বেআইনি নির্মাণ নিয়ে অবসরপ্রাপ্ত বিচারপতির সাংবাদিক বৈঠকের মাঝে মেয়রের ফোন

মেয়র তাকে জানান, যে বেআইনি নির্মাণের কথা তিনি বলছেন, সেগুলি বামফ্রন্ট আমলে তৈরি হয়েছিল।

সপ্তাহখানেক আগেই গার্ডেনরিচে নির্মীয়মান বাড়ি ভেঙে মৃত্যু হয়েছে ১২ জনের। তখনই জানা যায় সেটি বেআইনিভাবে নির্মাণ করা হচ্ছিল। ঘটনাস্থলে অদূরেই বাড়ি অবসরপ্রাপ্ত বিচারপতি অশোক গঙ্গোপাধ্যায়ের।তিনি কলকাতা পুরসভার ৭৬ নম্বর ওয়ার্ডের বাসিন্দা। বৃহস্পতিবার শহরের বেআইনি নির্মাণ নিয়ে কলকাতা প্রেস ক্লাবে সাংবাদিক বৈঠক করেন সুপ্রিম কোর্টের অবসরপ্রাপ্ত বিচারপতি। তারই মাঝে অশোকবাবুকে ফোন করেন কলকাতার মেয়র ফিরহাদ হাকিম। ফোনে মেয়রের সঙ্গে অবসরপ্রাপ্ত বিচারপতির মিনিট তিনেক কথা হয়।

মেয়র তাকে জানান, যে বেআইনি নির্মাণের কথা তিনি বলছেন, সেগুলি বামফ্রন্ট আমলে তৈরি হয়েছিল।কলকাতা পুরসভা সেই বাড়িগুলি চিহ্নিত করে ভাঙার কাজ শুরু করেছে। পুরসভা যথাসাধ্য চেষ্টা করছে সেগুলি চিহ্নিত করার।টেলিফোনেই ফিরহাদের কাছে অশোকবাবু জানতে চান, ১২ বছর আগে বামফ্রন্ট চলে গিয়েছে। এতদিন কেন ব্যবস্থা নেওয়া হয়নি। তিনি অভিযোগ করেন,  কর্পোরেশন বেআইনি নির্মাণ ভেঙে যাওয়ার পর, সেটাকে সংস্কার করে ফের তার ওপরে বহুতল ওঠে। শহরের সব জায়গায় একই চিত্র। কোটি কোটি টাকার বিনিময়ে বেআইনি নির্মাণের কারবার চলছে।

অশোকবাবুর আরও অভিযোগ করেন,  শুধু গার্ডেনরিচ নয়, গোটা শহরেই এই ধরনের বেআইনি নির্মাণ চলছে। কোটি কোটি টাকার বিনিময়ে অবৈধ নির্মাণের কাজ হচ্ছে।বেআইনি নির্মাণের নেপথ্যে সিন্ডিকেট চক্রেরও অভিযোগ তোলেন তিনি।প্রাক্তন বিচারপতি মেয়রকে জানান, তাঁর এলাকাতেই বেআইনি নির্মাণ হয়ে চলেছে। অথচ প্রশাসন কিছুই করছে না। ফোনে তিনি বলেন, তুমি এসো আমার বাড়িতে। ছাদে নিয়ে গিয়ে দেখাব গলির মধ্যে কী ভাবে পাঁচ তলা বাড়ি গজিয়ে উঠেছে। মেয়র তার সঙ্গে দেখা করবেন বলে জানান।

 

Previous article“মানসিক ভারসাম্যহীন” দিলীপ ঘোষকে ডাক্তার দেখানোর পরামর্শ কীর্তি আজাদের
Next articleকেন্দ্রের ‘পাতা ফাঁদে’ পা দেবেন না! মোদি সরকারের ‘অর্থনীতির’ আসল রহস্য ফাঁস রাজনের