‘উন্নয়ন ও তৃণমূল একে অপরের পরিপূরক’, উত্তরবঙ্গের সভা থেকে খতিয়ান দিলেন মুখ্যমন্ত্রী

উন্নয়ন এবং তৃণমূল কংগ্রেস এই কথা দুটি যেন একে অপরের পরিপূরক হয়ে উঠেছে। বৃহস্পতিবার উত্তরবঙ্গের দুই জেলায় সভা করে ফের একবার উন্নয়নের খতিয়ান তুলে ধরলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এদিন মাথাভাঙ্গার গুমানীরহাটে দলের লোকসভা কেন্দ্রের প্রার্থী জগদীশ বর্মা বসুনিয়ার হয়ে প্রচারে এসেছিলেন। তাঁর আমলেই কোচবিহার যে নতুন ভাবে সেজে উঠেছে তা বলার অপেক্ষা রাখেনা৷ মুখ্যমন্ত্রী বলেন, তিন বছর কাজ করেও টাকা দেয়নি কেন্দ্র। ৫৯ লক্ষ জনকে টাকা দেওয়া হয়েছে ১০০দিনের কাজে। এক কোটির বেশি মহিলার বাড়িতে লক্ষীর ভান্ডারের বাড়তি টাকা পৌঁছে গেছে। আরও ছয় লক্ষ মহিলা এই সুবিধা পাবেন বলে জানান মুখ্যমন্ত্রী। এছাড়াও তরুণদের জন্য মুখ্যমন্ত্রীর ঘোষনা গ্রাম বাংলা ছেলে মেয়েরা যাতে স্মার্টফোন দেখে পড়াশোনা করতে পারে তাই একাদশ শ্রেণী থেকেই স্মার্টফোন দেওয়া হবে।

মুখ্যমন্ত্রী রেলমন্ত্রী থাকাকালীন সময়েই জলপাইগুড়ি যোগিঘোপা রেললাইন হয়েছে। আলিপুরদুয়ার – কোচবিহার রেলস্টেশনের পরিকাঠামোর উন্নয়নও তিনিই করেছেন৷ পঞ্চানন বর্মা বিশ্ববিদ্যালয় চিলারায়ের মূর্তি  রাজবংশী ভাষা একাডেমি করেছে রাজ্য সরকার । নারায়ণী ব্যাটেলিয়ান তৈরি হয়েছে বলে তিনি জানান৷ মুখ্যমন্ত্রী বলেন, পঞ্চানন বর্মার জন্মদিনের ছুটি আমরা দিই। বাণেশ্বর মন্দির, শিব যজ্ঞ মন্দির, মদনমোহন মন্দিরও তৃণমূলের আমলেই হয়েছে। ২০০ রাজবংশী স্কুল হয়েছে। আগামীতে আলিপুরদুয়ারের সাদরি ভাষায় স্কুল হবে বলেও জানান মুখ্যমন্ত্রী। বলেন, কোচবিহার বিমানবন্দর আমরা করেছি। এছাড়াও শিল্প স্থাপনের জন্য পানাগড় ও কোচবিহারের মধ্যে ইকোনমিক করিডোর হবে বলে ঘোষনা করেন তিনি । পরিযায়ী শ্রমিকদের কথাও যে রাজ্য সরকার ভেবেছে তা উল্লেখ করে তিনি বলেন ২৮ লক্ষ পরিযায়ী শ্রমিকের তালিকা তৈরি হয়েছে। তাদের কোন সমস্যা হলে রাজ্য সরকার যোগাযোগ করে। তাদের সব রকম সরকারি সুবিধা দেওয়া হয়েছে।

অপরদিকে, জলপাইগুড়ি জেলার উন্নয়নে দুটি সুপার স্পেশালিটি হাসপাতাল করেছে রাজ্য সরকার। যেখানে অত্যাধুনিক চিকিৎসার ব্যবস্থা করা হয়েছে। যার কারনে ঝড়ে আহতরা খুব দ্রুত অত্যাধুনিক পরিষেবা পেয়েছে। জলপাইগুড়িতে প্রথম হিন্দি কলেজ করেছে বর্তমান রাজ্য সরকার। যার ফলে হিন্দি মিডিয়ামে পড়া ছাত্রছাত্রীদের উচ্চশিক্ষার জন্য আর বাইরে যেতে হচ্ছেনা৷ বেশ কয়েকটি রাজবংশী ভাষার স্কুল করে দেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। বৃহস্পতিবার জলপাইগুড়ির মালবাজারে নির্বাচনী জনসভায় বক্তব্য রাখতে গিয়ে এই তথ্য তুলে ধরেন। বক্তব্য রাখতে গিয়ে তিনি আরো বলেন ধূপগুড়িবাসীর দীর্ঘদিনের দাবী মেনে ধূপগুড়িকে মহকুমায় উন্নীত করা হয়েছে। মানুষের স্বার্থে এই সব কাজ করা হয়েছে রাজ্য সরকারের তরফে বলেও জানান মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

আরও পড়ুন- রোহিতের সঙ্গে হার্দিকের প্রকাশ্যে ঝগড়া, বাড়ছে কোন্দল, দল ছাড়তে চাইছেন প্রাক্তন অধিনায়ক : সূত্র

Previous articleরোহিতের সঙ্গে হার্দিকের প্রকাশ্যে ঝগড়া, বাড়ছে কোন্দল, দল ছাড়তে চাইছেন প্রাক্তন অধিনায়ক : সূত্র
Next articleতৃণমূল কংগ্রেসের পাশে কামতাপুরিরা