নারী-অধিকার রক্ষায় মিছিলে মমতা-অভিষেক, পাশে বিজেপি বিধায়ক! সঙ্গে সন্দেশখালির মহিলারা

নারীর ক্ষমতায়নকেই সবসময় আগ্রাধিকার দেন তৃণমূল সুপ্রিমো তথা বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। আন্তর্জাতিক নারী দিবসের আগের দিন কলকাতার রাজপথে ‘মহিলাদের অধিকার, আমাদের অঙ্গীকার’- এই স্লোগানকে সামনে পদযাত্রায় তৃণমূল সুপ্রিমো। রয়েছেন তৃণমূলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক অভিষেক বন্দ্যোপাধ্যায় (Abhishek Banerjee)। বৃহস্পতিবার, দুপুর আড়াইটে নাগাদ কলেজ স্কোয়ার থেকে মিছিল শুরু করেন তাঁরা। মিছিলে বড় চমক রানাঘাট দক্ষিণের বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারী। মিছিলে রয়েছেন সন্দেশখালির মহিলারা। তৃণমূলের নেতা-কর্মীদের পাশাপাশি রাজপথে উপচে পড়েছে সাধারণ মানুষের ভিড়।

মিছিলের প্রথমেই রয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায় (Mamata Bandopadhyay)। তাঁর সঙ্গে তৃণমূলের মহিলা মন্ত্রী, সাংসদ, বিধায়করা। তার থেকে একটু দূরত্ব বজায় দলের অন্যান্য নেতা-মন্ত্রীর নিয়ে মিছিলে পা মিলিয়েছেন অভিষেক বন্দ্যোপাধ্যায়। সবচেয়ে বড় চমক তাঁর পাশেই হাঁটছেন রানাঘাট দক্ষিণের বিজেপি বিধায়ক মুকুটমণি অধিকারী। মিছিল শেষেরই তিনি যোগ দেবেন তৃণমূলে।

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে কলেজ স্কোয়ার থেকে ডোরিনা ক্রসিং পর্যন্ত এই পদযাত্রায় রয়েছে সন্দেশখালির মহিলারা। আছেন শিখ, আদিবাসী, মতুয়া সম্প্রদায়ের মানুষ। রাজপথে কার্যত জনপ্লাবন।

ক্ষমতায় আসার পর থেকেই নারী ক্ষমতায়নের উপর বিশেষ জোর দিয়েছেন মমতা বন্দ্যোপাধ্যায়। মহিলা উন্নয়নের কথা মাথায় রেখে তাঁদের স্বাবলম্বী করতে একগুচ্ছ প্রকল্প রাজ্যকে উপহার দিয়েছেন মুখ্যমন্ত্রী। একই কথা শোনা গিয়েছে অভিষেকের মুখেও। নবজোয়ার যাত্রায় কোচবিহার থেকে কাকদ্বীপ পর্যন্ত সাধারণ মানুষের সঙ্গে মিশেছেন জোড়াফুলের সর্বভারতীয় সাধারণ সম্পাদক। বাংলার মহিলাদের সঙ্গে কথা বলে তাঁদের সমস্যা সমাধানে একাধিক উদ্যোগ নিতে দেখা গিয়েছে তাঁকে। এবার রাজ্যের মহিলাদের পাশে থাকার বার্তা দিয়ে মমতার পাশে হাঁটছেন অভিষেক।




Previous articleআজ কী হয়েছিল?
Next articleকেজরিওয়ালকে তলব দিল্লি আদালতের, ক্ষোভ প্রকাশ আপ সুপ্রিমোর