লোকসভা ভোটে বাকি আসনে প্রার্থী বাছতে একই দিনে বৈঠকে বসছে বিজেপি-কংগ্রেস

লোকসভা নির্বাচনে প্রথম দফা প্রার্থী তালিকা ঘোষণা করেছে বিজেপি-কংগ্রেস (BJP-Congess)। কিন্তু সব আসনে এখন প্রার্থী চূড়ান্ত হয় দুই শিবিরেই। সোমবারই বৈঠকে বসছে হাত-পদ্ম। বিজেপির বৈঠক সন্ধেয়। বিকেলে বৈঠকে বসছে কংগ্রেস।

ইতিমধ্যেই ১৯৫টি আসনে  প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। বাকি আসনে প্রার্থী ঠিক করতে এদিন সন্ধেয় দিল্লিতে বিজেপির সদর দফতরে বৈঠকে বসছেন বিজেপির (BJP) সর্বভারতীয় সভাপতি জেপি নড্ডা, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংহ-সহ শীর্ষ স্থানীয় নেতৃত্ব। থাকবেন দলের বিভিন্ন রাজ্যের নির্বাচন পর্যবেক্ষকরাও। এদিনই বাকি প্রার্থীদের নাম চূড়ান্ত হতে পারে বলে বিজেপি সূত্রে খবর।

দ্বিতীয় দফার প্রার্থী তালিকা চূড়ান্ত করতে বৈঠকে বসছে কংগ্রেসেও (Congress)। দিল্লিতে কংগ্রেসের সদর দফতরে সেই বৈঠকে সভাপতি মল্লিকার্জুন খড়্গে, সংসদীয় দলের চেয়ারপার্সন সনিয়া গান্ধী এবং সাংসদ রাহুল গান্ধীর উপস্থিতি থাকার কথা। তবে, আর কে কে থাকবেন, তা জানা যায়নি।

প্রথম দফায় ১৯৫ জনের তালিকা ঘোষণা করেছিল গেরুয়া শিবির। বিজেপির (BJP) প্রথম প্রার্থিতালিকায় পশ্চিমবঙ্গের ২০ জন প্রার্থীর নাম ছিল। তবে ঘোষণার পর পরই উপেন্দ্র সিং এবং পবন সিং জানিয়ে দেন, তাঁরা ভোটে লড়বেন না। আসানসোল লোকসভা আসনে পবনকে প্রার্থী করা হয়। কিন্তু তিনি নাম তুলে নেওয়ায় সেই আসনের প্রার্থীও ঠিক করতে হবে। এদিনের উচ্চ পর্যায়ের বৈঠকে বাংলার ২৩ আসনের প্রার্থী নিয়ে আলোচনার সম্ভবনা। এই মধ্যে রয়েছে খড়্গপুরে দিলীপ ঘোষের আসন নিয়ে। এবারও কি তাঁর উপর আস্থা রাখবে বিজেপি? নাকি অন্য কাউকে দেওয়া হবে- তা নিয়ে জল্পনা চলছে। এ ছাড়াও ডায়মন্ড হারবার, রায়গঞ্জ, তমলুকের মতো আসন নিয়েও এদিনর বৈঠকে আলোচনা হতে পারে। রাজ্যের শাসকদল অবশ্য কটাক্ষ করে বলছে, অনেক খুঁজেও ৪২ আসনে প্রার্থী দেওয়ার মতো মুখ খুঁজে পাচ্ছে না পদ্মশিবির।

এদিন, কংগ্রেস জোট মেনে প্রার্থী দেবে, না কি নিজের মতো সব আসনে প্রার্থী ঘোষণা করবে? এই বিষয় নিয়ে তাদের দোলাচল রয়েছে। বিশেষ করে বাংলা রবিবার, তৃণমূল ৪২ আসনেই প্রার্থী দেওয়ার ফলে এরাজ্যে জোটের সম্ভবনা আর নেই। এখন বামেদের সঙ্গে কোন আসন সমঝোতায় হয়, সেটা নিয়েই চর্চা। মাত্র ৩৯ জনের নাম কংগ্রেস প্রথম প্রার্থী তালিকায় প্রকাশ করেছে। এদিনের বৈঠকে বাকি নাম চূড়ান্ত হয় কি না সেটাই দেখার।

আরও পড়ুন: দুর্নীতিগ্রস্তদের দ্রুত সাজা না হলে বিচার ব্যবস্থা অর্থহীন হয়ে পড়বে: হাই কোর্ট

রবিবারই ব্রিগেডে বাংলার ৪২ আসনে একসঙ্গে প্রার্থী ঘোষণা করেছে তৃণমূল (TMC)। সেই প্রার্থীদের নিয়ে জনগর্জন সভার ব়্যাম্পে হাঁটেন তৃণমূল সভানেত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সেই দৃশ্য বিরোধীদের মনে কম্পন ধরিয়েছে বলে মনে করছে রাজনৈতিক মহল।




Previous article“খেলা হবে” স্লোগান তুলেই প্রচার শুরু তৃণমূলের বিশ্বকাপ জয়ী প্রার্থী কীর্তি আজাদের
Next articleসভার নামে অশান্তির চেষ্টা! সন্দেশখালিতে ফের জারি ১৪৪ ধারা, পুলিশের পাল্টা চালে কুপোকাত বামেরা