নেক্সটি প্রত্যাহার, ডাক্তারদের নিরাপত্তার দাবি নিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে চিঠি IMA- এর

রোগীদের চিকিৎসা করতে চিকিৎসকদের প্রয়োজন এক সুস্থ ও স্বাভাবিক পরিবেশ। কিন্তু প্রত্যেক মুহূর্তে যদি আশঙ্কা অনিশ্চয়তা আর উদ্বেগ কাজ করে, তাহলে সেক্ষেত্রে স্বাস্থ্য পরিষেবায় অনেক বড় সমস্যা তৈরি হতে পারে। এই কথা মনে করিয়ে কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রীকে (Health Minister of India) নিজেদের দাবি সম্বলিত একটি চিঠি পাঠালো ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশন (Indian Medical Association)। সেখানে একদিকে যেমন এমবিবিএস গ্রাজুয়েটদের নিয়োগের কথা বলা হয়েছে ঠিক তেমনি নেক্সটি (NExT) পরীক্ষা প্রত্যাহার করার আহ্বান জানানো হয়েছে বলেই খবর। ইন্ডিয়ান মেডিকেল অ্যাসোসিয়েশনের (IMA) সর্বভারতীয় সভাপতি ডাঃ আরভি অশোকান (Dr R V Asokan) এবং আইএমএ-এর সেক্রেটারি জেনারেল ডাঃ অনিলকুমার জে নায়ক (Dr Anilkumar J Nayek) মনসুখ মান্ডব্যকে (Mansukh Mandaviya) ‘চার্টার অফ ডিমান্ড’ এর (Charter of Demands) একটি তালিকা দিয়েছে। এই দাবিগুলির মধ্যে মেডিকেল স্নাতকদের জন্য পরবর্তী NExT প্রত্যাহার অন্যতম বলেই মনে করছেন চিকিৎসকরা।

মনসুখ মান্ডব্যকে (Mansukh Mandaviya) যে চিঠি দেওয়া হয়েছে, সেখানে চিকিৎসক এবং স্বাস্থ্য কর্মীদের নিরাপত্তার বিষয়টিকে বিশেষ গুরুত্ব দেওয়ার কথা বলা হয়েছে। এক্ষেত্রে আইন করে হিংসাত্মক ঘটনা আটকানোর দাবিও জানানো হয়েছে। যেভাবে ডাক্তাররা আক্রান্ত হচ্ছেন তাতে চিকিৎসা ক্ষেত্রে এর বড় প্রভাব পড়ছে বলে মনে করছে আইএমে। এর পাশাপাশি হেলথ কেয়ার প্রোডাক্ট থেকে যাতে জিএসটি কমানো যায় সেদিকেও কেন্দ্রের দৃষ্টি আকর্ষণ করা হয়েছে। বলা হয়েছে ফৌজদারি মামলা থেকে চিকিৎসাজগতকে অব্যাহতি দিতে হবে। ডাক্তারদের হয়রানি এড়াতে POCSO আইন নিয়ে পুনর্বিবেচনা করা দরকার বলেও মনে করছে আইএমে। বেসরকারি চিকিৎসা পরিষেবার ক্ষেত্রে আয়ুষ্মান ভারত প্রকল্পকে সীমাবদ্ধ করার কথাও বলা হয়েছে।

IMA এর চিঠিতে বলা হয়েছে মেডিক্যাল প্র্যাকটিসের জন্য মৌলিক লাইসেন্সিং এবং স্নাতকোত্তর অধ্যয়নের জন্য মেধাবী প্রার্থীদের নির্বাচন করার ক্ষেত্রে NExT-এর উদ্দেশ্য এবং কার্যকারিতা অস্পষ্ট রয়ে গেছে। এই ধোঁয়াশা কাটাতে অবিলম্বে নেক্সটি প্রত্যাহার করা দরকার। IMA-এর চার্টার অফ ডিমান্ড এর তালিকায় জনসংখ্যার চাহিদার সাথে সামঞ্জস্য বজায় রাখতে দেশব্যাপী মেডিকেল অফিসারের পদ বাড়ানো, রোগী পরিষেবার স্বার্থে ওষুধের বিভিন্ন সিস্টেমকে একীভূত করার প্রচেষ্টা বন্ধ করা সহ অন্যান্য বিভিন্ন গুরুত্বপূর্ণ বিষয়গুলিকে অন্তর্ভুক্ত করার কথা বলা হয়েছে। যদিও এই নিয়ে স্বাস্থ্য মন্ত্রকের কোনও প্রতিক্রিয়া মেলেনি।


Previous articleরাঁচিতে টেস্ট জিতেই নাম না করেই ঈশানদের নিয়ে মুখ খুললেন রোহিত
Next articleকেন এখনও অধরা শাহজাহান? ৭২ ঘণ্টার মধ্যে নবান্নর রিপোর্ট চাইলেন রাজ্যপাল