ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই দিন বদল! ৪ জুন নয় অরুণাচল-সিকিম বিধানসভার ভোটগণনা

ঘোষণার ২৪ ঘণ্টার মধ্যেই দিন বদল করতে হল নির্বাচন কমিশনকে (Election Commission)। ৪ জুন হচ্ছে না অরুণাচল প্রদেশ (Arunachal Pradesh) এবং সিকিম (Sikkim) বিধানসভা নির্বাচনের ভোটগণনা। ২ জুন ভোটগণনা হবে উত্তর-পূর্বের দুই রাজ্যে। রবিবার বিজ্ঞপ্তি প্রকাশ করে জানাল নির্বাচন কমিশন।

শনিবারই ১৮ তম লোকসভা নির্বাচনের নির্ঘণ্ট ঘোষণা করেছে কমিশন (Election Commission)। একই সঙ্গে চার রাজ্যে বিধানসভার ভোটের দিনক্ষণও ঘোষণা করা হয়। ওড়িশা, অন্ধ্রপ্রদেশ, সিকিম এবং অরুণাচল প্রদেশের বিধানসভা নির্বাচনের ভোট গণনা লোকসভা ভোটের সঙ্গে ৪ জুনই হবে বলে জানানো হয়। কিন্তু ২৪ ঘণ্টার মধ্যে উত্তর-পূর্বের দুই রাজ্যের ভোটগণনার দিন পরিবর্তন করল কমিশন।

কিন্তু হঠাৎ এই পরিবর্তন কেন?
সিকিম ও অরুণাচল প্রদেশের বিধানসভার মেয়াদ শেষ হচ্ছে ২ জুন। সেক্ষেত্রে ৪ জুন যদি গণনা করা হয়, তাহলে চলতি বিধানসভার মেয়াদ শেষ হওয়ার আগে ভোটপ্রক্রিয়া মেটানো সম্ভব হবে না। সেই কারণেই তড়িঘড়ি ভোটগণনার দিন এগিয়ে আনা হল। তবে অন্ধ্রপ্রদেশ ও ওড়িশার বিধানসভা ভোটের গণনা হবে লোকসভা ভোটের সঙ্গে ৪ জুনই।

রাজনৈতিক মহলের প্রশ্ন, চিফ নির্বাচন কমিশনার রাজীব কুমার শনিবার, সাংবাদিক বৈঠকে বলেন, গত ২ বছর ধরে এই ভোটের প্রস্তুতি নিয়েছেন তাঁরা। তাও এই দুই রাজ্যে যে সাংবিধানিক সংকট হতে পারে সেটা নজরে এলো না কেন? ঘোষণার পরে আবার দিনবদল কমিশনের অকর্মণ্যতার প্রমাণ বলে মত অনেকের।




Previous articleবিএসকে-তে জমি, বাড়ির নথিভুক্তি বাড়ছে, ৪মাসে ৩কোটি টাকা রাজস্ব আদায়
Next articleফের বাইডেনের দেশে খুন ভারতীয় পড়ুয়া! জঙ্গলের ভিতর থেকে উদ্ধার দেহ, কারণ নিয়ে ধোঁয়াশা