মানের পরিকাঠামো নিয়ে রাজ্যের বুকে তৈরি হল নতুন বিশ্ববিদ্যালয়। ২০১৬ সালে কবিগুরুর প্রিয় বিশ্বভারতীয় বিশ্ববিদ্যালয়ের ধাঁচে নয়া বিশ্ববিদ্যালয় গড়ে তুলতে আগ্রহ প্রকাশ করেন মমতা। কাজ শুরু হয় ঠিক তাঁর পরের বছর থেকেই। অবশেষে ১৮ ফেব্রুয়ারি ২০২৪-এ সেই বিশ্ববিদ্যালয়ের উদ্বোধন করলেন মুখ্যমন্ত্রী। এটি বীরভূমে অবস্থিত হলেও আশেপাশে জেলা থেকেও ছেলেমেয়েরা এসে ভর্তি হতে পারবেন। লাল মাটির দেশে বিশ্ব বাংলা বিশ্ববিদ্যালয়ের উদ্বোধনে খুশি উপস্থিত ছাত্র ছাত্রীরা।

সিউড়ির সভা থেকে এদিন রাজ্যে তিনটি নয়া মেডিক্যাল কলেজের ঘোষণাও করেন মমতা। তমলুকে তাম্রলিপ্ত সরকারি মেডিক্যাল কলেজ এবং বারাসাতেও সরকারি মেডিক্যাল কলেজ ও হাসপাতাল তৈরির কথাও বলেন তিনি। মুর্শিদাবাদ, দুই বর্ধমান এবং রাজ্যের বিভিন্ন জেলা থেকে সেখানে পড়ুয়ারা ভর্তি হতে পারবেন বলে জানান মমতা। তিনি ইন্টিগ্রেডেড ইংলিশ মিডিয়াম স্কুল নলহাটি-১ মুরারই-১ এর ঘোষণা করেন তিনি। ৩১ একর জমির ওপর ছাত্রীনিবাস তৈরির কথাও জানান। এদিন শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু শিক্ষক এবং ছাত্রছাত্রীদের সঙ্গে ছবি তোলেন। অ্যাকাডেমি হল সহ অন‍্যান‍্য ভবন ঘুরে দেখেন। পাশাপাশি প্রাথমিক শিক্ষা সংসদের চেয়ারম্যান প্রলয় নায়েককে সঙ্গে নিয়ে মাধ্যমিক, উচ্চমাধ‍্যমিক ও মাদ্রাসা মিলে পাঁচশো শিক্ষকদের সঙ্গে বৈঠক করেন ব্রাত্য বসু। বর্তমানে স্নাতকোত্তরে বাংলা, ইংরেজি, অঙ্ক ও ইতিহাস পড়ানো হয়। তিরিশ জন শিক্ষক আছেন। প্রায় ৩০০-এর বেশি পড়ুয়া আছে। বোলপুরের রায়পুর সুপুর এলাকায় কুড়ি একর জায়গা জুড়ে বিশ্ববাংলা বিশ্ববিদ্যালয়ের ক‍্যাম্পাস। এর পাশে আরও এগারো একর জায়গাতে ইঞ্জিনিয়ারিং কলেজ গড়ে উঠবে।

বিশ্ববিদ্যালয়ের বর্তমান ভারপ্রাপ্ত উপাচার্য দিলীপ কুমার মাইতি জানান, ক‍্যাম্পাসে বারোটি ভবন আছে। প্রতিটি ভবনে লিফট আছে। ভবনে স্মার্ট ক্লাসরুমের সুবিধা আছে। খেলারও সুবিধা আছে। এখানেই শেষ নয় রবিবার সকালে আরামবাগ মেডিকেল কলেজের অ্যাকাডেমিক বিল্ডিং- এর ভার্চুয়াল উদ্বোধন করেন মুখ্যমন্ত্রী। অনুষ্ঠানে রাজ্যের পরিবহন স্নেহাশিস চক্রবর্তী, আরামবাগের সাংসদ অপরূপা পোদ্দার, জেলাশাসক মুক্তা আর্য, আরামবাগের এসডিওপি সুভাসিনি, আরামবাগের পুরো প্রধান সমীর ভান্ডারি সহ মেডিকেল কলেজের ডিন প্রিন্সিপাল এবং বিশিষ্ট চিকিৎসকরা উপস্থিত ছিলেন। গত কয়েক বছর আগে মুখ্যমন্ত্রী আরামবাগ মেডিকেল কলেজ বা প্রফুল্ল চন্দ্র সেন গভর্নমেন্ট মেডিকেল কলেজের শিল্যান্যাস করেছিলেন, তারপর দ্রুততার সঙ্গে কাজ এগিয়ে গেছে । ২২ – ২৩ শিক্ষাবর্ষ থেকেই শুরু হয়েছে আরামবাগ মেডিকেল কলেজের পথ চলা । মোট ১০০ জন ছাত্রছাত্রী এখান থেকে এম বি বি এস কোর্স করতে পারবেন, ১০ তলা বিশিষ্ট এই হাসপাতালে সব বিভাগ রয়েছে বলে জানা গেছে।


Previous article১০০দিনের পরিকল্পনা! স্লোগান বদলে লোকসভার বাদ্যি বাজালেন মোদি, নিশানায় কংগ্রেস
Next articleপ্রতিহিংসার রাজনীতির শিকার অনুব্রত! বীরভূমে দাঁড়িয়ে ইন্দিরার জরুরি-অবস্থা মনে করালেন মমতা