বিরোধীদের আপত্তি সত্ত্বেও গাজোয়ারি কেন্দ্রের! ‘এক দেশ এক ভোট’ নিয়ে রাষ্ট্রপতির দুয়ারে কোবিন্দ কমিটি

দোড়গড়ায় লোকসভা নির্বাচন (Loksabha Election)। তার আগেই ‘এক দেশ এক ভোট’ (One Nation One Election)) নীতি কার্যকর করতে উঠেপড়ে লাগল কেন্দ্রের মোদি সরকার (Modi Govt)। বৃহস্পতিবার রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর (Draupadi Murmu) কাছে ‘এক দেশ এক ভোট’  নিয়ে রিপোর্ট জমা দেয় মোদি সরকারের তৈরি করা কমিটি। এদিন রাষ্ট্রপতি ভবনে গিয়ে দ্রৌপদী মুর্মুর হাতে ওই রিপোর্ট তুলে দেন কমিটির প্রধান তথা প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ (Ramnath Kovind)। উপস্থিত ছিলেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ-সহ অন্যান্যরা। সূত্রের খবর, ১৮ হাজার ৬২৬ পাতার রিপোর্ট জমা দিয়ে গোটা দেশে একসঙ্গে ভোট করার পক্ষেই সওয়াল করেছে ওই কমিটি।

গতবছর বাদল অধিবেশনে ‘এক দেশ এক ভোট’ নীতি চালু করার জন্য আইন কমিশনের দ্বারস্থ হয় কেন্দ্র বলে রাজ্যসভায় জানিয়েছিলেন কেন্দ্রীয় আইনমন্ত্রী অর্জুনরাম মেঘওয়াল। ২০১৯-এর লোকসভা নির্বাচনের ইস্তাহারেও এর উল্লেখ ছিল। গত বছরের ১ সেপ্টেম্বর প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের নেতৃত্বে এই কমিটি গড়ে মোদি সরকার। জানা যাচ্ছে, ওই রিপোর্টে প্রথম ধাপে লোকসভা ও বিধানসভা নির্বাচন একসঙ্গে হতে পারে বলে সুপারিশ করেছে কোবিন্দ কমিটি। এছাড়া, ওই রিপোর্টে পরবর্তী ১০০ দিনের মধ্যে দ্বিতীয় ধাপে পুরসভা ও পঞ্চায়েত নির্বাচনের সুপারিশ রয়েছে বলে খবর। একইসঙ্গে, ‘এক দেশ এক ভোট’ নীতি কার্যকর হলে বিপুল অর্থের সাশ্রয় হবে বলেও দাবি করা হয় ওই রিপোর্টে।

যদিও, ‘এক দেশ এক ভোট’ বিষয়টি সামনে আসার পর থেকেই কেন্দ্রের বিজেপি সরকারের বিরুদ্ধে সরব বিরোধীরা। এই নীতি যুক্তরাষ্ট্রীয় কাঠামো ও সংসদীয় গণতান্ত্রিক ভাবনার পরিপন্থী বলেও অভিযোগ বিরোধীদের। আর এই সিদ্ধান্ত কার্যকর হলে দেশের নির্বাচনে আর কোনও বৈচিত্র থাকবে না বলেও মত বিরোধীদের। পাশাপাশি বিরোধীদের আরও অভিযোগ, এই নীতি কার্যকর হলে লোকসভা ও বিধানসভা দুই নির্বাচনের ক্ষেত্রেই লাভবান হবে বিজেপি সরকার। পাশাপাশি ‘এক দেশ এক ভোট’ নীতি চালু হলে কেন্দ্রে বা কোনও রাজ্যে পাঁচ বছরের আগেই নির্বাচিত সরকার পড়ে গেলে কী হবে, তা নিয়েও প্রশ্ন তুলেছেন বিরোধীরা।

 

Previous articleঅনুপ্রবেশ আটকাতে ব্যর্থ অমিত শাহ, শুভেন্দু প্রকৃত শরণার্থী! স্বরাষ্ট্রমন্ত্রীকে মোক্ষম জবাব কুণালের
Next articleক্ষমতা থাকলে বাংলাকে টাকা দেওয়ার শ্বেতপত্র প্রকাশ করুন: মোদিকে চ্যালেঞ্জ অভিষেকের