জামিন অযোগ্য ধারায় মামলা নিয়ে চিন্তা, রবিবারে রাজ্যে নির্বাচন কমিশনের ফুল বেঞ্চ

শুধু দিন ঘোষণার অপেক্ষা। লোকসভা নির্বাচন নিয়ে কোমর বেঁধে নেমে পড়েছে নির্বাচন কমিশন। রবিবারই, রাজ্যে আসছে জাতীয় নির্বাচন কমিশনের (Election Commission) ফুল বেঞ্চ। এই পরিস্থিতিতে রাজ্য নির্বাচন কমিশনকে ভাবাচ্ছে জামিন অযোগ্য ধারায় মামলার সংখ্যা।

কমিশন সূত্রে খবর, ৩ তারিখ রাত সাড়ে ১০টা নাগাদ কলকাতায় আসছেন মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajiv Kumar)। তাঁর সঙ্গেই আসছেন নির্বাচন কমিশনার, ডেপুটি নির্বাচন কমিশনার, প্রিন্সিপাল সেক্রেটারি, সোশ্যাল মিডিয়া টিমের সদস্য-সহ মোট ১৪ জন সদস্য। তবে, রাজীব কুমার বাদে বাকি টিম দুটো ভাগে রবিবার তারিখ দুপুর আড়াইটে থেকে চারটের সময় কলকাতায় আসবে বলে কমিশন সূত্রে খবর। সেক্ষেত্রে ওইদিনের বৈঠকে রাজীব কুমারের অনুপস্থিত থাকতে পারেন।

তবে, পরের দিনের বৈঠকের সময়সূচি অপরিবর্তিত আছে বলেই সূত্রের খবর। এই পরিস্থিতিতে জামিন অযোগ্য ধারায় মামলা চিন্তায় ফেলেছে রাজ্যের মুখ্য নির্বাচনী আধিকারিকের দফতর এবং রাজ্য প্রশাসনকে। তার কারণ, ফুল বেঞ্চ রাজ্যে আসার আগে যেন অতি অবশ্যই জামিন অযোগ্য ধারায় গ্রেফতারি পরোয়ানাকে শূন্যে পৌঁছে দেওয়া হয়-এক সপ্তাহ আগেই মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাবকে নির্দেশ দিয়েছিল জাতীয় নির্বাচন কমিশন (Election Commission)। সেই মোতাবেক গত সপ্তাহের শুক্রবার রাজ্যের সব জেলাশাসক, পুলিশ সুপার এবং নোডাল অফিসারদের সঙ্গে বৈঠক করে উক্ত নির্দেশকে কার্যকর করতে বলেন মুখ্য নির্বাচনী আধিকারিক আরিজ আফতাব। যে মুহূর্তে এই নির্দেশ দেওয়া হয়েছিল তখন সংখ্যাটা ছিল লক্ষাধিক যা এই মুহূর্তে ৪৬ হাজারের কাছাকাছি। কমিশন সূত্রের খবর, এখনও পর্যন্ত এক্সিকিউটেড জামিন অযোগ্য মামলার সংখ্যা ৭৩ হাজার ৩৬৬।

শনিবারই রাজ্যে এসেছে ২৫ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। জামিন অযোগ্য ধারায় মামলার সংখ্যা কমানোর বিষয় নিয়ে রাজ্য পুলিশ যত দ্রুত সম্ভব পদক্ষেপ করছে। যাতে ভোটাররা ভয়মুক্ত পরিবেশে ভোটকেন্দ্রে আসতে পারেন এবং নিজেদের জনমত প্রদান করতে পারেন। এখন দেখার বিষয় একটাই লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট প্রকাশের আগে থেকে এত পদক্ষেপ নিয়ে কতটা সুষ্ঠু এবং অবাধ নির্বাচন করাতে সক্ষম হয় জাতীয় নির্বাচন কমিশন।




Previous articleলোকসভা ভোটে লড়ার জল্পনায় জল ঢেলে দিলেন যুবরাজ
Next articleইউক্রেনে সেনা পাঠালে বিপদ! পশ্চিমের দেশগুলিকে পরমাণু হামলার হুঁশিয়ারি পুতিনের