অনুপ্রবেশ আটকাতে ব্যর্থ অমিত শাহ, শুভেন্দু প্রকৃত শরণার্থী! স্বরাষ্ট্রমন্ত্রীকে মোক্ষম জবাব কুণালের

বৃহস্পতিবার একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রী অমিত শাহ অভিযোগ তুলে বলেন, বাংলায় অনুপ্রবেশ চলছে। মমতা বন্দ্যোপাধ্যায় জানেন না, কাকে শরণার্থী বলে আর কাকে অনুপ্রবেশকারী। অমিত শাহকে পাল্টা দিয়েছে তৃণমূলও। সীমান্ত পাহারায় নিযুক্ত, শাহের স্বরাষ্ট্র মন্ত্রকের অধীন বিএসএফ ব্যর্থ বলেই স্বরাষ্ট্রমন্ত্রী বিভ্রান্তিকর কথা বলছেন বলে আক্রমণ শানিয়েছে রাজ্যের শাসকদল।

তৃণমূলের তরফে কুণাল ঘোষ বলেন, “সীমান্ত পাহারা দেয় বিএসএফ। যা অমিত শাহের মন্ত্রকের অধীন। তাই কোনওরকম অনুপ্রবেশ হয়ে থাকলে তার দায় অমিত শাহের। তাঁর বিএসএফ ব্যর্থ বলেই এখন উল্টো কথা বলছেন। ধর্মীয় বিভাজনের রাজনীতি করছেন। সীমান্ত রক্ষা করার দায়িত্ব তো রাজ্য পুলিশের নয়। আসলে অমিত শাহ ব্যর্থ। সেই ব্যর্থতার দায় নিয়ে পদত্যাগ করুন উনি।”

সিএএ-তে বলা হয়েছে বাংলাদেশ, পাকিস্তান ও আফগানিস্তানের মতো দেশ থেকে যদি সে দেশের ধর্মীয় সংখ্যালঘুরা ধর্মীয় উৎপীড়নের কারণে এ ভারতে আশ্রয় চান, তা হলে তা দেবে ভারত। কিন্তু সিএএ-তে হিন্দু, শিখ, জৈন, বৌদ্ধ, পার্সি এবং খ্রিস্টান শরণার্থীদের নাগরিকত্ব দেওয়ার কথা বলা হলেও সেখানে মুসলিম সম্প্রদায়ভুক্তদের কথা উল্লেখ করা হয়নি। বিষয়টি নিয়ে প্রশ্ন তুলে কুণাল বলেন, “ধর্মীয় উৎপীড়ন হলে তা সর্বত্র নিন্দনীয়। কোথাও হিন্দুদের উপর অত্যাচার হচ্ছে, কোথাও অন্য ধর্মের উপর অত্যাচার হচ্ছে। হিন্দু ছাড়ার আশেপাশের অনেক দেশে অন্য ধর্মের মানুষরাই নিপীড়নের শিকার। এটাকে মানবিকতার আঙ্গিকে দেখতে হবে। এই প্রশ্ন তুললেই বিজেপি আবার বলছে তোষণের রাজনীতি!”

এদিন অমিত শাহের “অনুপ্রবেশ” ও “শরণার্থী” মন্তব্যকে হাতিয়ার করে শুভেন্দুও খোঁচা দেন কুণাল। বললেন, “শুভেন্দু হল আসল শরণার্থী। যাকে নারদার ভিডিও দেখিয়ে চোর বলেছিল অমিত শাহের দল বিজেপি। সিবিআই এফআইআর করেছিল। কিন্তু বিজেপিকে স্মরণ করে শরণার্থী হয়েছে।” পাশাপাশি কুণাল ফের বলেন,
বিজেপির যে জন প্রতিনিধিরা সিএএ’র আবেদন করবেন আগে তাঁদের পদ থেকে সরাতে হবে। কারণ সিএএ’র প্রাথমিক শর্তই হল, যিনি নাগরিক নন, তাঁকে নাগরিকত্ব প্রদান। সেই হিসেবে যিনি নাগরিক নন তিনি জনপ্রতিনিধি হবেন কী করে?”

আরও পড়ুন – কথা রাখেনি দল! ‘প্রতিশ্রুতিভঙ্গের’ অভিযোগে বিজেপির বিরুদ্ধেই ‘যুদ্ধ ঘোষণা’ কর্নাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রীর

Previous articleটিকটক নিষিদ্ধ করতে বিল পাশ মার্কিন যুক্তরাষ্ট্রে
Next articleবিরোধীদের আপত্তি সত্ত্বেও গাজোয়ারি কেন্দ্রের! ‘এক দেশ এক ভোট’ নিয়ে রাষ্ট্রপতির দুয়ারে কোবিন্দ কমিটি