বিজেপির ইস্তাহারে “নাগরিকত্ব গ্যারান্টি” নেই মোদির! ক্ষোভে ফুঁসছেন মতুয়ারা

আগামী ১৯ এপ্রিল গোটা দেশের সঙ্গে রাজ্যের প্রথম দফায় ভোট গ্রহণ। অর্থাৎ মাঝে মাত্র চারদিন! তার আগে গতকাল, রবিবার নির্বাচনী ইস্তাহার প্রকাশ করেছে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি সহ দলের তাবড় নেতারা ঢাকঢোল পিটিয়ে ইস্তাহার প্রকাশ করলেও সেখানে মতুয়াদের নাগরিকত্ব নিয়ে কোনও ‘গ্যারান্টি’ দিল না বিজেপি। স্বাভাবিকভাবে লোকসভা ভোটের আগে যা নিয়ে শুরু হয়েছে রাজনৈতিক চাপানউতর! বিশেষ করে নাগরিকত্ব নিয়ে ইস্তাহারে কিছু উল্লেখ না থাকায় মোদির গ্যারান্টি নিয়ে ক্ষুব্ধ মতুয়ারা।

প্রতিবারই লোকসভা নির্বাচন এলেই নাগরিকত্বের “জুজু” দেখায় বিজেপি। আসল এ রাজ্যে লক্ষ্য মতুয়া ভোটকে দখল করা। ২০১৪ বা ২০১৯-এর পর এবার ২০২৪ সালেও একই পন্থা অবলম্বন করেছে বিজেপি। কিছুদিন আগে নাগরিকত্ব আইন নিয়ে বড় ঘোষণা করেছে কেন্দ্রীয় সরকার। তাই নিয়ে এখনও দোনামনায় মতুয়ারা। সেই পরিপ্রেক্ষিতে বিজেপির নির্বাচনী ইস্তাহারে উদ্বাস্তু বা নমঃশূদ্রদের নাগরিকত্ব দেওয়ার কোনও গ্যারান্টির উল্লেখ না করায় সংশয় আরও বাড়ল। যা নিয়ে নিজেদের ক্ষোভের কথা জানিয়েছেন মতুয়ারা।

মতুয়াদের বক্তব্য, দুর্নীতি ঠেকানো থেকে মহিলা-দরদ ও আবাস যোজনা নিয়ে লম্বা চওড়া ভাষণ দিলেও মতুয়াদের নাগরিকত্ব দেওয়ার জন্য একটি কথাও কেন খরচ করলেন না বিজেপির কোনও কেন্দ্রীয় নেতৃত্ব। তাঁরা ইস্তাহারে প্রতিশ্রুতির দিকে তাকিয়ে ছিলেন। কিন্তু সম্পূর্ণ নিরাশ হয়েছেন। মতুয়া গোঁসাই ও দলপতিদের একাংশ বলছেন, “আমাদের দাবি নিঃশর্ত নাগরিকত্ব। কিন্তু বিজেপি কিছুই ব্যবস্থা করেনি। বিজেপির নেতাদের মতুয়াদের জন্য এতই যদি দরদ হয়, তাহলে ইস্তাহারে কেন নাগরিকত্ব ইস্যু নিয়ে কিছু বলল না। আসলে সবটাই ধাপ্পাবাজি।”

আরও পড়ুন- যোগীরাজ্যে নির্মীয়মাণ বিল্ডিং ভেঙে দূর্ঘটনা! ভোটের মুখে মুজাফফরনগরে মৃত ২, আহত বহু

Previous articleযোগীরাজ্যে নির্মীয়মাণ বিল্ডিং ভেঙে দূর্ঘটনা! ভোটের মুখে মুজাফফরনগরে মৃত ২, আহত বহু
Next articleপ্রকাশ্যে মোদি সরকারের ‘ভাঁওতাবাজি’! বসিরহাটের বিজেপি প্রার্থীর ‘বাংলা বিরোধী’ মন্তব্যকে ধুয়ে দিল তৃণমূল