তীব্র দহনে রাজ্যে জল সঙ্কট মোকাবিলায় বৈঠকে নির্দেশ মুখ্যসচিবের

ভোটের উত্তাপ ছাপিয়ে যাচ্ছে তাপমাত্রার পারদ। আগামী কয়েককদিন দক্ষিণবঙ্গে তাপপ্রবাহের মতো পরিস্থিতির আশঙ্কার কথা শুনিয়েছে আবহাওয়া দফতর। এই পূর্বাভাসকে মাথায় রেখে সব রকম আগাম সর্তকতা মূলক ব্যবস্থা নিচ্ছে রাজ্য সরকার। মঙ্গলবার, নবান্নে (Nabanna) জল সঙ্কট মোকাবিলা-সহ বিভিন্ন বিষয়ে প্রয়োজনীয় নিয়ে সব জেলাশাসক ও জনস্বাস্থ্য কারিগরি দফতরের আধিকারিকদের সঙ্গে ভার্চুয়ালি এক উচ্চপর্যায়ের বৈঠক করেন মুখ্যসচিব ভগবতীপ্রসাদ গোপালিকা (BP Gopalika)। বৈঠক যে সব গ্রামে গরম পড়লেই জলের সমস্যা দেখা দেয়, যে সব এলাকায় এখনও নলবাহিত পানীয় জল পৌঁছায়নি, সেই সব এলাকার দিকে বিশেষ নজর দিতে বলা হয়েছে। নবান্নের নির্দেশ, প্রয়োজনে পানীয় জলের গাড়ি পাঠাতে হবে সেইসব এলাকায়। পানীয় জলের গাড়ি পাঠানোর সমস্যা থাকলে জনস্বাস্থ্য কারিগরি দফতরের পানীয় জলের পাউচ প্যাকেট পর্যাপ্ত পরিমাণে মজুত রাখতে হবে।

এছাড়া প্রতিটি জেলার কন্ট্রোল রুমকেও সতর্ক থাকতে বলার পাশাপাশি প্রয়োজনীয় সমস্ত রকম ব্যবস্থা নিতে বলা হয়েছে। সরকারি কর্মী যাঁরা নির্বাচনের কাজে ব্যস্ত রয়েছেন, তাঁরাও যেন প্রয়োজনীয় সতর্কতা অবলম্বন করেন, বার্তা দিয়েছে নবান্ন (Nabanna)। হাওয়া অফিস ইতিমধ্যেই সকাল ১১টা থেকে বিকেল চারটে পর্যন্ত রোদে না থাকার পরামর্শ দিয়েছে। পাশাপাশি শিশুদের ও বয়স্কদের প্রতি বিশেষ নজর রাখার জন্য স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে সাধারণ মানুষকে অবহিত করার ব্যবস্থা করার কথা বলা হয়েছে। পরিস্থিতি যাই হোক না কেন, সব রকম অবস্থার জন্য‌ই যাতে প্রশাসন প্রস্তুত থাকে সেই নির্দেশ মঙ্গলবারের এই বৈঠক থেকে জানিয়ে দেওয়া হয়েছে।

দক্ষিণবঙ্গের আট জেলায় আগামী কয়েকদিনের জন্য তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। মূলত পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, দুই বর্ধমান, দুই মেদিনীপুর ও দক্ষিণ ২৪ পরগনা জেলার একাধিক এলাকায় তাপমাত্রার পারদ ৪০ ডিগ্রি ছুঁতে পারে বা তা ছাড়িয়ে যেতে পারে বলে পূর্বাভাস।




Previous articleউন্নয়ন প্রশ্নে বৈষম্য করেনি দল,তৃণমূলের ভোট প্রতি বুথে বাড়বে:কোচবিহারে কুণাল
Next articleলিগ-শিল্ড জিতে পরবর্তী লক্ষ্যের কথা জানিয়ে দিলেন বাগান অধিনায়ক