বিরাট কোহলি নিজেকে এক নম্বর ভাবেন, রঘুরাম রাজনের প্রশংসা না বদনাম?

বর্তমানে যে ৬ শতাংশ জিডিপি বৃদ্ধিতে দেশের অবস্থান সেই পরিস্থিতিতে চীন ও কোরিয়া অনেক বেশি বৃদ্ধি দেখেছিল, যখন তারা তাদের অর্থনৈতিক উন্নয়নের শিখরে ছিল

দেশের অর্থনীতি নিয়ে বলতে গিয়ে বিরাট কোহলির প্রসঙ্গে প্রশংসায় দরাজ আরবিআই-এর প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন। ভারতের যুব সম্প্রদায়ের একটা অংশ নিজেদের কোনওভাবেই দ্বিতীয় মনে করেন না, ঠিক যেমন বিরাট কোহলি নিজেকে কারো পরে মনে করেন না। কিন্তু ভারতে সেই যুব সম্প্রদায়েরই কোনও স্থান নেই, তাঁরা বাইরে স্টার্ট আপ খুলতে যাচ্ছে। যুব সম্প্রদায়ের প্রতিভার প্রশংসা করে বিরাট কোহলির সঙ্গে এভাবেই তুলনা করেন প্রাক্তন আরবিআই গভর্নর রঘুরাম রাজন। কিন্তু বিজেপি আমলে কর্মসংস্থান বা বাজারে টাকার পরিস্থিতি এত খারাপ যে স্টার্ট আপ খুলতেও এই দেশ ছেড়ে যাচ্ছে যুব সম্প্রদায়।

একটি বিশ্ববিদ্যালয়ে বক্তৃতা দিতে গিয়ে আরবিআই-এর প্রাক্তন গভর্নর রঘুরাম রাজন বলেন বিজেপি ২০৪৭-এ বিশ্বের সেরা অর্থনীতির যে স্বপ্ন দেখাচ্ছে তার জন্য যে কাজ করা দরকার, বর্তমান পরিস্থিতির যে শুভ দিকগুলি নিয়ে কাজ করা উচিত তা কেউ করছে না। জিডিপি নিয়ে সরকারের অত্যুক্তিকে রাজন ফাঁপা বলে উল্লেখ করেন। বর্তমানে যে ৬ শতাংশ জিডিপি বৃদ্ধিতে দেশের অবস্থান সেই পরিস্থিতিতে চীন ও কোরিয়া অনেক বেশি বৃদ্ধি দেখেছিল, যখন তারা তাদের অর্থনৈতিক উন্নয়নের শিখরে ছিল।

এর কারণ হিসাবে জনসংখ্যাগত লাভের পরিমাণ কমে যাওয়া নয়, দেশের বেকারত্বকে দায়ী করেন রাজন। এই পরিস্থিতিকে সামাল দিতে কীভাবে এগোতে হবে তার দিশা নেই। পাশাপাশি তিনি দাবি করেন, বেকারের সংখ্যা খুব বেশি, ছদ্ম বেকারের সংখ্যা আরও বেশি। কৃষিক্ষেত্রে ও চাকরির ক্ষেত্রে অংশীদারিত্ব বেড়েছে। এবং অবশ্যই এটা দেখা যাচ্ছে উচ্চ শিক্ষিত বেকারদের ক্ষেত্রে। এবং একটা বিরাট সংখ্যায় তারা সরকারি চাকরির জন্য আবেদন করছে। গবেষকরা পিওনের পদের জন্য আবেদন করছেন।

 

Previous articleপ্রথম দফার ভোটের জন্য বুধ বিকেল থেকে ৪৮ ঘণ্টার ড্রাই ডে
Next article“রাম কবে বিজেপির হল? রাম, সীতা, লক্ষ্মণ, হনুমানজি সকলের”! পুজো দিয়ে মন্তব্য রচনার