CAA-এর জন্য ধর্মীয় পরিচয়ের প্রমাণ হিসেবে লাগবে স্থানীয় পুরোহিতের সই করা সার্টিফিকেট!

লোকসভা ভোট ঘোষণার ঠিক আগেই দেশজুড়ে সিএএ লাগু করেছে কেন্দ্রের মোদি সরকার। তবে নতুন এই আইনে নিঃশর্ত নাগরিকত্ব যে মিলবে না তা আগেই স্পষ্ট করে দিয়েছেন স্বয়ং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। তিনি সাফ জানিয়েছেন, নির্দিষ্ট ওয়েব পোর্টালে শুধু বিভিন্ন নথি জমা দিলেও চলবে না। বসতে হবে ইন্টারভিউতে। তারপর ঠিক হবে এই আইন অনুসারে আপনি ভারতের নাগরিকত্ব পাওয়ার যোগ্য কি না!

সিএএ নিয়ে জটিল সমীকরণে আতঙ্ক তৈরি হয়েছে মতুয়া সম্প্রদায় সহ বিভিন্ন মহলে। কারণ, সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী যে যে নথি জমা দিতে হবে, শরণার্থীদের কাছে তার সবগুলি থাকা কার্যত অসম্ভব। যেমন সেই তালিকায় অন্যতম আবেদনকারীর ধর্মীয় পরিচয়ের সার্টিফিকেট। কিন্তু কীভাবে একজন শরণার্থী সেই সার্টিফিকেট সংগ্রহ করবেন? কেই বা দেবেন ধর্মীয় পরিচয়ের সার্টিফিকেট? সিএএ বিধি জারির সময় কেন্দ্রের তরফে এব্যাপারে স্পষ্ট করে কিছু বলা হয়নি।

তবে স্বরাষ্ট্র মন্ত্রকের সিএএ সংক্রান্ত হেল্পলাইনে এই প্রশ্নে মিলেছে অবাক করা উত্তর! বলা হচ্ছে ধর্মীয় সার্টিফিকেট দেবেন স্থানীয় পুরোহিত! কোনও সরকারি আধিকারিক বা সংস্থা নয়, একজন পুরোহিতই দিতে পারবেন সিএএ-র জন্য এহেন গুরুত্বপূর্ণ সার্টিফিকেট। এমনটাই দাবি করেছে বহুল প্রচলিত সর্বভারতীয় একটি সংবাদপত্র। ওই সংবাদ মাধ্যমের তরফেই কেন্দ্রের হেল্পলাইনে ফোন করা হয়েছিল। সেখানেই এই জবাব মিলেছে বলে দাবি করা হয়েছে প্রতিবেদনে।

আবেদনকারীর ধর্মীয় ‘যোগ্যতা সার্টিফিকেটে’র ফরম্যাট নিয়ে প্রশ্ন করে ওই সংবাদ মাধ্যম। উত্তরে বলা হয়, কোনও সাদা কাগজে বা ১০ টাকার স্ট্যাম্প পেপারে তা দেওয়া যাবে। কিন্তু কে বা কারা তা দিতে পারবেন? হেল্পলাইনে জানানো হয়, কোনও স্থানীয় পুরোহিত সেই শংসাপত্র দিতে পারবেন। ফলে স্বাভাবিকভাবেই প্রশ্নের মুখে অমুসলিম শরণার্থীদের নিঃশর্ত নাগরিকত্ব প্রদানের প্রতিশ্রুতি।

আরও পড়ুন- মোদি-দিলীপের বিরুদ্ধে আজ জাতীয় নির্বাচন কমিশন দফতরে তৃণমূল

Previous articleমোদির ‘ভাঁওতাবাজির’ বিরুদ্ধে কমিশনের দ্বারস্থ তৃণমূল! নালিশ অমৃতা-খগেনের বিরুদ্ধেও
Next articleজেলা শাসকদের থেকে স্পর্শকাতর বুথের তালিকা চাইল কমিশন!