কলকাতা থেকে সরাসরি ইউরোপের উড়ান, বছর শেষে মিলতে পারে সুখবর

রাজ্য সরকারের পক্ষ থেকে দেশের পর্যটন সংস্থাগুলির সবথেকে গুরুত্বপূর্ণ দুই সংগঠনের সঙ্গে বৈঠকের মধ্যে দিয়ে এই অচলাবস্থা কাটানোর ব্যবস্থা করা হয়

বিমান পথে ফের যুক্ত হতে চলেছে কলকাতা-লন্ডন (London)। প্রায় ১৫ বছর পরে আবার সেই সম্ভাবনা শুরু হয়েছে রাজ্য সরকারের উদ্যোগের কারণে। এর আগে করোনা পরিস্থিতি স্বাভাবিক হওয়ার সময় একবার কলকাতা-লন্ডন সরাসরি উড়ান চালানোর পরিকল্পনা হলেও তা শুরু করা যায়নি। এবার এয়ার ইন্ডিয়ার (Air India) সঙ্গে যোগসূত্রে আবার বছর শেষে এই সম্ভাবনা সফল হওয়ার আশা করা যাচ্ছে।

রাজ্যের পর্যটনের উন্নতির পাশাপাশি বিদেশি পর্যটক টানার জন্য একাধিক উদ্যোগ নেওয়া হয়েছে রাজ্য সরকারের তরফে। কিন্তু ইউরোপের দেশগুলির সঙ্গে বিশেষত ইংল্যান্ডের সঙ্গে সরাসরি বিমান পরিষেবা না থাকায় পর্যটন ক্ষেত্র ক্ষতিগ্রস্থ হয়। অন্যদিকে রাজ্যের মানুষ শিক্ষা, স্বাস্থ্য, পর্যটন সব ক্ষেত্রেই অতিরিক্ত দাম দিয়ে বিদেশি শহর ঘুরে ইউরোপ যেতে হয়। অথচ দেশের অন্যান্য বড় শহর থেকে সরাসরি ইউরোপের উড়ান পাওয়া সম্ভব হয়। শিল্পপতিদের মুনাফার কারণে সম্মানহানি হয় কলকাতার।

রাজ্য সরকারের পক্ষ থেকে দেশের পর্যটন সংস্থাগুলির সবথেকে গুরুত্বপূর্ণ দুই সংগঠনের সঙ্গে বৈঠকের মধ্যে দিয়ে এই অচলাবস্থা কাটানোর ব্যবস্থা করা হয়। ট্রাভেল এজেন্টস অ্যাসোসিয়েশন অফ ইন্ডিয়া (TAAI) ও ট্রাভেল এজেন্টস ফেডারেশন অফ ইন্ডিয়ার (TAFI) সঙ্গে বৈঠকে রাজ্যের পক্ষ থেকে কলকাতা ও ইউরোপের শহরগুলির মধ্যে উড়ান চালু করায় জোর দেওয়া হয়। সেই বৈঠকেই কলকাতা-লন্ডনের মধ্যে উড়ান চালানো নিয়ে এয়ার ইন্ডিয়ার ইচ্ছা প্রকাশের কথা জানানো হয়। পরিস্থিতি ইতিবাচক রেখে বছরের শেষে এই পরিকল্পনা বাস্তবায়িত করতে উদ্যোগী রাজ্য সরকার।

 

Previous article‘এনআরসি-তে মুসলিমরা অত্যাচারিত জ্বলবে ঠাকুরবাড়ি’, শান্তনুকে হুমকি চিঠি! ‘মিথ্যা’ দাবি মমতাবালার
Next articleআইনি চিঠি দিলে আমরাও ভিডিও ফুটেজ প্রকাশ করব, বিজেপিকে চ্যালেঞ্জ কুণালের