গঙ্গার তলা দিয়ে মেট্রোযাত্রায় নিষিদ্ধ হচ্ছে ভিডিও রেকর্ডিং! 

তবে শুধু মেট্রোর ভেতরেই নয়, প্রবেশ প্রস্থান পথে, টিকিট কাউন্টারের সামনে এমনকি এসক্যালেটরেও সেই একই ছবি। একশ্রেণির ছেলেমেয়ে নতুন মেট্রোকে শুধু ছবি আর ভিডিও করার জন‌্য বেছে নিয়েছেন।

হাওড়া ময়দান থেকে এসপ্ল্যানেড পর্যন্ত মেট্রোরেলের (Howrah Maidan to Esplanade Metro Route) নতুন যাত্রাপথের অন্যতম আকর্ষণ ৪১ সেকেন্ডে গঙ্গার এক প্রান্ত থেকে অন্য প্রান্তে পৌঁছে যাওয়া। নীল আলোয় সাজিয়ে তোলা হয়েছে টানেল যাতে যাত্রীরা উপভোগ করতে পারেন পাতালরেলের এই আন্ডারওয়াটার সফর। কিন্তু সেখানেই যে গন্ডগোল। প্রথম দিন থেকে এই রুটে ইউটিউবারদের ভিড়, কারণ একটাই – রিলস বানিয়ে নেট দুনিয়ায় আপলোড করতে হবে। এর জেরেই সমস্যায় পড়ছেন সাধারণ যাত্রীরা। অচেনা মানুষের মোবাইলে ক্যামেরাবন্দি হতে কেউই পছন্দ করেন না। কিন্তু গঙ্গার তলা দিয়ে মেট্রো পথে যাতায়াত করতে গিয়ে সেই সমস্যার সম্মুখীন হতে হচ্ছে। এবার কড়া পদক্ষেপ করতে চলেছে মেট্রো কর্তৃপক্ষ।

কলকাতা মেট্রোয় (Kolkata Metro) ছবি বা ভিডিও তোলা পুরোপুরি নিষিদ্ধ। যদি কেউ এই অপরাধ করেন তাহলে জরিমানা এমনকি জেল পর্যন্ত হতে পারে। এতদিন পর্যন্ত এই নিয়ম নিয়ে বেশি মাথা ঘামাতে হয়নি কলকাতা মেট্রো (Kolkata Metro) কর্তৃপক্ষকে। তবে গঙ্গার নীচে মেট্রো টানেলে নীল আলো দেখা মাত্রই যেভাবে ক্যামেরার ফ্ল্যাশ ঝিলিক দিয়ে উঠছে তাতে বিরক্ত বোধ করছেন সাধারণ মানুষ। অফিস টাইমে ব্যস্ত ভিড়েও ক্ষান্ত দিচ্ছেন না তাঁরা। তবে শুধু মেট্রোর ভেতরেই নয়, প্রবেশ প্রস্থান পথে, টিকিট কাউন্টারের সামনে এমনকি এসক্যালেটরেও সেই একই ছবি। একশ্রেণির ছেলেমেয়ে নতুন মেট্রোকে শুধু ছবি আর ভিডিও করার জন‌্য বেছে নিয়েছেন। অনেকে তো একবার টিকিট কেটে একাধিকবার যাতায়াত করছেন শুধু ভিডিও করার জন‌্য। ইতিমধ্যেই অভিযোগ জমা পড়েছে কর্তৃপক্ষের কাছে। মেট্রো রেলের মুখ‌্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র (Kaushik Mitra) জানিয়েছেন দেশের প্রথম আন্ডারওয়াটার মেট্রো ঘিরে মানুষের মনে উন্মাদনা রয়েছে। তবে ব্যাপারটা বাড়াবাড়ির পর্যায়ে গেলে, কড়া সিদ্ধান্ত নিতে পিছপা হবে না কর্তৃপক্ষ। সেক্ষেত্রে খুব তাড়াতাড়ি নতুন মেট্রো রুটে ছবি তোলা, ভিডিও করা এবং রিলস বানানো সম্পূর্ণ নিষিদ্ধ করা হতে পারে।

 

Previous articleপ্রার্থী হোন ইডি কর্তা! বিজেপির বিরুদ্ধে মথুরাপুরের সভা থেকে চ্যালেঞ্জের পর চ্যালেঞ্জ অভিষেকের
Next article‘একান্তভাবে’ দেখা করো! অধ্যাপকের কুপ্রস্তাবে পুলিশের দ্বারস্থ বিশ্বভারতীর ছাত্রীরা