টিকটক নিষিদ্ধ করতে বিল পাশ মার্কিন যুক্তরাষ্ট্রে

ইতিমধ্যেই টিকটকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে চিন সরকারের কাছে অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সরবরাহ করার।

মার্কিন হাউস অব রিপ্রেজেন্টেটিভস একটি বিল পাশ করেছে যার মাধ্যমে যুক্তরাষ্ট্রে টিকটক নিষিদ্ধ করা যেতে পারে। আইনটির মাধ্যমে টিকটকের মূল কোম্পানি বাইটড্যান্সকে তার নিয়ন্ত্রণাধীন শেয়ার বিক্রি করে দেওয়ার জন্য ছয় মাস সময় দেওয়া হবে অন্যথায় অ্যাপটি মার্কিন যুক্তরাষ্ট্রে ব্লক করে দেওয়া হবে।  বিপুল ভোটে পাশ হবার পর এটি আইনে পরিণত করার জন্য এখন সিনেটের অনুমোদনের অপেক্ষা। সিনেটের অনুমোদনের পর বিলটিতে মার্কিন প্রেসিডেন্ট স্বাক্ষর করলে এটি আইনে পরিণত হবে।

অনেকদিন ধরেই টিকটিকের উপর চিনের প্রভাব নিয়ে উদ্বেগ প্রকাশ করে আসছেন যুক্তরাষ্ট্রের আইনপ্রণেতারা। ইতিমধ্যেই টিকটকের বিরুদ্ধে অভিযোগ রয়েছে চিন সরকারের কাছে অ্যাপ ব্যবহারকারীদের ব্যক্তিগত তথ্য সরবরাহ করার।

২০১২ সালে প্রতিষ্ঠিত এই অ্যাপটির মূল মালিকানায় রয়েছে চিনা কোম্পানি বাইটড্য়ান্স। মার্কিন যুক্তরাষ্ট্রের পাশাপাশি গোটা ইউরোপ জুড়ে তাদের কার্যক্রম চালিয়ে আসছে টিকটক।মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে রয়েছেন প্রায় ১৫ কোটি টিকটক ব্যবহারকারী। জো বাইডেন এর আগে বলেছিলেন, বিলটি যদি সিনেটে পাস হয়ে তার ডেস্কে আসে তিনি সঙ্গে সঙ্গে এতে সই করবেন। যদি তাই হয় তবে বাইটড্যান্সকে শেয়ার বিক্রির জন্য চীনা কর্তৃপক্ষের কাছে অনুমতি চাইতে হবে। তবে চীন ইতোমধ্যেই জানিয়ে রেখেছে তারা এই ধরনের কোনো অনুমতি বাইটড্যান্সকে দেবে না। যা চীনের সঙ্গে যুক্তরাষ্ট্রের নতুন করে কূটনৈতিক দ্বন্দ্বের কারণ হতে পারে।

অন্যদিকে, টিকটকের মালিকানা ছাড়তে হলে চিনা কোম্পানি বাইটড্যান্সকে চিনা কর্মকর্তাদের কাছ থেকে অনুমোদন নিতে হবে। কিন্তু এরকম কোনও অনুমতি দেওয়া হবে না বলে ইতিমধ্যেই জানিয়ে দিয়েছে বেইজিং।পাশাপাশি, টিকটকের পক্ষ থেকে আশ্বস্ত করা হয়েছে যে, মার্কিন যুক্তরাষ্ট্রের ১৫ কোটি টিকটক ব্যবহারকারীর ব্যক্তিগত তথ্য যেন সুরক্ষিত থাকে, তা নিশ্চিত করতে প্রয়োজনীয় পদক্ষেপ নেওয়া হয়েছে।

টিকটকের প্রধান নির্বাহী কর্মকর্তা শাও জি চিউ এই বিষয় বলেছেন, ‘টিকটক ব্যবহারকারীদের তথ্য সুরক্ষিত রাখতে ও ওই প্ল্যাটফর্মটিকে বাইরের কারসাজি থেকে মুক্ত রাখতে তারা প্রতিশ্রতিবদ্ধ।’ এছাড়া, মার্কিন যুক্তরাষ্ট্রের এই ধরনের পদক্ষেপে হাজার হাজার মার্কিন নাগরিক বেকার হয়ে পড়তে পারে বলেও সতর্ক করেন শাও জি চিউ। অন্যদিকে, এই বিলটিকে স্বাগত জানিয়েছেন শীর্ষ ডেমোক্র্যাট নেতা হাকিম জেফ্রিস।

 

 

Previous articleকথা রাখেনি দল! ‘প্রতিশ্রুতিভঙ্গের’ অভিযোগে বিজেপির বিরুদ্ধেই ‘যুদ্ধ ঘোষণা’ কর্নাটকের প্রাক্তন উপমুখ্যমন্ত্রীর
Next articleঅনুপ্রবেশ আটকাতে ব্যর্থ অমিত শাহ, শুভেন্দু প্রকৃত শরণার্থী! স্বরাষ্ট্রমন্ত্রীকে মোক্ষম জবাব কুণালের