আজ আফগানিস্তানের বিরুদ্ধে নামছে টিম ইন্ডিয়া, অনন্য নজিরের সামনে সুনীল

এই ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে এসে এই নিয়ে সুনীল বললেন, “আমার মাইলস্টোনকে সরিয়ে রাখুন।

আজ বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে খেলতে নামছে ভারতীয় দল। প্রতিপক্ষ আফগানিস্তান। শেষ পাঁচ ম্যাচে বিপক্ষের জালে বল জড়াতে পারেননি ভারতীয় স্ট্রাইকাররা। তারমধ্যে রয়েছে জানুয়ারিতে এশিয়ান কাপের তিনটি ম্যাচও। তিনদিন আগে সৌদি আরবের মাটিতেও আফগানিস্তানের বিরুদ্ধে একাধিক সুযোগ নষ্ট করে ম্যাচ গোলশূন্য ড্র করেছে ইগর স্টিম্যাচের দল। আজ মঙ্গলবার আফগানদের বিরুদ্ধে বিশ্বকাপ ও এশিয়ান কাপের যৌথ কোয়ালিফায়ারের ফিরতি পর্বের ম্যাচ খেলবে ভারত। গুয়াহাটিতে ঘরের মাঠে খেলা। তার উপর অধিনায়ক সুনীল ছেত্রীর ১৫০তম আন্তর্জাতিক ম্যাচ। গোলের খরা কাটিয়ে ভারতকে বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে ওঠার লড়াইয়ে রাখতে সুনীলের উপরই ভরসা রাখছেন সমর্থকরা। মাইলস্টোন ম্যাচে সুনীলের কাছে গোল চাইছেন কোচ ও সতীর্থরাও।

এই ম্যাচের আগে সাংবাদিক সম্মেলনে এসে এই নিয়ে সুনীল বললেন, “আমার মাইলস্টোনকে সরিয়ে রাখুন। হ্যাঁ, দেড়শো আন্তর্জাতিক ম্যাচ খেলার জন্য আমি সম্মানিতবোধ করছি। কিন্তু এর বেশি কিছু নয়। ম্যাচটা ভারত ও আফগানিস্তানের মধ্যে। খুব গুরুত্বপূর্ণ ম্যাচ আমাদের।” গোল নষ্টের প্রবণতা কোচের মতো অধিনায়ককেও চিন্তায় রেখেছে। সুনীলের কথায়, “ম্যাচে কর্তৃত্ব করার সময় সুযোগ আসবে। বিপক্ষ যেই হোক, সুযোগ কাজে লাগাতে হবে। আমরা অনেক গোলের সুযোগ নষ্ট করছি। ভুলের সংখ্যা কমাতে হবে।”

গুয়াহাটিতে গত বছর ত্রিদেশীয় টুর্নামেন্টে ভারতের ম্যাচে গ্যালারি ভরিয়েছিলেন সমর্থকরা। সুনীলের মাইলস্টোন ম্যাচে তেমনই প্রত্যাশা। ৯৩ আন্তর্জাতিক গোলের মালিক বলছেন, “আমরা যেখানেই যাই, সমর্থকেরা পাশে থাকেন। আরবেও তাই হয়েছিল। এবার তো ঘরের মাঠে খেলব। আশা করছি, প্রচুর মানুষ আসবেন আমাদের সমর্থন করতে। তাঁদের সামনে দেশকে জয় উপহার দিতে পারব।” কোচ স্টিমাচ তাকিয়ে তাঁর অধিনায়কের দিকে। বললেন, “চাই সুনীল গোল করে ওর ১৫০তম ম্যাচ স্মরণীয় করে রাখুক।” একই সুর গুরপ্রীত সিং সান্ধুদের গলায়।

প্রথমবার বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের তৃতীয় রাউন্ডে গিয়ে ইতিহাস গড়ার সুযোগ রয়েছে সুনীলদের সামনে। মঙ্গলবারের ম্যাচের পর জুনে কুয়েত ও কাতারের বিরুদ্ধে খেলা বাকি থাকছে। দুটোই কঠিন ম্যাচ। তার আগে আফগানিস্তান ম্যাচ জিতে থাকলে গ্রুপে ভাল জায়গায় থাকবে ভারত। ‘এ’ গ্রুপে ভারত ৩ ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে দ্বিতীয় স্থানে রয়েছে। কাতার ৯ পয়েন্ট নিয়ে শীর্ষে। তৃতীয় স্থানে কুয়েত। আগেই ছিটকে গিয়েছে আফগানিস্তান। স্টিমাচ কি দেওয়াল লিখন আগেই পড়ে ফেলতে পারছেন? শুনিয়ে রাখলেন, “আমি যদি ভারতকে বিশ্বকাপ বাছাইপর্বের তৃতীয় রাউন্ডে না তুলতে পারি, তাহলে নিজেই পদত্যাগ করব। কিন্তু যদি দল পরের রাউন্ডে যায় তাহলে আমরা অনেক উন্নতি করার সুযোগ পাব।” মঙ্গলবারের ম্যাচে জয় পেতে প্রথম একাদশে কয়েকটি পরিবর্তন করতে পারেন স্টিমাচ। ব্রেন্ডন ফার্নান্দেজ, লিস্টন কোলাসো, অনিরুদ্ধ থাপার মতো আক্রমণাত্মক ফুটবলারদের শুরু থেকে খেলাতে পারেন ক্রোয়েশীয় কোচ। আফগানিস্তানের কোচ অল্যাশলে ওয়েস্টউড তাঁর পুরনো দল ভারতকেই ফেভারিট বলছেন।

আরও পড়ুন- কেকেআরের প্রথম জয়ে উচ্ছ্বাসিত শাহরুখ খান, দিলেন বিশেষ বার্তা

Previous articleনির্বাচনী বিধি না মানলে বাতিল হবে দলের স্বীকৃতি! কড়া কমিশন
Next articleবসন্ত উৎসবে ইউসুফের হয়ে রঙিন প্রচারে হুমায়ুন! বহরমপুর যেন তৃণমূলের সুখের সংসার