কেন্দ্রের ‘পাতা ফাঁদে’ পা দেবেন না! মোদি সরকারের ‘অর্থনীতির’ আসল রহস্য ফাঁস রাজনের

নরেন্দ্র মোদির (Narendra Modi) আমলে ভারতে সর্বোচ্চ অর্থনৈতিক বৃদ্ধি ঘটেছে বলে লোকসভা নির্বাচনের (Loksabha Election) মুখে দাবি করেছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন (Nirmala Sitaraman)। ২০৪৭ সালের মধ্যে ভারত উন্নত দেশ হিসেবে বিশ্বে অনেক উপরের তালিকায় উঠে আসবে বলেও দাবি করেছেন তিনি। সেই আবহেই, লোকসভা নির্বাচনের আগে দেশবাসীকে রীতিমতো সতর্ক করলেন রিজার্ভ ব্যাঙ্কের (RBI) প্রাক্তন গভর্নর তথা অর্থনীতিবিদ রঘুরাম রাজন। পাশাপাশি অর্থনৈতিক বৃদ্ধি নিয়ে ভোটের মুখে যে ‘জিগির’ তোলা হচ্ছে, তাতে বিশ্বাস করা ভুল হবে বলেই মন্তব্য করেন তিনি।

সম্প্রতি, একটি আন্তর্জাতিক সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে এমনই মন্তব্য করেন রাজন। তিনি জানান, ভারতের অর্থনীতির পরিকাঠামোয় বেশ কিছু উল্লেখযোগ্য ত্রুটি রয়েছে। মোদির দেখানো লক্ষ্যে পৌঁছনোর আগে সেই ত্রুটিগুলির আগে সমাধান করা কেন্দ্রের প্রয়োজন। তিনি সাফ জানান ভোটের মুখে অর্থনৈতিক বৃদ্ধির যে জিগির তোলা হচ্ছে, তাতে বিশ্বাস করা সবচেয়ে বড় ভুল হবে। তিনি মনে করিয়ে দেন, এই জিগিরকে সত্য প্রমাণিত করতে আরও অনেক বছর কঠোর পরিশ্রম করতে হবে আমাদের। রাজনীতিকরা চান, আপনারা এই ধরনের জিগিরে বিশ্বাস করুন। লক্ষ্যে পৌঁছে গিয়েছি বলে ওঁরা মানুষের মনে বিশ্বাস গড়ে তুলতে চান। কিন্তু সেই ফাঁদে পা দেওয়া বড় ভুল হবে।

পাশাপাশি ২০৪৭ সালের মধ্যে ভারত উন্নত দেশ হিসেবে পরিগণিত হবে বলে যে দাবি করছে কেন্দ্রের নরেন্দ্র মোদি সরকার, সেই নিয়েও মুখ খোলেন রাজন। তাঁর কথায়, দেশের বহু ছেলেমেয়ে হাইস্কুলের শিক্ষাও সম্পূর্ণ হয়নি। স্কুলছুটের হার অত্যন্ত বেশি। আমার মতে, এটাই সবচেয়ে বড় প্রতিবন্ধকতা। তাই এই ধরনের ‘জিগির দাবি’ অর্থহীন। তবে লোকসভা নির্বাচনের ফলাফল যাই হোক না কেন, নতুন সরকারকে শিক্ষা এবং কর্মশক্তি নিয়ে বড় চ্যালেঞ্জের মুখোমুখি হতে হবে বলেও জানান রাজন। তাঁর মতে শিক্ষার মানোন্নয়ন এবং কাজের ক্ষেত্রে দক্ষতাবৃদ্ধি নিয়ে চ্যালেঞ্জ রয়েছে সামনে। এই সমস্যার সমাধান করতে না পারলে দেশের তরুণ জনসংখ্যার উপর ভর করেও সুফল পাবে না ভারত।

 

Previous articleবেআইনি নির্মাণ নিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতির সাংবাদিক বৈঠকের মাঝে মেয়রের ফোন
Next articleসরকারের পক্ষে বেকারত্বের সমস্যা সমাধান সম্ভব নয়! উপদেষ্টার মন্তব্যে অস্বস্তিতে মোদি