অলৌকিক কাণ্ড! ঘুম ভেঙে জেগেই কাজ শুরু জাপানের চন্দ্রযান স্লিমের 

গত বছরের ২৩ অগাস্ট ইতিহাস তৈরি করেছে ভারত। ওই দিন ভারতের চন্দ্রযান-৩ সফল ভাবে অবতরণ করে চাঁদের বুকে। চাঁদে ১৫ দিনের টাস্ক পূরণ করে ‘নিদ্রায়’ চলে গিয়েছিল চন্দ্রযান-৩। অনেকবার ডাকাডাকি করলেও শেষ পর্যন্ত নিদ্রাভঙ্গ হয়নি। তবে যা হয়নি ভারতের চন্দ্রযান-৩-এর ক্ষেত্রে তা সম্ভব হল জাপানের চন্দ্রযানের ক্ষেত্রে। চাঁদের মাটিতে এক অলৌকিক ঘটনা ঘটাল জাপানের ল্যান্ডার ‘স্লিম’। চাঁদে রাত কাটানোর পর ল্যন্ডার ‘স্লিম’-এর ঘুম ভাঙল। ডাকাডাকিতে মিলল সাড়া।

গত মাসে চাঁদে মহাকাশযান পাঠায় জাপান। জাপানের মহাকাশ সংস্থা জাক্সা দাবি করে, সফল ভাবে চাঁদে পৌঁছেছে মহাকাশযান ‘স্লিম’। যদিও অবতরণের সময় কিছু খানিক গোলযোগ হয়। প্রথমের দিকে সূর্যের আলোয় কাজ করতে পারছিল না স্লিমের যন্ত্রপাতিগুলি। সমস্যা সমাধানে ক্রমাগত চেষ্টা করছিলেন বিজ্ঞানীরা। তবে কাজের কাজ হচ্ছিল না। তবে সূর্যের আলোর অভিমুখ পরিবর্তনের পর দুই দিনের জন্য সক্রিয় হয়ে ওঠে স্লিম। ওই দুই দিন বেশ কিছু প্রয়োজনীয় বৈজ্ঞানিক পরীক্ষা-নিরীক্ষা চালায়। এরপর অবশ্য চাঁদের অন্ধকার ঘনিয়ে আসে। চাঁদের বুকে রাত নামতেই ঘুমিয়ে পড়ে স্লিম।

কিন্তু এদিন আচমকাই গভীর ঘুম থেকে উঠে JAXA-র সঙ্গে যোগাযোগ স্থাপন করে SLIM। এদিন ঘুম থেকে জেগে ওঠার পর, স্লিম নিজের উচ্চ প্রযুক্তির ক্যামেরা দিয়ে চাঁদের মাটির পরীক্ষা ও বৈজ্ঞানিক পর্যবেক্ষণ করতে থাকে। এই ল্যান্ডারটিকে কিন্তু চন্দ্র রাত বা লুনার নাইটের জন্য প্রস্তুত করা হয়নি। জাপানের মহাকাশ বিজ্ঞানীরা চেয়েছিলেন স্লিম দিনের আলোতেই যা পরীক্ষা করার করুক। কিন্তু চাঁদে গিয়ে নিজের ‘খেল’ দেখাচ্ছে স্লিম।

 

 

Previous articleফের রাজ্য পুলিশের একাধিক পদে রদবদল 
Next articleসঙ্গীত জগতে নক্ষত্র পতন! প্র.য়াত গজলশিল্পী পঙ্কজ উদাস, শোকপ্রকাশ মুখ্যমন্ত্রীর