ভারতীয় মশলা ক্যান্সারের চিকিৎসার সহজ সমাধান, দাবি গবেষকদের

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজের গবেষকরা ক্যানসারের চিকিৎসায় ভারতীয় মশলা ব্যবহার করেছেন

রান্নার স্বাদ বাড়াতে আমরা সাধারণত মশলার ব্যবহার করি। এই মশলা যেমন খাবারকে সুস্বাদু করে তোলে, তেমনই লিভার, ত্বক থেকে শুরু করে নানা ধরনের সমস্যার প্রতিকার করতে সাহায্য করে। এবার মারণরোগ ক্যানসার নিরাময়েও উঠে এসেছে ভারতীয় মশলা। শুধু মৌখিক দাবি নয়, আইআইটি মাদ্রাজের গবেষকরা সাম্প্রতিক গবেষণায় এমনই প্রমাণ পেয়েছেন।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি মাদ্রাজের গবেষকরা ক্যানসারের চিকিৎসায় ভারতীয় মশলা ব্যবহার করেছেন। গবেষকদের দেওয়া তথ্য অনুযায়ী, ২০২৮ সালের মধ্যেই ভারতীয় মশলা দিয়ে ক্যানসার নিরাময়ের ওষুধ বাজারে পাওয়া যাবে। গবেষকরা আরও জানিয়েছেন যে, এই মশলাগুলি থেকে তৈরি ওষুধগুলি ফুসফুস, সার্ভিকাল, স্তন, কোলন, ওরাল এবং থাইরয়েডের ক্যানসার কোষগুলি নষ্ট করতে সক্ষম এবং স্বাভাবিক কোষের জন্য নিরাপদ বলে প্রমাণিত হয়েছে।

গবেষকরা জানিয়েছেন, ক্যানসার নিরাময়ে ভারতীয় মশলা দিয়ে ওষুধ এখনও পর্যন্ত প্রাণীদের উপর প্রয়োগ করা হয়েছে এবং এই গবেষণা সফল হয়েছে। তিন থেকে চার বছরের মধ্যে এই ওষুধ বাজারে পৌঁছে দেওয়ার লক্ষ্য রয়েছে। তবে এই ওষুধ নিয়ে ক্লিনিকাল ট্রায়াল করারও পরিকল্পনা রয়েছে বলে গবেষকরা জানিয়েছেন।গবেষকরা জানিয়েছেন, প্রাণীদের ওপর এর গবেষণা সফল হয়েছে।তিনি আরও জানান যে একটি ক্লিনিকাল ট্রায়াল পরিকল্পনা করা হচ্ছে। আইআইটি-মাদ্রাজের অধ্যাপক আর নাগরাজন বলেছেন যে বহু শতাব্দী ধরে আমাদের ভারতীয় মশলার উপকারিতা সম্পর্কে বলা হয়েছে। মশলার জৈব উপলভ্যতা তাদের প্রয়োগ এবং ব্যবহার সীমিত করেছে। ন্যানো-ইমালসন কার্যকরভাবে এই বাধা অতিক্রম করে।

 

Previous articleযোগীরাজ্যে ভয়াবহ দুর্ঘটনা! ট্রাক্টরের সঙ্গে বাসের মুখোমুখি সংঘর্ষে মৃত ৫ শ্রমিক
Next articleচার্চে প্রার্থনার সময় এলোপাথাড়ি গুলি, বুরকিনা ফাসো-তে মৃত ১৫